scorecardresearch
 

ইন্টারভিউ ছাড়াই সরকারি চাকরি! ভারতে এই প্রথম

ইন্টারভিউ ছাড়াই সরকারি চাকরি। সাক্ষাৎকার পর্ব তুলে দিল কেন্দ্র সরকার। লিখিত পরীক্ষা দিয়েই পেতে হবে চাকরি। এবার চিন্তার অবসান পরীক্ষার্থীদের।

Advertisement
চাকরির খবর চাকরির খবর
হাইলাইটস
  • ইন্টারভিউ ছাড়াই সরকারি চাকরি
  • সাক্ষাৎকার পর্ব তুলে দিল কেন্দ্র সরকার
  • লিখিত পরীক্ষা দিয়েই পেতে হবে চাকরি

২০১৬ সাল থেকেই কেন্দ্রীয় সরকারের চাকরিতে নিয়োগের জন্য ইন্টারভিউ প্রথা তুলে দেওয়া হয়েছিল। কেন্দ্রীয় সরকারের গ্রুপ ডি ও গ্রুপ সি পদের নিয়োগে হয়নি কোনও ইন্টারভিউ। তবে এবার থেকে পুরোপুরি ভাবে সরকারি চাকরিতে সাক্ষাৎকার প্রথা বন্ধ করে দিল কেন্দ্র। এই প্রথা আর চলবে না সরকারি চাকরির ক্ষেত্রে। শুধু মাত্র লিখিত পরীক্ষার নিরিখেই এবার থেকে নিয়োগ করা হবে প্রার্থীদের।

২০১৫ সালে লাল কেল্লায় দাঁড়িয়ে স্বাধীনতা দিবসের দিন ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন সরকারি চাকরি থেকে সব রকমের ইন্টারভিউ পদ্ধতি তুলে দেওয়ার। তিনি পরামর্শ দিয়েছিলেন সাক্ষাৎকারের বদলে শুধুমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েই চাকরি পেতে হবে প্রার্থীদের। সেভাবে প্রার্থীকে বেছে নেওয়াটা উপযোগী বলে জানিয়েছিলেন মোদি। তবে এবার সব রকমের সরকারি চাকরি থেকেই ইন্টারভিউ তুলে দেওয়ার কথা জানিয়ে দিলো সরকার। 

শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের তরফে এই বিষয়ে চূড়ান্ত জানানো হয়েছে। আগামী দিনে ২৩টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলে সরকারি চাকরি পেতে গেল আর কোনও রকমের ইন্টারভিউ দিতে হবে না পরীক্ষার্থীদের ৷ কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া বিবৃতি অনুযায়ী সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সাক্ষাৎকার গ্রহণের প্রক্রিয়া শেষ করল সরকার ৷

জিতেন্দ্র  সিং আরও বলেন, 'অনেক কিছু করার পর সরকার এবার সিদ্ধান্ত নিয়েছে যে আর কোনও সাক্ষাৎকার নেওয়া হবে না প্রার্থীদের। প্রতিটি রাজ্য ও ৮টি কেন্দ্রীয়শাসিত অঞ্চলেও এবার আর সরকারি চাকরি ক্ষেত্রে হবে না ইন্টারভিউ। একই সঙ্গে জম্মু ও কাশ্মীর ও লাদাখেও সেটাই হবে। ২৮ য়ের মধ্যে ২৩ রাজ্য এটা মানবে।' তবে জিতেন্দ্র সিং এমনটা বললেও, সরকারি চাকরির ক্ষেত্রে কিছু সময় সাক্ষাতকার প্রয়োজন এমনটাও মনে করেন মন্ত্রী। একই সঙ্গে বেশ কিছু রাজ্য প্রশাসকও এমনটা মনে করেন।

Advertisement

Advertisement