scorecardresearch
 

Income Tax Return: ITR ফাইল করে ভেরিফাই করিয়েছেন তো? না হলে গুণতে হবে মোটা টাকা

ITR: আপনি যদি আপনার আইটিআর ভেরিফাই না করে থাকেন, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) আপনাকে তা শেষ করার শেষ সুযোগ দিচ্ছে। এমনই জানাচ্ছে আয়কর বিভাগ।

Advertisement
ইনকাম ট্যাক্সের ই-ভেরিফিকেশন (প্রতীকী ছবি) ইনকাম ট্যাক্সের ই-ভেরিফিকেশন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ২০২১-২১ সালের অ্যাসেসমেন্ট ইয়ার (AY 2020-21)-এর জন্য ইনকাম ট্যাক্স রিটার্নস (ITR) ই-ফাইল করেছেন
  • নন-ফাইলার হওয়া এড়াতে তাঁদের অবশ্যই ভেরিফাই বা যাচাই করতে হবে
  • যদি কেউ ITR যাচাই না করে, তাহলে টিডিএস (TDS) কেটে নেওয়া হবে

Income Tax Return: যে আয়করদাতারা ২০২১-২১ সালের অ্যাসেসমেন্ট ইয়ার (AY 2020-21)-এর জন্য ইনকাম ট্যাক্স রিটার্নস (ITR) ই-ফাইল করেছেন, নন-ফাইলার হওয়া এড়াতে তাঁদের অবশ্যই ভেরিফাই বা যাচাই করতে হবে। যদি কেউ ITR যাচাই না করে, তাহলে টিডিএস (TDS) কেটে নেওয়া হবে।

ITR যাচাই বা ই-ভেরিফিকেশনের বর্ধিত তারিখ হল ২৮ ফেব্রুয়ারি, ২০২২।

"আপনি যদি এখনও ভেরিফাই না করে থাকেন, তাহলে দয়া করে আজই ২০২১-২১ অ্যাসেসমেন্ট ইয়ার (AY 2020-21)-এর জন্য ফাইল করা আপনার ITR ভেরিফাই করুন!" ইনকাম ট্যাক্স ইন্ডিয়া টুইট করেছে।

আইটিআর যাচাইয়ের শেষ সুযোগ
আপনি যদি আপনার আইটিআর ভেরিফাই না করে থাকেন, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি বা CBDT) আপনাকে আপনার আইটিআর জমা করার শেষ সুযোগ দিচ্ছে। এমনই জানাচ্ছে আয়কর বিভাগ। ফলে সময় পাওয়া যাবে। টাকা কেটে নেওয়া হবে। 

"আপনি কি ফাইল করার পরে আপনার ITR যাচাই করেছেন? ২০২১-২১ সালের অ্যাসেসমেন্ট ইয়ারের (AY 2020-21)-এর জন্য আপনার ITR যাচাই করার শেষ সুযোগটি মিস করবেন না," ইনকাম ট্যাক্স ইন্ডিয়া টুইট করেছে৷

ইনকাম ট্যাক্স রিটার্ন (আইটিআর) রিফান্ড স্ট্যাটাস
ইতিমধ্যে CBDT ১ এপ্রিল, ২০২১ থেকে ২১ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত ২.০৭ কোটিরও বেশি করদাতাকে ১,৮২,৯৯৫ কোটি টাকারও বেশি রিফান্ড করে দিয়েছে। ২,০৪,৪৪,৮২০টি কেস এবং ৬৫,৪৯৮ কোটি টাকার আয়কর ফেরত দিতে দেওয়া হয়েছে। 

কর্পোরেট ট্যাক্স রিফান্ডে ২,৩০,১১২টি ক্ষেত্রে ১,১৭,৪৯৮ কোটি টাকা জারি দিয়ে দেওয়া হয়েছে, ইনকাম ট্যাক্স ইন্ডিয়া টুইট করেছে।

আরও পড়ুন: বাদামকাকুর সঙ্গে তুমুল নাচ স্যান্ডি সাহার, সেরে নিলেন 'মালাবদল'

 

Advertisement