scorecardresearch
 

Calcutta Medical College RIO : কলকাতা মেডিক্যাল কলেজের চক্ষু চিকিৎসাকেন্দ্র ভাঙা পড়বে? প্রতিবাদ

Calcutta Medical College RIO: চিকিৎসকেরা জানাচ্ছেন, দেশের পূর্বাঞ্চলের মানুষের চোখের চিকিৎসার দীর্ঘদিনের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান রিজিয়নাল ইন্সটিটিউট অফ অপথ্যালমোলজি (RIO)। এটি একটি হেরিটেজ প্রতিষ্ঠান।

Advertisement
কলকাতা মেডিক্যাল কলেজ। ছবি সৌজন্য: প্রতিষ্ঠানের ওয়েবসাইট কলকাতা মেডিক্যাল কলেজ। ছবি সৌজন্য: প্রতিষ্ঠানের ওয়েবসাইট
হাইলাইটস
  • কলকাতা মেডিকেল কলেজের রিজিওনাল ইন্সটিটিউট অফ অপথ্যালমোলজি ভাঙা পড়তে চলেছে
  • সেখানে তৈরি হবে ট্রমা কেয়ার সেন্টার
  • এ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে, প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন

Calcutta Medical College RIO: কলকাতা মেডিকেল কলেজ (Calcutta Medical College)-এর রিজিওনাল ইন্সটিটিউট অফ অপথ্যালমোলজি (RIO) ভাঙা পড়তে চলেছে। সেখানে তৈরি হবে ট্রমা কেয়ার সেন্টার। রোগী কল্যাণ সমিতির বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন। সোমবার সেখানে বিক্ষোভ দেখায় ডিএসও (DSO)। 

ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান
চিকিৎসকেরা জানাচ্ছেন, দেশের পূর্বাঞ্চলের মানুষের চোখের চিকিৎসার দীর্ঘদিনের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান রিজিয়নাল ইন্সটিটিউট অফ অপথ্যালমোলজি (RIO)। এটি একটি হেরিটেজ প্রতিষ্ঠান। যেটি এশিয়া তথা ভারতবর্ষে চক্ষুবিজ্ঞান চিকিৎসা ও শিক্ষার ভিত্তি স্থাপন করে। ঐতিহাসিক কারণেই এই প্রতিষ্ঠান (RIO) এবং তার ভবনকে সংরক্ষণ করে পরিষেবাকে সর্বাধুনিক স্তরে নিয়ে যাওয়া দরকার।

আরও পড়ুন: কিডনি স্টোনের আশঙ্কা কমায়-ইমিউনিটি বাড়ায় কমলালেবু, রয়েছে আরও অনেক গুণ

Calcutta Medical College RIO or Regional Institute of Ophthalmology to be demolished sparks debate abk one

তোপ দাগল ডিএসও
ডিএসও-র অভিযোগ, রোগীদের পরিষেবা দেওয়াটাই যদি  শাসক দলের উদ্দেশ্য হত, তবে একটি চালু প্রতিষ্ঠান (RIO), যেখানে প্রতিদিন অজস্র মানুষ চিকিৎসা পান তা ভাঙার কথা ভাবত না। বিভিন্ন প্রান্তের জটিল চক্ষু রোগের চিকিৎসা জন্য মানুষ ছুটে এখানে (RIO) আসেন। এবং প্রতিদিন সাফল্যের সঙ্গে শতাধিক অপারেশন হয়। তাকে একটি নতুন প্রকল্প রুপায়ণ করার নামে ভেঙে ফেলা বা সরিয়ে দেওয়ার পরিকল্পনা করা হতন না।

আরও পড়ুন: এই ভাবে কানের ময়লা বের করেন? পর্দা ফাটতে পারে যে কোনও মুহূর্তে!

চাই সম্প্রসারণ
বর্তমান পরিস্থিতিতে এই বিভাগটির যা চাহিদা, নিয়মিত যে সংখ্যক মানুষকে লাইন দিয়ে অপেক্ষা করতে হয়। তাতে এই প্রতিষ্ঠান (RIO)-এর আরও সম্প্রসারণ এবং উৎকর্ষতা দরকার। কর্তৃপক্ষ যদি এখানে আরও সম্প্রসারিত ব্যবস্থাপনা করার পর এই ট্রমা কেয়ারের পরিকল্পনা করত, সেটা তবুও বিশ্বাসযোগ্য হত। 

Advertisement

আরও পড়ুন: নামী হোটেলের রুমে গোপন ক্যামেরায় দম্পতির ঘনিষ্ঠ ছবি, ইংরেজবাজারে ধৃত ২

বাকি ট্রমা কেয়ার সেন্টারের হাল বেহাল
রাজ্যে ট্রমার চিকিৎসা দেওয়া সত্যই যদি সরকারের উদ্দেশ্য হত, তাহলে বিভিন্ন সরকারি হাসাপাতালে ইতিমধ্যে তৈরি হওয়া সেন্টারগুলির চিকিৎসক-চিকিৎসাকর্মীর অভাব মেটাত। ধুঁকতে থাকা পরিষেবা উন্নত করার চেষ্টা করত। এবং রাজ্যের বিভিন্ন প্রান্তে জেলার মেডিকেল কলেজগুলিতে ট্রমা কেয়ার পরিষেবা গড়ে তোলার ব্যাপারে মন দিত।

আরও পড়ুন: কালো গাউন, খোলা পিঠে মৌনী যেন জলপরী, তোলপাড় নেটদুনিয়া

ভাল পরিষেবা দেওয়ার সদিচ্ছা থাকলে ট্রমা কেয়ার প্রতিষ্ঠানগুলি মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের উপর নির্ভরশীল না রেখে স্বয়ংসম্পূর্ণ হিসাবে গড়ে তোলায় উদ্যোগ নিত। 

Calcutta Medical College RIO or Regional Institute of Ophthalmology to be demolished sparks debate abk two

বাইরেও হতে পারে
একটি সুপার স্পেশালিটি পরিষেবা ট্রমা কেয়ার বিল্ডিং মেডিকেল কলেজের ভেতরেই হতে হবে, তার বাধ্যবাধকতা নেই। কলেজ ক্যাম্পাসের সীমিত জায়গার বাইরে অ্যানেক্স হিসেবে অন্যত্র প্রশস্ত জায়গা নিয়ে ক্যাম্পাস গড়ে তোলার দাবি  দীর্ঘদিন সরকার ও কলেজ কর্তৃপক্ষের কাছে করা হয়েছে।

আরও পড়ুন: মদের পুরনো স্টক নিয়ে বেজায় সমস্যায় বারমালিকেরা, বরফ-জলে কাজ হবে না!

কলেজ কর্তৃপক্ষ এবং সরকার চাইলে অন্যত্র এই নতুন চিকিৎসা পরিষেবার বন্দোবস্ত করতে পারে। কিন্তু অপথ্যালমোলজির মত একটি বেসিক বিভাগ এমবিবিএস শিক্ষার প্রয়োজনেই কলেজ ক্যাম্পাসের বাইরে যেতে পারে না।

দক্ষিণ কলকাতার ব্যস্ত রাস্তা হাজরা মোড়ে অবস্থিত চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বিভিন্ন নতুন পরিষেবা অ্যানেক্স ক্যাম্পাসে নতুন করে বানানোর মত উদাহরণ মেডিকেল শিক্ষা ও হাসপাতাল প্রতিষ্ঠান উদাহরণ প্রচুর আছে।  কোথাওই বহুল প্রচলিত চালু হাসপাতাল ভেঙে ফেলে অন্যত্র সরিয়ে দেওয়া হচ্ছে এরকম উদাহরণ নাই। 

আরও পড়ুন: চাকরি পেতে ঝক্কি? এগুলো কাজে লাগিয়ে দেখতে পারেন

তারা জানাচ্ছে, এনআইওএইচ-কে অকার্যকর করে জাতীয় প্রতিষ্ঠান স্তর থেকে অবনত করে আঞ্চলিক প্রতিষ্ঠানে পরিণত করার কেন্দ্রীয় সরকার চেষ্টা করছে। রোগী-কর্মচারী-জনসাধারণের ঐক্যবদ্ধ আন্দোলনে বাধাপ্রাপ্ত হয়েছে। 

প্রতিবাদে ডিএসও
এদিন রিও ভাঙার প্রতিবাদে বিক্ষোভ দেখাল ডিএসও (DSO)। তারা জানিয়েছে, অধ্যক্ষ স্মারকলিপি গ্রহণ করেছে। ডিএসও-র দাবি, রিও (RIO)-র ওপর কোনও হস্তক্ষেপ না করেই স্বয়ংসম্পূর্ণ ট্রমা কেয়ার তৈরি করতে হবে এবং জেলায় জেলায় ট্রমা কেয়ার পরিষেবা গড়ে তুলতে হবে। 

 

Advertisement