scorecardresearch
 

Kolkata Metro : নিউ গড়িয়া-রুটি রুটে রেকর্ড গতিতে মেট্রোর ট্রায়াল, পরিষেবা চালু কবে?

কবি সুভাষ স্টেশনে নর্থ-সাউথ লাইনের সঙ্গে রুবির মেট্রোলাইন ইতিমধ্যেই সংযুক্ত হয়েছে। এর আগে গত ২৪ সেপ্টেম্বর প্রথমবার নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত  ট্রায়াল রান করা হয়। সেবার অবশ্য নন এসি রেক দিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। সেই পরীক্ষায় বেশ কিছু সমস্যা দেখা দেয়। যদিও মেট্রো সূত্রে খবর, সেই সমস্যা মিটিয়ে ফেলা হয়েছে। 

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নিউ গড়িয়া-রুবি মেট্রো রুট
  • রেকর্ড গতিতে ট্রায়াল রান
  • পরিষেবা চালুর আশায় মানুষ

ট্রায়াল রানেই রেকর্ড রেকর্ড গতিতে ছুটলো নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত লাইনের মেট্রো (New Garia Ruby Metro Route)। ইএম বাইপাসের ওপর দিয়ে যাওয়া মেট্রো লাইনে ঘণ্টায় ৮৩ কিলোমিটার বেগে ছুটেছে মেট্রোটি। এর আগে ইস্ট-ওয়েস্টের ট্রায়াল (East-West Metro) রানে সর্বোচ্চ ৮০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটেছিল মেট্রো রেল। সেই রেকর্ড ভাঙল নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অরেঞ্জ লাইনের মেট্রো।

নিউ গড়িয়ার কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনের (রুবি) দূরত্ব ৫.৪ কিলোমিটার। এর সেই দূরত্ব পৌঁছতে এমআর ৪১৬ রেকটির সময় লেগেছে মাত্র আট মিনিট। জানা যাচ্ছে, খুব শীঘ্রই কমিশনার অফ রেলওয়ে সেফটি এই অরেঞ্জ মেট্রো লাইনের তদারকিতে আসবেন। নিউ গড়িয়া থেকে রুবি রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে। সেগুলি হল - কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় (রুবি)।

কবি সুভাষ স্টেশনে নর্থ-সাউথ লাইনের (North-South Metro) সঙ্গে রুবির মেট্রোলাইন ইতিমধ্যেই সংযুক্ত হয়েছে। এর আগে গত ২৪ সেপ্টেম্বর প্রথমবার নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত  ট্রায়াল রান করা হয়। সেবার অবশ্য নন এসি রেক দিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। সেই পরীক্ষায় বেশ কিছু সমস্যা দেখা দেয়। যদিও মেট্রো সূত্রে খবর, সেই সমস্যা মিটিয়ে ফেলা হয়েছে। 

সেইদিক থেকে দেখতে গেলে পরিষেবার প্রদানের দিক থেকে আরও একধাপ এগনোর পথে কলকাতা মেটো (Kolkata Metro)। আপাতত ওই অঞ্চলের মানুষের একটাই প্রশ্ন, কবে জনসাধারণের জন্য চালু হবে এই মেট্রো পরিষেবা? এক্ষেত্রে মেট্রো রেল সূত্রে খবর, এই রুটে পরিষেবা পেতে আর খুব বেশি অপেক্ষা করতে হবে না। খুব তাড়াতাড়িই খুলে যাবে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত নয়া এই মেট্রো রুট। এর ফলে ওই অঞ্চলের প্রচুর মানুষ আরও দ্রুত যাতায়াত করতে পারবেন বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ। 

আরও পড়ুন - কাজ করি শুঁড় দিয়ে নই আমি হাতি, পরের উপকার করি তাও খাই লাথি; জানেন কী?