scorecardresearch
 

LIC-র এই স্কিমে একবার প্রিমিয়াম দিলেই প্রতিমাসে পাবেন ১২ হাজার টাকা

মানুষের অর্থনৈতিক প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে বিভিন্ন স্কিম নিয়ে আসে এলআইসি। এলআইসির সরল পেনশন প্ল্যান (Saral Pension Plan) হল এমনই একটি স্কিম যা অবসরগ্রহণের পর গ্রাহকের অর্থনৈতিক চাহিদা পূরণ করে। এই স্কিমটির প্রধান লক্ষ্যই হল 'আপনার কল্যাণ আমাদের দায়িত্ব।'

Advertisement
LIC LIC
হাইলাইটস
  • অফলাইন এবং অনলাইন, দুভাবেই এই পলিসি কেনা যায়
  • প্রতিমাসে পাবেন ১২,৫১৩ টাকা পেনশান
  • পলিসি শুরু হওয়ার ৬ মাস পর লোনও নেওয়া যাবে

Life Insurance Corporation (LIC) হল দেশের সবচেয়ে বড় বীমা সংস্থা। মানুষের অর্থনৈতিক প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে বিভিন্ন স্কিম নিয়ে আসে এলআইসি। এলআইসির সরল পেনশন প্ল্যান (Saral Pension Plan) হল এমনই একটি স্কিম যা অবসরগ্রহণের পর গ্রাহকের অর্থনৈতিক চাহিদা পূরণ করে। এই স্কিমটির প্রধান লক্ষ্যই হল 'আপনার কল্যাণ আমাদের দায়িত্ব।'

এই Annuity Scheme সম্পর্কিত আরও কিছু তথ্য
১. কেউ Annuity কিনলেই মাসিক পেনশান পেতে পারেন।
২. কমপক্ষে বার্ষিক ১২ হাজার টাকা Annuity কেনা যায়। তবে এর কোনও ঊর্ধ্বসীমা নেই।
৩. ৪০ বছরের বেশি এবং ৪০ বছরের কম যে কেউ এই Annuity কিনতে পারেন।
৪. গ্রাহক চাইলে একবার প্রিমিয়াম দেওয়ার পর বার্ষিক, ষান্মাসিক, ত্রৈমাসিক বা মাসিক হিসেবে পেনশান পেতে পারেন। 
৫. অফলাইন এবং অনলাইন, দুভাবেই এই পলিসি কেনা যায়। 

রয়েছে ২টি অপশান
১. Life Annuity with return of 100% of purchase price : এই অপশানে যেকোনও ব্যক্তি বা সিঙ্গল পলিসি হোল্ডার মৃত্যুর আগে পর্যন্ত প্রতি মাসে ১২ হাজার টাকা করে পেনশান পেতে পারেন। আর যদি ওই ব্যক্তির মৃত্যু হয়, তাহলে প্রিমিয়ান নমিনিকে ফেরৎ দিয়ে দেওয়া হয়। 

২. Joint life last survivor annuity with return of 100% of purchase price on death of the last survivor : অন্যদিকে এই অপশানে স্বামী-স্ত্রী দুজনের পেনশান পাবেন। আর যদি  তাঁদের মৃত্যু হয় তাহলে প্রিমিয়াম নমিনিকে ফেরৎ দিয়ে দেওয়া হবে। 

কত টাকার Annuity কিনতে হবে?
LIC Calculator অনুযায়ী যদি কেউ ৩০ লক্ষ টাকার  Annuity কেনেন এবং প্রথম অপশানটি সিলেক্ট করেন তবে প্রতিমাসে ১২,৫১৩ টাকা পেনশান পাবেন। 

নিতে পারবেন লোন
এই স্কিমে পলিসি শুরু হওয়ার ৬ মাস পর লোনও নেওয়া যাবে। আর Joint life annuity অপশানে মৃত্যুর পর তাঁর স্ত্রীও লোনের সুবিধা পেতে পারেন। 

Advertisement

আরও পড়ুনরাজ্যে ফের বর্ষণ, আজ এই জেলাগুলিতে শিলাবৃষ্টির পূর্বাভাস


 

Advertisement