scorecardresearch
 

LPG Price Hike: এক লাফে LPG সিলিন্ডারের দাম বাড়ল ৩৯ টাকা, কলকাতায় নতুন রেট কত?

LPG Price Hike: সেপ্টেম্বরের প্রথম দিনেই, দেশের মানুষ মুদ্রাস্ফীতির ছেঁকা অনুভব করছে। তেল বিপণন সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৩৯ টাকা বাড়িয়েছে।

Advertisement
আজ থেকে আরও মহার্ঘ  LPG  সিলিন্ডার আজ থেকে আরও মহার্ঘ LPG সিলিন্ডার

LPG Price Hike: আবারও মূল্যস্ফীতির কবলে এলপিজি গ্যাস সিলিন্ডার। আজ থেকে অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়েছে তেল কোম্পানিগুলো। তবে এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে শুধুমাত্র ১৯  কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের জন্য, তেল সংস্থাগুলি ১৪ কেজি গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করেনি।

দাম বাড়ার পর নতুন দামও সামনে এসেছে। নতুন দাম অনুযায়ী, ১ সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৩৯ টাকা বাড়ানো হয়েছে। দাম  বৃদ্ধির পর দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১,৬৯১.৫০ টাকা হয়েছে।

কোন শহরে দাম কত বেড়েছে?
ইন্ডিয়ান অয়েল কোম্পানির (IOCL) ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে। এই বৃদ্ধির পরে, মুম্বাইতে ১৯  কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম  ১৬০৫ টাকা থেকে বেড়ে ১৬৪৪ টাকা হয়েছে। কলকাতায় দাম ১৭৬৪.৫০ টাকা থেকে বেড়ে ১৮০২.৫০ টাকা হয়েছে, চেন্নাইতে দাম ১৮১৭ টাকা থেকে ১৮৫৫ টাকা হয়েছে।

আরও পড়ুন

গত মাসেও দাম বেড়েছে
এর আগে গত মাসেও (আগস্ট ২০২৪)  এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল। সেবার ১৯  কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৮.৫০ টাকা বেড়েছিল। গত পরিবর্তনের পরে, দিল্লিতে ১৯  কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৬৫২.৫০ টাকা হয়েছিল।

জুলাই মাসে দাম কমানো হয়েছিল
এর আগে, পয়লা  জুলাই তেল বিপণন সংস্থাগুলি এলপিজির দাম কমিয়েছিল। কোম্পানিগুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে এবং রাজধানী দিল্লিতে ১৯ কেজি সিলিন্ডারের দাম ৩০ টাকা কমান হয়েছিল। সেই পরিবর্তনের পরে, দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৬৭৬ টাকা থেকে ১৬৪৬ টাকা, কলকাতায়  ১৭৮৭ টাকার পরিবর্তে ১৭৫৬ টাকা, চেন্নাইতে ১৮৬০.৫০ টাকার পরিবর্তে ১৮০৯.৫০ টাকা এবং মুম্বাইতে এটি ১৬২৯ টাকা থেকে ১৫৯৮ টাকায় নেমে এসেছিল।

Advertisement

গার্হস্থ্য  এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি
তেল বিপণন সংস্থাগুলি (OMCs) ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়েছে, তবে গার্হস্থ্য  এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। জাতীয় রাজধানী দিল্লিতে, গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ৮০৩ টাকা, কলকাতায় ১৪ কেজি সিলিন্ডার বিক্রি হচ্ছে ৮২৯ টাকায়। মুম্বইতে এলপিজির দাম ৮০২.৫০ টাকা, চেন্নাইতে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে ৯১৮.৫০ টাকায়।

Advertisement