scorecardresearch
 

LPG Cylinder QR Code: ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারে এখন QR কোড, কী কী সুবিধা পাবেন?

LPG Cylinder QR Code: এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহারকারী গ্রাহকদের সুবিধার্থে কেন্দ্র সরকার কঠোর পদক্ষেপ নিতে চলেছে। কেন্দ্র সরকার এখন LPG সিলিন্ডারকে QR কোড দিয়ে সুরক্ষিত করতে চলেছে। এতে গ্রাহকরা অনেক সুবিধা পাবেন। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
কেন্দ্র সরকার এখন LPG সিলিন্ডারকে QR কোড দিয়ে সুরক্ষিত করতে চলেছে। কেন্দ্র সরকার এখন LPG সিলিন্ডারকে QR কোড দিয়ে সুরক্ষিত করতে চলেছে।
হাইলাইটস
  • এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহারকারী গ্রাহকদের সুবিধার্থে কেন্দ্র সরকার কঠোর পদক্ষেপ নিতে চলেছে।
  • কেন্দ্র সরকার এখন LPG সিলিন্ডারকে QR কোড দিয়ে সুরক্ষিত করতে চলেছে।

LPG Cylinder QR Code: এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহারকারী গ্রাহকদের সুবিধার্থে কেন্দ্র সরকার কঠোর পদক্ষেপ নিতে চলেছে। প্রায়শই গ্রাহকরা অভিযোগ করেন যে তাদের ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারে গ্যাসের পরিমাণ ১ থেকে ২ কেজি কম। এমতাবস্থায় বহুবার অভিযোগ করেও খোজ পাচ্ছেন না গ্রাহকরা। এই কারণে গ্যাস চুরিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া না হলেও এখন এমন ব্যক্তিদের ধরতে কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কেন্দ্র সরকার এখন LPG সিলিন্ডারকে QR কোড দিয়ে সুরক্ষিত করতে চলেছে। এতে গ্রাহকরা অনেক সুবিধা পাবেন। চলুন জেনে নেই এ বিষয়ে।

এই বিষয়ে তথ্য দিতে গিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন, এখন এলপিজি গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস চুরি ঠেকাতে সরকার এলপিজি সিলিন্ডারে কিউআর কোড প্রয়োগ করতে চলেছে। এটি কিছুটা আধার কার্ডের মতো হবে। এই QR কোডের মাধ্যমে গ্যাস সিলিন্ডারে উপস্থিত গ্যাস ট্র্যাক করা খুব সহজ হবে। এর পাশাপাশি, কেউ যদি গ্যাস সিলিন্ডারে গ্যাস চুরি করে, তবে তা ট্র্যাক করা খুব সহজ হবে।

বিশ্ব এলপিজি সপ্তাহ ২০২২-এর বিশেষ অনুষ্ঠানে এই তথ্য দেওয়ার সময়, হরদীপ সিং পুরি বলেন যে, শীঘ্রই সমস্ত এলপিজি সিলিন্ডারে QR কোড (LPG Cylinder QR Code) ইনস্টল করা হবে। সরকার প্রকল্পের কাজ শুরু করেছে। ৩ মাসের মধ্যে এ কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। লক্ষণীয় বিষয় হল, নতুন গ্যাস সিলিন্ডারে QR কোড জুড়ে দেওয়া হবে। আর গ্যাস সিলিন্ডারে কিউআর কোডের ধাতব স্টিকার গ্যাস সিলিন্ডারে সাঁটানো হবে।

Advertisement

QR কোডের সুবিধাগুলি জানুন:
মিডিয়া রিপোর্ট অনুসারে, গ্যাস সিলিন্ডারে QR কোড (QR কোড সহ LPG গ্যাস সিলিন্ডার) এর উপস্থিতি এটির ট্র্যাকিংকে খুব সহজ করে তুলবে। আগে গ্যাস কম পাওয়ার অভিযোগে এর ট্র্যাকিং সহজে করা যেত না, কিন্তু এখন QR কোড বসানোর পর ট্র্যাক করা সহজ হবে। এর আগে ডিলার কোথা থেকে গ্যাস সিলিন্ডার বের করেছেন এবং কোন ডেলিভারি ম্যান গ্রাহকের বাড়িতে পৌঁছে দিয়েছেন তা জানা যায়নি। কিন্তু QR কোড ইনস্টল করার পরে, সবকিছু ট্র্যাকিং খুব সহজ হয়ে যাবে। এতে চোর সহজেই ধরা পড়বে এবং এতে মানুষের মনে শান্তির সৃষ্টি হবে। এটি সিলিন্ডার থেকে গ্যাস চুরি ঠেকাতে সাহায্য করবে।

চুরি ধরা ছাড়াও এই QR কোডের আরও অনেক সুবিধা রয়েছে। এর মাধ্যমে গ্রাহকরা জানতে পারবেন কতবার গ্যাস রিফিল করা হয়েছে। সেই সঙ্গে রিফিলিং সেন্টার থেকে গ্যাস বাড়িতে পৌঁছতে কত সময় লেগেছে। এর পাশাপাশি, এখন কেউ বাণিজ্যিক কাজে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে পারবেন না কারণ এই কিউআর কোড থেকে এটিও জানা যাবে যে কোন ডিলার গ্যাস সিলিন্ডার সরবরাহ করেছেন।

Advertisement