scorecardresearch
 

Mahogany Tree Business : বাগানে মেহগনি লাগিয়ে কয়েক বছরে হয়ে যান কোটিপতি, জানুন কীভাবে

Mahogany Tree Business: এই গাছ (Mahogany Tree)-এর দাম তো প্রচুর, সেটা একটা গুরুত্বপূর্ণ দিক। তবে এর পাশাপাশি ওর ওষধি গুণও রয়েছে। ফলে সেখান থেকেও লাভ পাওয়া যেতে পারে।

মেহগনি গাছ লাগিয়ে হয়ে যান মালামাল (প্রতীকী ছবি) মেহগনি গাছ লাগিয়ে হয়ে যান মালামাল (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভারত একটি কৃষিপ্রধান দেশ
  • আমাদের দেশের ৫৮ শতাংশ মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ
  • তবে কৃষক বা কৃষিজীবীদের আর্থিক অবস্থা মোটেই ভাল নয়

Mahogany Tree Business: ভারত একটি কৃষিপ্রধান দেশ। আমাদের দেশের ৫৮ শতাংশ মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ। তবে কৃষক বা কৃষিজীবীদের আর্থিক অবস্থা মোটেই ভাল নয়। এমনই বলেন বিশেষজ্ঞরা। প্রতি বছর আবহাওয়া, বন্যা বা অন্য কোনও কারণে লক্ষ-লশ্র কৃষক ক্ষতির মুখে পড়েন। 

তাঁদের ফসল বরবাদ হয়ে যায়। আর সে কারণে তাঁদের অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। এছাড়া ফসলের দাম না পাওয়ার অভিযোগ তো রয়েছেই। তবে তাঁদের কাছে কৃষিকাজে এমন একটা উপায়ও আছে যার সাহায্যে তাঁরা প্রচুর টাকা উপার্জন করতে পারেন।

আরও পড়ুন: কয়েনের ভাঁড়ার উপচে পড়ছে RBI-র, সামাল দিচ্ছে এই উপায়ে

আরও পড়ুন: রাওয়াতের মৃত্যুতে 'উল্লাস', লালবাজারের ধমকে ডিলিট Facebook পোস্ট

সেটি হল মেহগনি গাছ (Mahogany Tree)। এই গাছের সাহায্যে দারুণ ব্যবসা করা যেতে পারে। আর তা থেকে কোটি কোটি টাকা কামানো যেতে পারে। আপনি এক একর জমিতে ১০০-র বেশি মেহগনি গাছ (Mahogany Tree) লাগালে আপনি ১২ বছরে কোটিপতি হয়ে যেতে পারেন।

আরও পড়ুন: ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় গুজরাত দাঙ্গা নিয়ে প্রশ্ন, ক্ষমা চাইল সিবিএসই

মালামাল হয়ে যান
এক বিঘা জমিতে গাছ লাগাতে ৪০-৫০ হাজার টাকা খরচ হতে পারে। এক-একটি মেহগনি গাছ (Mahogany Tree) বিক্রি হয় ২০-৩০ হাজার টাকায়। আপনি নিজের জমিতে বড়সড় উপায়ে এই গাছ লাগিয়ে প্রচুর গাছ লাগাতে পারেন। 

আরও পড়ুন: নলেন গুড়-ছানার প্রেমে তৈরি মাখা সন্দেশে মজে বাঙালি

এই গাছ (Mahogany Tree)-এর দাম তো প্রচুর, সেটা একটা গুরুত্বপূর্ণ দিক। তবে এর পাশাপাশি ওর ওষধি গুণও রয়েছে। ফলে সেখান থেকেও লাভ পাওয়া যেতে পারে।

আরও পড়ুন: Monalisa ফ্লোরাল শর্ট ড্রেসে জলের ধারে আবেদনের ঢেউ তুলেছেন, দেখুন

মেহগনির গুরুত্ব
এই গাছ মানে মেহগনি (Mahogany Tree)-র কাঠ খুব মজবুত হয়। এবং দীর্ঘ সময় পরও ঠিক থাকে। বাজারে এই কাছের অনেক দাম। এই গাছ (Mahogany Tree)-এর কাঠ লাল এবং বাদামি রঙের হয়। এই গাছের কাঠে জলের কোনও প্রভাব পড়ে না। মানে এই কাঠ জলে নষ্ট হয় না। এই কাঠ ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করতে পারে। আর দল না থাকলেও এটা ক্রমাগত বাড়তে থাকে। 

আরও পড়ুন: কলেজ ছাত্রীকে গাড়িতে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা! তোলপাড় দাশনগর

আরও পড়ুন: 'কে কী বলল, তাতে কিছু যায়-আসে না,' সোজাসাপ্টা রোহিত শর্মা

মেহগনির দাম
মেহগনি গাছ (Mahogany Tree) পাঁচ বছরে একবার বীজ দেয়। এর একটি গাছ থেকে ৫ কেজি পর্যন্ত বীজ পাওয়া যেতে পারে। এর বীজের দাম খুব বেশি। এর দাম এক হাজার টাকা প্রতি কেজি। আর এর কাঠ হোলসেলে কম করে হলেও ২ হাজার থেকে ২,২০০ টাকা প্রতি ঘন ফুট হয়। 

এই গাছের সাহায্যে হয়ে যান মালামাল
গাছপ্রেমী হিসেবে পরিচিত চক্রধরপুরের চন্দ্রশেখর প্রধান মেহগনি গাছ (Mahogany Tree) লাগিয়ে কোটি কোটি টাকা কামিয়েছেন। মাই ফিউচার লাইফ সংস্থার সঙ্গে যুক্ত হয়ে তিনি কৃষকদের আয় আরও বাড়ানোর জন্য মেহগনি গাছ লাগানোর ব্য়াপারে প্রশিক্ষিত করেন। এখন ওই সংস্থা পশ্চিম এবং পূর্ব সিংভূম জেলায় ৪২ হাজার মেহগনি গাছ (Mahogany Tree) লাগিয়েছে। 

 

 
; ; ;