scorecardresearch
 

Medical Plant Cultivation: গাছ লাগান, টাকা কামান, লগ্নি খুবই সামান্য

Medical Plant Cultivation: গাছ লাগান, টাকা কামান, লগ্নি খুবই সামান্য। দেশের ক্রমবর্ধমান জনসংখ্যা এবং পাশাপাশি ক্রমবর্ধমান রোগজীবাণু মানুষকে বিভিন্ন সময় ব্যতিব্যস্ত করে রাখে। ফলে ফার্মা কোম্পানিগুলি সব সময়ই নতুন নতুন ওষুধ ডেভলপ করার জন্য উদ্যোগী হন। তাই ঔষধি গাছ চাষ করলেই মুনাফার সঙ্গে ফার্মা কোম্পানিগুলিকে বেচে দিতে পারেন।

Advertisement
গাছ লাগান পয়সা কামান গাছ লাগান পয়সা কামান
হাইলাইটস
  • গাছ লাগালেই আসবে টাকা
  • লগ্নি খুব সামান্য, লাভ বেশি
  • ওষধি গাছে মোক্ষলাভ

Medical plants cultivation: ভারতের কৃষকেরা এখন আর আগের মতো মান্ধাতার আমলের পড়ে নেই। তারা অনেক স্মার্ট হয়েছে প্রাচীন চাষ পদ্ধতি থেকে বেরিয়ে এসে অনেকেই স্মার্ট ফার্মিং এর দিকে এগোচ্ছেন। চাল, ডাল, গম, আটা এসবের বাইরে যে নানা রকম চাষ পদ্ধতি সম্ভব, তা তারা বুঝতে পেরেছেন। যদিও এখনও পর্যন্ত বেশিরভাগ কৃষকেরা বিজ্ঞানভিত্তিক চাষে ততটা সরগর নন। তবে পরিস্থিতি বদলাচ্ছে। অনেকেই জানেন না, ঠিক কোন চাষটি করলে তারা অধিক মুনাফা লাভ করতে পারবেন?

নতুন ফসলের মধ্যে কৃষকেরা সবচেয়ে বেশি ঔষধি গাছের চাষ করেন। এই সমস্ত গাছের চাষ করলে প্রচুর মুনাফা অর্জন করা সম্ভব হয়। কারণ ওষধি গাছের চাহিদা সবসময়ই ক্রমবর্ধমান। দেশের ক্রমবর্ধমান জনসংখ্যা এবং পাশাপাশি ক্রমবর্ধমান রোগজীবাণু মানুষকে বিভিন্ন সময় ব্যতিব্যস্ত করে রাখে। ফলে ফার্মা কোম্পানিগুলি সব সময়ই নতুন নতুন ওষুধ ডেভলপ করার জন্য উদ্যোগী হন। তাই ঔষধি গাছ চাষ করলে সে সমস্ত ফার্মা কোম্পানিগুলি কিনে নিতে পারে তাদের ল্যাবরেটরির জন্য।

অশ্বগন্ধার চাষ এটি এমন একটি ওষধি জাতীয় গাছের চারা, যা ফল বীজ এবং ছাল সমস্তটাই ব্যবহারযোগ্য ওষুধ তৈরি করতে লাগে। এর গোড়া থেকে অশ্ব অর্থাৎ ঘোড়ার মত গন্ধ বের হয় সে কারণে এর নাম অশ্বগন্ধা। এর উপযোগী মানসিক রোগের ওষুধ তৈরি হয়।

লেমনগ্রাস এই ঘাসের চাষ এটি সাধারণভাবে লেবু ঘাস বলে আমরা চিনি। পশুরা এ সমস্ত ফসল খেতে পছন্দ করেন না। ফলে এটি চাষ করে সাধারণভাবে ফেলে রাখলেও গরু-ছাগলে খাওয়ার ভয় কম। এটি রোপণের পরে শুধু একবার নিড়ানি করতে হয়। জলসেচ বছরে চার থেকে পাঁচবার দিলেই যথেষ্ট। একবার গাছ লাগালে ৪-৫ বছর পর্যন্ত এটি মুনাফা দিতে থাকবে।

আকরকরা করা চাষ আকরকরা ওষুধ বানানোর জন্য দারুণ উপযোগী একটি ওষধি। বিভিন্ন রোগের ক্ষেত্রে অত্যন্ত উপযোগী ওষুধ তৈরি হয়। বাজারে এটি এক কেজি প্রায় ৩০০ থেকে ৪০০ টাকা দামে বিক্রি হয়। ফলে বুঝতেই পারছেন, ঠিকঠাক চাষ করতে পারলে প্রচুর মুনাফা দিতে পারে এই আকরকরা।

Advertisement

সজনা ওষধির জন্য অত্যন্ত উপযোগী। সব্জি এবং ওষুধ দুটো ক্ষেত্রে ব্যবহার করা হয়। দেশের অধিকাংশ এলাকাতেই এটি বাগান বা এমনি ইতঃস্তত ফলে। সরাসরি খাবারের জন্য বাজারে প্রতিদিনই বিক্রি হয়। পাশাপাশি এটি বিভিন্ন ফার্মা কম্পানি তাদের বিভিন্ন প্রকারের ওষুধ, আয়ুর্বেদিক এবং এলোপ্যাথিক সব জায়গাতেই ব্যবহার করেন। এটি নিয়মিত চাষ করতে পারলে লাখপতি হওয়া অসম্ভব কিছু নয়।

অ্যাসপারাগস কে শতাবরীও বলে। কৃষকেরা এর চাষ থেকে দুর্দান্ত কামাই করতে পারেন। শতাবরীর চাষ এক একরে করতে পারলে পাঁচ থেকে ছয় লাখ টাকা আপনি বছরে কামাতে পারেন। বহু ওষুধ তৈরিতে গাছ ব্যবহার হয়। শিকড় এবং এর পাতা ওষুধ তৈরিতে দুর্দান্ত ফলপ্রদ হিসেবে কাজে লাগে।

Advertisement