scorecardresearch
 

Sukanya Samriddhi Yojana: মাত্র ১০০ টাকা বিনিয়োগে ১৫ লক্ষ রিটার্ন, দুর্দান্ত সরকারি স্কিম

স্বাধীনতার অমৃত মহোৎসব এবং অমৃত কালের সূচনা উপলক্ষে ১ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতীয় ডাক বিভাগ (India Post) ক্ষুদ্র সঞ্চয় স্কিম (Post Office Saving Schemes) সংক্রান্ত প্রচার চালিয়েছে।

Advertisement
সুকন্যা সমৃদ্ধি যোজনা সুকন্যা সমৃদ্ধি যোজনা
হাইলাইটস
  • মাত্র দু'দিনের মধ্যে ১০ লক্ষের বেশি অ্যাকাউন্ট
  • সর্বনিম্ন ২৫০ টাকা দিয়ে আপনার মেয়ের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন

সরকারের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) নিয়ে সাধারণ মানুষের উন্মাদনা অক্ষুণ্ন রয়েছে। এই স্কিম শুরু থেকেই বিনিয়োগকারীদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে। এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত প্রায় ৩ কোটি অ্যাকাউন্ট খোলা হয়েছে এবং গত সপ্তাহে মাত্র দু'দিনের মধ্যে ১০ লক্ষের বেশি অ্যাকাউন্ট (Sukanya Samriddhi Yojana Account) খোলা হয়েছে।

স্বাধীনতার অমৃত মহোৎসব এবং অমৃত কালের সূচনা উপলক্ষে ১ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতীয় ডাক বিভাগ (India Post) ক্ষুদ্র সঞ্চয় স্কিম (Post Office Saving Schemes) সংক্রান্ত প্রচার চালিয়েছে। সেই প্রচার অসাধারণ সাড়া পেয়েছে এবং দুই দিনে ১০ লাখেরও বেশি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) নিজেই টুইট করে এই সাফল্যের জন্য ডাক বিভাগকে অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন: Tax-Saving Investment: ৩১ মার্চের আaগে এই ৫ স্কিমে বিনিয়োগ করুন, ১ টাকাও ট্যাক্স দিতে হবে না

এখনও পর্যন্ত ২.৭৩ কোটি অ্যাকাউন্ট খোলা হয়েছে

কন্যাদের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য সরকার এই সুকন্যা সমৃদ্ধি যোজনা শুরু করেছিল। আপনি যদি এখনও পর্যন্ত রেকর্ডের দিকে তাকান, তবে এই প্রকল্পের অধীনে সারা দেশে প্রায় ২.৭৩ কোটি অ্যাকাউন্ট খোলা হয়েছে। প্রতি বছর এই স্কিমে প্রায় ৩৩ লক্ষ অ্যাকাউন্ট খোলা হয়। এই পরিসংখ্যানটি দেখায় যে শুরু থেকেই সুকন্যা সমৃদ্ধি যোজনা দেশবাসীর পছন্দের তালিকায় রয়েছে।

মেয়ের লেখাপড়া থেকে বিয়ে পর্যন্ত টেনশন শেষ

এই প্রকল্পের অধীনে, মেয়ের বিয়ের জন্য একটি ভাল পরিমাণ তহবিল জমা করা যেতে পারে। আসলে, এই অ্যাকাউন্টটি ২১ বছরের জন্য খোলে। এই স্কিমে প্রতিদিন ১০০ টাকা বিনিয়োগ করে আপনি আপনার মেয়ের বিয়ে পর্যন্ত ১৫ লক্ষ টাকা পেতে পারেন। প্রকৃতপক্ষে, আপনি যদি আপনার এক বছরের কন্যার জন্য প্রতি মাসে ৩০০০ টাকা বিনিয়োগ করা শুরু করেন, তাহলে মেয়াদপূর্তির পরে বিনিয়োগ ১৫ লাখ টাকা ছাড়িয়ে যাবে।

Advertisement

ধরুন আপনি ২০২২ সালে আপনার তিন বছরের মেয়ের জন্য প্রতি মাসে ৩০০০ টাকা বিনিয়োগ করা শুরু করেন। এর মানে আপনাকে প্রতিদিন ১০০ টাকা সঞ্চয় করতে হবে। এইভাবে আপনি এক বছরে সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৩৬০০০ টাকা জমা করবেন। এইভাবে আপনি এই স্কিমে মোট ৫,৪০,০০০ টাকা জমা করবেন। আপনি আপনার বিনিয়োগের পরিমাণের উপর বার্ষিক ৭.৬ শতাংশ হারে সুদ পাবেন। এইভাবে, বার্ষিক চক্রবৃদ্ধি অনুসারে বিনিয়োগের পরিমাণ ৯,৮৭,৬৩৭ টাকা হয়ে যাবে। ২১ বছরের মেয়াদ শেষে আপনি আসল-সুদ মিলিয়ে মোট ১৫,২৭,৬৩৭ টাকা পাবেন। এই পরিস্থিতিতে, আপনি যদি আপনার মেয়ের ২৩ বছর বয়সে বিয়ে করেন, তবে সেই সময়ে আপনি সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে ১৫ লাখ টাকার বেশি পাবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY স্কিম) এর অধীনে কর ছাড়ের সুবিধা পান

আবেদনকারীরা যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসে তাঁদের মেয়ের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে আপনি সর্বনিম্ন ২৫০ টাকা দিয়ে আপনার মেয়ের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। যদিও এই স্কিমে বার্ষিক সর্বোচ্চ দেড় লক্ষ টাকা জমা করা যেতে পারে। যদিও এর মেয়াদের সময়কাল ২১ বছর, তবে ১৮ বছর বয়সের পরে মেয়ের বিয়ে হলেও টাকা তোলা যাবে। এর আগে এই স্কিমে, দুজন কন্যার অ্যাকাউন্টে 80C-এর অধীনে কর ছাড়ের বিধান ছিল। তৃতীয় কন্যার ক্ষেত্রে কর দিতে হত। কিন্তু এখন যদি এক কন্যার পর দুটি যমজ কন্যা হয়, তবে তাঁদের উভয়ের জন্যও একটি অ্যাকাউন্ট খোলার বিধান রয়েছে এবং তাতে কর ছাড় পাওয়া যায়।

 

Advertisement