scorecardresearch
 

Jio Financial Services: এবার মাত্র ২৬৫ টাকায় শেয়ার কিনুন, আম্বানির Jio Fin এসে গেল

এশিয়ার সবচেয়ে ধনী মুকেশ আম্বানির নতুন কোম্পানি Jio Financial Services Ltd-এর স্টকের প্রি-লিস্টিং মূল্য নির্ধারণ করা হয়েছিল ২৬১.৮৫ টাকা। পাশাপাশি , জিও ফাইন্যান্সের শেয়ার গ্রে মার্কেটেও আলোচনার কেন্দ্রে রয়েছে।

Advertisement
কেমন সাড়া ফেলল Jio Fin? কেমন সাড়া ফেলল Jio Fin?

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ কোম্পানিগুলির সঙ্গে  যুক্ত বিনিয়োগকারীদের জন্য আজ একটি বিশেষ দিন।  কেশ আম্বানির নতুন কোম্পানি Jio Financial Services Ltd  সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিন সোমবার তালিকাভুক্ত হতে চলেছে। ডি-মার্জারের পরে, বিনিয়োগকারীদের রিলায়েন্সের একটি শেয়ারে বদলে Jio Fin-এর শেয়ার  দেওয়া হয়েছিল। গত বছর, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ফাইন্যান্স ব্যবসা আলাদা করার ঘোষণা করেছিল এবং এর অধীনে জিও ফিন ২০২৩ সালের জুলাই মাসে অস্তিত্বে এসেছিল।

প্রি-লিস্টিং প্রাইস নির্ধারিত
 এশিয়ার সবচেয়ে ধনী মুকেশ আম্বানির নতুন কোম্পানি Jio Financial Services Ltd এর স্টকের প্রি-লিস্টিং মূল্য ২৬১.৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি , প্রত্যাশার চেয়ে ভাল প্রি-লিস্টিং  সহ, Jio Finance-এর স্টক গ্রে মার্কেটেও প্রায় ৫০ টাকার প্রিমিয়ামে ট্রেড করছে। এমন পরিস্থিতিতে সোমবার এর তালিকা ৩০০ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। উল্লেখযোগ্যভাবে, ডিমার্জারের পরে, রিলায়েন্স স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্টের নাম পরিবর্তন করে জিও ফিনান্সিয়াল করা হয়েছে।

প্রসঙ্গত মুকেশ আম্বানির নতুন কোম্পানি Jio Financial Services-এর দিনের শুরুতেই  শেয়ার বাজারে উত্থান দেখা গেছে। প্রাক-ওপেন ট্রেডিংয়ে শক্তিশালী প্রতিক্রিয়ার পর স্টকটি BSE সূচকে ২৬৫ টাকায় তালিকাভুক্ত হয়েছে। কিছুক্ষণের মধ্যেই স্টকটি ২৭৮ টাকার স্তরে পৌঁছে যায়। পাশাপাশি NSE-তে স্টকটি ২৬২ টাকা মূল্যে তালিকাভুক্ত হয়েছিল।

আরও পড়ুন

২০ বিলিয়ন ডলারের সংস্থা
ডি-মার্জারের পর, ২০ জুলাই, নতুন কোম্পানির স্টক মূল্য প্রতি শেয়ার ২৬১.৮৫ টাকা নির্ধারণ করা হয়েছিল। সেই অনুসারে, মূল্যের দিক থেকে, Jio Financial Services এই সেক্টরে ভারতের পঞ্চম বৃহত্তম কোম্পানি হয়ে উঠেছে এবং এর মূল্য প্রায় ২০ বিলিয়ন ডলার। মুকেশ আম্বানি নিউ ফার্মের মার্কেট ক্যাপ টাটা স্টিল, কোল ইন্ডিয়া, এইচডিএফসি লাইফ এবং এসবিআই লাইফের চেয়ে বেশি। বাজাজ ফিনসার্ভ বর্তমানে ৪.২ লক্ষ কোটি টাকার মার্কেট ক্যাপ সহ দেশের বৃহত্তম NBFC।

Advertisement

স্টকটি শুক্রবার লাভের সঙ্গে বন্ধ হয় 
 গত সপ্তাহের শেষ ট্রেডিং দিন শুক্রবার স্টক মার্কেটে তালিকাভুক্তির জন্য কোম্পানির দ্বারা ২১ অগাস্ট, ২০২৩-এর ঘোষণা করা হয়েছিল। এদিকে শেয়ারবাজারে লেনদেন শেষে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের স্টক সবুজ চিহ্নে বন্ধ হয়েছে। রিলায়েন্স স্টক ২৫৩১.২৫ টাকায় খোলে এবং সকাল ৯.১৫ মিনিটে বাজার শুরু হয় এবং ২৫৫২.০৫ টাকায় বন্ধ হয়৷ উল্লেখযোগ্যভাবে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ দেশের সবচেয়ে মূল্যবান কোম্পানি যার বাজার মূল্য ১৭.৩০ লক্ষ কোটি টাকা। 

রিলায়েন্সের AGM ২৮ অগাস্ট নির্ধারিত
Jio Financial Services-এর শেয়ারহোল্ডিং প্যাটার্ন অনুসারে, প্রোমোটাররা কোম্পানিতে প্রায় ৪৫.০৮ শতাংশ শেয়ার ধারণ করে, যেখানে মিউচুয়াল ফান্ড ৬.২৭ শতাংশ এবং বিদেশি প্রতিষ্ঠানগুলির ২৬.৪৪ শতাংশ । প্রসঙ্গত উল্লেখ্য যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৮ অগাস্ট, ২০২৩-এ অনুষ্ঠিত হবে। এই বৈঠকে মুকেশ আম্বানি তার আর্থিক ব্যবসাকে এগিয়ে নেওয়ার জন্য একটি রোডম্যাপ উপস্থাপন করতে পারেন। আজ শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়ার পর বিনিয়োগকারীরা এর শেয়ার ক্রয়-বিক্রয় শুরু করতে পারবেন।

Advertisement