scorecardresearch
 

Darjeeling Hills List Of Lodges: এবার হাতের মুঠোয় দার্জিলিঙের ১৩০০ হোটেলের ফোন নম্বর, যেভাবে দেখবেন

Darjeeling Hills List Of Lodges: সামনেই পুজোর মাস আর এই পুজোর মাসে দার্জিলিংয়ে দূরদূরান্ত থেকে বহু পর্যটকদের আগমন ঘটবে। এই বিপুলসংখ্যক পর্যটকদের আগমন এবং তাদের হোটেল অথবা হোমস্টে নিয়ে যাতে কোন অসুবিধা না হয় অথবা কোনরকম প্রতারণার ফাঁদে তারা না পড়েন, তার জন্য দার্জিলিং পুলিশের তরফ থেকে দার্জিলিংয়ের ও পার্শ্ববর্তী এলাকার ১৩০০ টি হোটেল, লজ এবং হোমস্টের তালিকা প্রকাশ করা হয়েছে।

Advertisement
পাহাড়ের ১৩০০ হোটেলের নাম, ফোন, ঠিকানা হাতের মুঠোয়, সৌজন্যে দার্জিলিং পুলিশ পাহাড়ের ১৩০০ হোটেলের নাম, ফোন, ঠিকানা হাতের মুঠোয়, সৌজন্যে দার্জিলিং পুলিশ
হাইলাইটস
  • পাহাড়ে প্রতারণা, হয়রানি রুখতে
  • পাহাড়ের ১৩০০ হোটেলের নাম, ফোন, ঠিকানা
  • হাতের মুঠোয়, সৌজন্যে দার্জিলিং পুলিশ

Darjeeling Hills List Of Lodges: পর্যটনের মরশুমে পর্যটক হয়রানির খবর প্রত্যেক বছর সামনে আসে। কখনও বুকিং করে বুকিং ক্যানসেল, কখনও অনলাইনে বুক করে গিয়ে দেখা যায়, আদৌ বুকিং হয়ইনি। আবার আচমকা ছুটি মিললে ইচ্ছে থাকলেও যাওয়া হয়ে ওঠে না, বুকিং নেই বলে। কারণ ফ্যামিলি নিয়ে স্পটে গিয়ে তো আর হোটেল, হোমস্টে খোঁজা যায় না! কখনও গাড়ি ভাড়া নিয়ে বচসা, কখনও প্রতারণার শিকারও হতে হয় পর্যটকদের। এবার থেকে আর সেসব বালাই থাকবে না। কারণ এবার থেকে সাহায্য করবে দার্জিলিং পুলিশ। সাহায্য করবে শুধু নয়, সাহায্য় শুরুও করে দিয়েছেন তাঁরা।

সামনেই পুজোর মাস আর এই পুজোর মাসে দার্জিলিংয়ে দূরদূরান্ত থেকে বহু পর্যটকদের আগমন ঘটবে। এই বিপুলসংখ্যক পর্যটকদের আগমন এবং তাদের হোটেল অথবা হোমস্টে নিয়ে যাতে কোন অসুবিধা না হয় অথবা কোনরকম প্রতারণার ফাঁদে তারা না পড়েন, তার জন্য দার্জিলিং পুলিশের তরফ থেকে দার্জিলিংয়ের ও পার্শ্ববর্তী এলাকার ১২৯৩ টি হোটেল, লজ এবং হোমস্টের তালিকা প্রকাশ করা হয়েছে। শুধু নাম নয়, ফোন নম্বর ও ঠিকানাও প্রকাশ করে দেওয়া হয়েছে। সেই তালিকা দেখে সহজেই পর্যটকরা হোটেল, হোমস্টে অথবা লজ সরাসরি বুকিং করতে পারবেন ঘরে বসেই। তারপর যান যেখানে খুশি।

আবার যখন দার্জিলিঙে ঘোরার সবচেয়ে ভালো মরশুম শুরু হয় সেই সময় এই সকল হোটেল অথবা হোমস্টের আকাল চলে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে যায় যে, বহু পর্যটকদেরই চড়া দামে হোটেল অথবা হোমস্টে ভাড়া নিতে হয়। অনেক সময় আবার বেশি টাকা দিয়েও পাওয়া যায় না। আবার এই ধরনের ঘটনাকে কাজে লাগিয়ে বহু প্রতারক পর্যটকদের ফাঁদে ফেলে তাদের টাকা পয়সা লুট করে থাকেন। কিন্তু এবার এই সকল সব চিন্তা দূর হয়ে গেল দার্জিলিং পুলিশের (DarjeelingPolice) অভিনব এক উদ্যোগে।

আরও পড়ুন

Advertisement

পর্যটকদের সুবিধা জন্য দার্জিলিং পুলিশের তরফ থেকে কেবলমাত্র ওই সকল হোটেল অথবা হোমস্টের নাম প্রকাশ করা হয়েছে শুধু নয়, এর পাশাপাশি পুলিশের তরফ থেকে ওই সকল হোটেল অথবা হোমস্টের সঙ্গে যোগাযোগ করার জন্য ফোন নম্বর এবং ইমেল আইডিও প্রকাশ করা হয়েছে। একসঙ্গে এতগুলি হোটেল হোমস্টে এবং তাদের যোগাযোগ নম্বর বা ইমেল আইডি একটি পিডিএফ-এর মাধ্যমে প্রকাশ করেছে দার্জিলিং পুলিশ।

জিটিএ-র তরফেও চালু করা হবে হেল্পলাইন অ্যাপ

পর্যটকদের পাশে থাকার জন্য এবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ নতুন একটা অ্যাপ নিয়ে আসছে। পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে রেখে দিলেই হবে। এই অ্যাপে আপনি জিটিএ এলাকা অর্থাৎ, দার্জিলিং পাহাড় ও কালিম্পংয়ের সমস্ত তথ্য পাবেন। রুট ম্যাপও দেওয়া থাকবে। গাড়ি ভাড়ার তালিকা, হোটেল, হোমস্টে, রিসর্টের খোঁজ ও হাললকিকত থাকবে। কখনও কোনও রুটে ভিড় রয়েছে, তাও অ্যাপেই মিলবে। এখান থেকেই বুকিং করা যাবে পাহাড়ের সমস্ত জায়গা ও গাড়ির।

পাশাপাশি প্রতারণা থেকে কোনও রকম অসুবিধার ক্ষেত্রেও এখান থেকেই অভিযোগও করা যাবে। অভিযোগের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে তার সমাধান করার চেষ্টা করবে জিটিএ। পুলিশ-প্রশাসন যখন যার দায়িত্বের মধ্যে পড়বে তা খতিয় দেখবে তারা। এমনটাই জিটিএ সূত্রে জানানো হয়েছে।

পুজোর আগেই চালু হয়ে যেতে পারে

সূত্রের খবর পুজোর আগেই যাতে এই অ্যাপ চালু করে দেওয়া যায়, তার জন্য দ্রুত গতিতে কাজ চলছে। ইনপুটের কাজ শুরু হয়েছে। জিটিএ সূত্রের খবর, এই অ্যাপে আপনি হোমস্টে-হোটেলের বিবরণ, কোন রেস্তরাঁয় কী থাকছে, বিপদে পড়লে পুলিশকে ডাকতে হলে কোথায় ফোন করবেন, ট্রাভেল এজেন্ট কারা সহ নানা ধরনের পর্যটন সংক্রান্ত খুঁটিনাটি পাবেন এখানেই।

 

Advertisement