scorecardresearch
 

ক্লাস সেভেনে ৫৫ শতাংশ নম্বর থাকলেই মিলবে ১২ হাজার টাকা! জানুন

ক্লাস সেভেনের বার্ষিক পরীক্ষায় ৫৫ শতাংশ নম্বর পেলেই বছরে ১২ হাজার টাকা স্কলারশিপ হিসেবে পাওয়ার সুযোগ ছাত্র-ছাত্রীদের। এই স্কলারশিপ পাওয়ার জন্য একটি পরীক্ষায় বসতে হয়। সেজন্য https://scholarships.wbsed.gov.in/nmmse_instructions.php এই লিঙ্কে আবেদন করতে পারবেন।

Advertisement
স্কলারশিপ (ছবিটি প্রতূীকী) স্কলারশিপ (ছবিটি প্রতূীকী)
হাইলাইটস
  • ক্লাস সেভেনের বার্ষিক পরীক্ষায় ৫৫ শতাংশ নম্বর পেলেই স্কলারশিপ পাওয়ার সুযোগ
  • বছরে ১২ হাজার টাকা পেতে পারেন
  • চারবছর এই টাকা পাওয়া যাবে

ক্লাস সেভেনের বার্ষিক পরীক্ষায় ৫৫ শতাংশ নম্বর পেলেই বছরে ১২ হাজার টাকা স্কলারশিপ হিসেবে পাওয়ার সুযোগ ছাত্র-ছাত্রীদের। এর নাম কেন্দ্রীয় সাহায্য প্রাপ্ত জাতীয় সংহতি তথা মেধা বৃত্তি প্রকল্প বা NMMSE। প্রতিবছরই এই প্রকল্পে বৃত্তি পাওয়ার সুযোগ পেয়ে থাকেন পড়ুয়ারা। 

কারা কারা আবেদন করতে পারবেন? ক্লাস সেভেনের চূড়ান্ত পরীক্ষায় ৫৫ শতাংশ বা তার বেশি নম্বর পেলে এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়। তবে, SC, ST, প্রতিবন্ধী প্রার্থীরা ৫০ শতাংশ নম্বর পেলেই হবে। এছাড়া শিক্ষার্থীদের আবাসিক সুবিধা ছাড়া স্বীকৃত সরকারি স্কুল/সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল/স্থানীয় সংস্থা এবং মাদ্রাসায় পড়াশুনা করতে হবে । পিতামাতার বার্ষিক আয় হতে হবে দেড় লাখ টাকার নিচে।

আরও পড়ুন : West Bengal Scholarship: প্রতি মাসে পড়ুয়াদের ৫ হাজার টাকা দেবে রাজ্য, কারা-কীভাবে পাবেন?

তবে এই স্কলারশিপ পাওয়ার জন্য একটি পরীক্ষায় বসতে হয়। সেজন্য https://scholarships.wbsed.gov.in/nmmse_instructions.php এই লিঙ্কে আবেদন করতে পারবেন। সেজন্য মোবাইল নম্বর সহ একাধিক তথ্য দিতে হবে। তারপর সেখান থেকে একটি রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড পাবেন। রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাকাউন্টে লগইন করতে হবে। 

মনে রাখবেন, এই আবেদনপত্রের সঙ্গে একাধিক তথ্য আপনাকে আপলোড করতে হবে। প্রার্থীদের ইমেল/ফোন নম্বর আবেদনে উল্লেখ করতে হবে। সেখানেই যাবতীয় আপডেটস পেয়ে যাবেন। 

আরও পড়ুন : প্রতি মাসে পড়ুয়াদের ৫ হাজার টাকা দেবে রাজ্য, কারা-কীভাবে পাবেন?

পরীক্ষা পদ্বতি

কোথায় পরীক্ষা হবে তা আবেদনকারী জানতে পারবেন। আবেদনকারীকে তার স্কুল যে জেলায় অবস্থিত সেটি বেছে নিতে হবে। সেখানেই পরীক্ষার কেন্দ্র পড়বে। মানসিক ক্ষমতা পরীক্ষা ও স্কলাস্টিক অ্যাপটিটিউড টেস্ট এই দুটি টেস্ট দিতে হবে প্রার্থীদের। ৯০ নম্বরের ওই পরীক্ষার জন্য সময়ও দেওয়া হবে ৯০ মিনিট। আগামী পরীক্ষা ১৬ জানুয়ারি। 

Advertisement

এই পরীক্ষা দেওয়ার পর আপনি টানা চারবছর পর্যন্ত প্রতি বছরে ১২ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।  


 

Advertisement