scorecardresearch
 

প্রতি মাসে পড়ুয়াদের ৫ হাজার টাকা দেবে রাজ্য, কারা-কীভাবে পাবেন?

West Bengal Swami Vivekananda Scholarship: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজের পরীক্ষায় পাশ করে পরবর্তী ক্লাসে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরা এই স্কলারশিপে আবেদন করতে পারেন। তাহলে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেতে পারেন।

Advertisement
রাজ্য সরকারের স্কলারশিপ রাজ্য সরকারের স্কলারশিপ
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গ সরকারের একটা স্কলারশিপ (scholarship) হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ
  • মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজের পরীক্ষায় পাশ করলে এই স্কলারশিপ মেলে
  • সেজন্য আবেদন করতে হয় অনলাইনে

পশ্চিমবঙ্গ সরকারের একটা স্কলারশিপ (scholarship) হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। ছাত্রদের কাছে এটি বিকাশ ভবন স্কলারশিপ নামেও পরিচিত। প্রতিবারই এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে ছাত্র- ছাত্রীদের। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এই আবাদন করা যাবে।  

কারা পাবেন এই স্কলারশিপ?

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজের পরীক্ষায় পাশ করে পরবর্তী ক্লাসে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরা এই স্কলারশিপে আবেদন করতে পারেন। তাহলে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেতে পারেন।

আরও পড়ুন : ফল তো বটেই, পেয়ারা পাতাও করে 'মিরাক্যাল', জেনে নিন

কারা আবেদন করতে পারবেন ? 

এই বৃত্তি বা স্কলারশিপ পেতে হলে ছাত্র-ছাত্রীদের নির্দিষ্ট নম্বর পেতে হবে। তবেই তাঁরা আবেদন করতে পারবেন। দেখে নেব কোন ক্লাসের জন্য চকত নম্বর পেলে আবেদন করা যাবে। যেমন, উচ্চমাধ্যমিকে ভর্তি হয়ে থাকলে মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। স্নাতক স্তরে (অনার্স/ নার্সিং/ প্যারামেডিক্যাল/ ইঞ্জিনিয়ারিং/ ডিপ্লোমা) ভর্তি হয়ে থাকলে উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পাওয়া প্রয়োজন। পোস্ট গ্র্যাজুয়েশন যাঁরা ভর্তি হয়েছেন তাঁদের গ্র্যাজুয়েশনে ৫৩ শতাংশ নম্বর থাকতে হবে। 

তবে নম্বর ছাড়াও এই স্কলারশিপ পেতে হলে আরও কিছু শর্ত রয়েছে। যেমন, আবেদনকারীকে রাজ্যের বাসিন্দা হতে হবে। যাঁরা অন্য কোনও স্কলারশিপ পেয়ে থাকেন তাঁরা আবেদন করতে পারবেন না। এছাড়াও আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় আড়াই লক্ষ টাকার কম হতে হবে। 

আরও পড়ুন : 'মোদী, রাহুলের জন্য বিরোধীদের ক্ষতি হচ্ছে,' বলছেন PK

কীভাবে আবেদন করবেন ? 

আবেদন করতে হবে অনলাইনে। http://www.svmcm.wbmdfc.co.in/pages/display/156- এই ওয়েবসাইটে সরাসরি আবেদন করতে পারবেন। 

স্কলারশিপ পেতে ইচ্ছুক ছাত্র-ছাত্রীরা আবেদন করার সময় কোন কোর্সের জন্য স্কলারশিপ চাইছেন তা বেছে নিতে পারবেন। আবেদন করার সময় তাঁদের তথ্য হিসেবে জন্মের শংসাপত্র, পরীক্ষার অ্যাডমিট, আধার কার্ড এবং মার্কশিটের স্ক্যান কপি দিতে হবে। সেই সাথে পারিবারিক আয়ের শংসাপত্র দিতে হবে। স্কলারশিপ পাওয়ার যোগ্য হলে তার টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। 

Advertisement

Advertisement