scorecardresearch
 

NSC vs PPF: ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট না পিপিএফ? কোথায় বিনিয়োগে বেশি সুবিধা

NSC vs PPF: আপনি যদি পোস্ট অফিসের ন্যাশনাল সেভিং স্কিম অথবা পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে আমরা আপনাকে উভয় স্কিমের কিছু বিশেষ বৈশিষ্ট্য সম্পর্কে এখানে জানাতে চলেছি।

Advertisement
সুদের হিসাবে লাভজনক কোনটি? সুদের হিসাবে লাভজনক কোনটি?

National Saving Certificate vs Public Provident Fund: বাজারে বিনিয়োগকারীদের জন্য অনেক নিরাপদ বিনিয়োগের বিকল্প রয়েছে, কিন্তু আজও অনেক লোক পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগ করতে পছন্দ করে। বিভিন্ন বিনিয়োগকারীদের চাহিদার কথা মাথায় রেখে পোস্ট অফিস বিভিন্ন স্কিম চালু করে। বিনিয়োগের জন্য পোস্ট অফিসের জাতীয় সঞ্চয় প্রকল্প অর্থাৎ ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম সম্পর্কে বিস্তারিত এখানে আজ আমরা জানব। আপনি যদি এই দুটি স্কিমের যেকোনো একটিতে বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে আমরা আপনাকে এই স্কিমগুলিতে উপলব্ধ সুদের হার সম্পর্কে তথ্য দেব। এর সঙ্গেই, আমরা আপনার জন্য কোন স্কিমটি ভাল সে সম্পর্কে জানাব।

ন্যাশনাল সেভিং সার্টিফিকেট  (National Saving Certificate)
জাতীয় সঞ্চয় শংসাপত্র হল পোস্ট অফিস দ্বারা পরিচালিত একটি নির্দিষ্ট আয় সঞ্চয় প্রকল্প। এই স্কিমের অধীনে, আপনি ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। স্কিমের অধীনে,১,০০০ টাকা থেকে ১০০-এর গুণিতক পর্যন্ত যে কোনও পরিমাণ বিনিয়োগ করা যেতে পারে। এর জন্য কোনো সীমা নির্ধারণ করা হয়নি। সরকার ১ জুলাই, ২০২৩ তারিখে এর সুদের হার পরিবর্তন করেছে এবং এর সুদের হার  বর্তমানে ৭.৭ শতাংশে উন্নীত হয়েছে। এই স্কিমে বিনিয়োগ করতে, আপনি যেকোনো নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে জাতীয় সঞ্চয় শংসাপত্র কিনতে পারেন। পরিবর্তে, আপনাকে একই পরিমাণ টাকা জমা করতে হবে এবং আপনি শংসাপত্রটি পাবেন। এই স্কিমে একক বা যৌথ অ্যাকাউন্ট হিসাবে তিনজন ব্যক্তি বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে, আপনি আয়করের ধারা 80C এর অধীনে ১.৫০ লক্ষ টাকা ছাড় পাবেন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড  (Public Provident Fund)
পাবলিক প্রভিডেন্ট ফান্ড একটি সরকার-সমর্থিত সঞ্চয় প্রকল্প যা বিশেষভাবে দীর্ঘমেয়াদী বিনিয়োগের  জন্য ডিজাইন করা হয়েছে। এই স্কিমের অধীনে, আপনি প্রতি বছর ৫০০ টাকা থেকে ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করে ম্যাচিউরিটির সময়  একটি মোটা তহবিল পেতে পারেন। এই প্রকল্পের আওতায় বর্তমানে ৭.১ শতাংশ সুদের সুবিধা পাচ্ছেন। স্কিমে বিনিয়োগ করে, আপনি আয়করের ধারা 80C-এর অধীনে ১.৫০ লক্ষ টাকা ছাড় পাবেন। এই স্কিমের ম্যাচিউরিটির  মেয়াদ ১৫ বছরের জন্য । পাশাপাশি, বিনিয়োগের ৫ বছর পরে, আপনি জরুরি পরিস্থিতিতে অ্যাকাউন্ট থেকে আংশিক টাকা  উত্তোলন করতে পারেন।

আরও পড়ুন

Advertisement

দুটির মধ্যে কোন স্কিমটি ভালো?
উল্লেখযোগ্যভাবে, এনএসসি স্কিম হল একটি একক বিনিয়োগ সঞ্চয় স্কিম, যেখানে আপনি একবার বিনিয়োগ করে পাঁচ বছর পর ম্যাচিউরিটির  উপর সম্পূর্ণ অর্থ পেতে পারেন। অন্যদিকে, পিপিএফ স্কিমের মাস অনুযায়ী টাকা জমা করে, আপনি ১৫ বছর পর এর থোকে মোটা  ফান্ড পেতে পারেন। এই স্কিমটি প্রভিডেন্ট ফান্ডের আদলে তৈরি করা হয়েছে, যে কোনও ভারতীয় নাগরিক এর সুবিধা নিতে পারেন। অন্যদিকে, সুদের হারের পরিপ্রেক্ষিতে, আপনি NSC স্কিমে বেশি রিটার্ন পাচ্ছেন।

Advertisement