scorecardresearch
 

Vande Bharat Express Updates: 'গেরুয়া' বন্দে ভারতে একাধিক নতুন ফিচার, যাত্রা হবে আরও আরামদায়ক

Orange Vande Bharat Express: ভারতীয় রেলওয়ে দেশের বিভিন্ন রুটে নতুন গেরুয়া এবং ধূসর থিমের বন্দে ভারত এক্সপ্রেস চালানোর প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে ভারতীয় রেলওয়ে নতুন বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রান সফলভাবে সম্পন্ন করেছে।

Advertisement
 'গেরুয়া' বন্দে ভারতে নতুন  কী কী বৈশিষ্ট্য? 'গেরুয়া' বন্দে ভারতে নতুন কী কী বৈশিষ্ট্য?

Orange Vande Bharat Express: ভারতীয় রেলওয়ে দেশের বিভিন্ন রুটে নতুন গেরুয়া এবং ধূসর থিমের বন্দে ভারত এক্সপ্রেস চালানোর প্রস্তুতি নিচ্ছে। তার অংশ হিসেবেই, ভারতীয় রেলওয়ে নতুন বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রান সফলভাবে সম্পন্ন করেছে। ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) দ্বারা নির্মিত নতুন রেক চেন্নাইয়ে প্রথম ট্রায়াল রানের আগে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পরিদর্শন করেছিলেন।

নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ট্রায়াল রান ICE এবং পাডি রেলওয়ে ফ্লাইওভারের মধ্যে রুটে করা হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, এটি ICF দ্বারা নির্মিত বন্দে ভারত এক্সপ্রেসের ৩৩তম রেক। ট্রেনের ফিচারেও অনেক পরিবর্তন আনা হয়েছে।  নতুন বন্দে ভারত এক্সপ্রেসে করা পরিবর্তনগুলি সম্পর্কে চলুন জানা যাক।

 

-সিটটি আগের চেয়ে আরও আরামদায়ক এবং গদিযুক্ত হবে।
- আসনের হেলান দেওয়ার কোণও বাড়ানো হয়েছে।
- ওয়াশ বেসিনের গভীরতা বেশি হবে। 
- চার্জিং পয়েন্ট আগের থেকে ভালো হবে।
- এক্সিকিউটিভ ক্লাসের আসনগুলোর রং হবে লাল থেকে সোনালি নীল।
- টয়লেটে আলো ১.৫ থেকে ২.৫ ওয়াট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল।
- পর্দা আগের চেয়ে শক্তিশালী এবং কম ট্রান্সপারেন্ট।
- কলে জলের ফ্লো ভালো হবে।
- টয়লেট হ্যান্ডলগুলি ফ্লেক্সিবল হবে।
-আরো ভালো এসির জন্য এয়ার টাইটনেস বাড়ানো হয়েছে।

বর্তমানে, ভারতে ২৫টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে। এটি বিভিন্ন রেলওয়ে জোনে বিভিন্ন রাজধানী শহর, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সংযুক্ত করে। বন্দে ভারত এক্সপ্রেস দ্বারা সংযুক্ত কয়েকটি প্রধান শহরগুলির মধ্যে রয়েছে দিল্লি, কলকাতা, মুম্বাই, চেন্নাই, বেঙ্গালুরু, ভোপাল, লক্ষ্ণৌ, গান্ধীনগর, তিরুপতি, বিশাখাপত্তনম, মাইসুরু, নিউ জলপাইগুড়ি, শিরডি, কোয়েম্বাটুর, গুয়াহাটি, দেরাদুন, জয়পুর, যোধপুর, তিরুবনন্তপুরম।

Advertisement

১৫ ফেব্রুয়ারি ২০১৯ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবুজ পতাকা দেখিয়ে বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করেন। প্রথম বন্দে ভারত এক্সপ্রেস নয়াদিল্লি এবং বারাণসীর মধ্যে চলে। এটি "মেক ইন ইন্ডিয়া" এর অধীনে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে (ICF) উত্পাদিত হয়েছিল।

ইতিমধ্যে, ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিও স্লিপার কোচ সহ বন্দে ভারত এক্সপ্রেস চালু করার প্রস্তুতি নিচ্ছে। এই নতুন কোচগুলির লক্ষ্য থাকবে রাতের ট্রেন ভ্রমণে পরিবর্তন আনা। এছাড়াও, আশা করা হচ্ছে যে ট্রেনগুলি শেষ পর্যন্ত অনেক রেলওয়ে জোনে রাজধানী এক্সপ্রেসকে প্রতিস্থাপন করবে। এই রেকগুলির উৎপাদন রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) এবং রাশিয়ার TMH দ্বারা পরিচালিত হবে।

Advertisement