scorecardresearch
 

PAN Card Updates : ফ্রি-তে ঘরে বসেই তৈরি করান PAN কার্ড, ১০ মিনিট লাগে! কীভাবে আবেদন?

PAN Card Updates : আপনি কোনও খরচ ছাড়াই মাত্র ১০ মিনিটে তৈরি করতে পারেন Instant E-Pan Card। এর জন্য প্রয়োজনীয় নথি হিসাবে দরকার আপনার আধার নম্বর এবং রেজিস্টার মোবাইল নম্বর, যা আধার নম্বরের সঙ্গে লিঙ্ক করা আছে।পুরো প্রক্রিয়াটি হতে কার্যত ৮ থেকে ১০ মিনিট মতো সময় লাগবে। তবে এরম কোনও প্রক্রিয়া শুরু করার আগে অবশ্যই সতর্কবলী মেনে চলা উচিত।

Advertisement
ঘরে বসে এভাবে তৈরি করুন প্যান কার্ড। প্রতীকী ছবি ঘরে বসে এভাবে তৈরি করুন প্যান কার্ড। প্রতীকী ছবি
হাইলাইটস
  • : হাতে রাখুন মাত্র ১০ মিনিট
  • বিনা খরচে বাড়িতে বসেই তৈরি করুন PAN কার্ড
  • জানুন বিস্তারিত তথ্য

PAN Card Updates : টাকা লেনদেন হোক কিংবা নতুন কোনও অ্যাকাউন্ট খোলা, বর্তমান সময়ে প্যান কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। সাধারণত আয়কর বিভাগ থেকে এটি জারি করা হয়। ছোট-বড় প্রতিটি কাজেই এর প্রয়োজন রয়েছে। প্যান কার্ড পেতে এখন আর অফিসের ঘোরাঘুরি করতে হবে না। আপনি কোনও খরচ ছাড়াই মাত্র ১০ মিনিটে তৈরি করতে পারেন Instant E-Pan Card। এর জন্য প্রয়োজনীয় নথি হিসাবে দরকার আপনার আধার নম্বর এবং রেজিস্টার মোবাইল নম্বর, যা আধার নম্বরের সঙ্গে লিঙ্ক করা আছে।

Instant E-Pan Card-এর জন্য আবেদন করার প্রয়োজনীয়তা

আবেদনকারীর একটি বৈধ আধার থাকতে হবে। তবে খেয়াল রাখতে হবে যে ওই আধার নম্বর কোনও প্যান কার্ডের সঙ্গে আগে থেকে যেন লিঙ্ক না থাকে। এই পদ্ধতির জন্য মোবাইল নম্বরটি আধারের সঙ্গে লিঙ্ক করতে হবে। পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ অনলাইনে। জরুরি বিষয় মনে রাখতে হবে যে, সংশ্লিষ্ট আবেদনকারীর দ্বিতীয় প্যান থাকা উচিত নয়, অন্যথায় একাধিক প্যান থাকলে ১০ হাজার টাকা জরিমানা হতে পারে।

এভাবে আবেদন করুন 

Instant E-Pan Card বানাতে হলে প্রথমে আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইট, incometax.gov.in-এ যেতে হবে। এর পরে সেখানে হোম পেজে,  our services-অপশনে যান, সেখানে see more অপশনে ক্লিক করুন। এরপর আপনি Instant E-Pan Card-এর জন্য আবেদন করুন। এর পরে আপনার আধার নম্বর লিখুন। তারপর লিঙ্ক করা মোবাইল ফোনে ওটিপি আসবে। সেই নম্বটি লিখে দিন ওই পেজে। এর পর আপনি ই-মেইল আইডি দিয়ে আপনার আইডি তৈরি করুন। 

সতর্কতা নেওয়া প্রয়োজন

এর পরে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-কেওয়াইসি ডেটার সাহায্যে, আপনি অবিলম্বে প্যান নম্বর পেয়ে যাবেন। এটি ডাউনলোড করুন এবং একটি প্রিন্ট আউট নিন। অর্থাৎ পুরো প্রক্রিয়াটি হতে কার্যত ৮ থেকে ১০ মিনিট মতো সময় লাগবে। তবে এরম কোনও প্রক্রিয়া শুরু করার আগে অবশ্যই সতর্কবলী মেনে চলা উচিত। আপনার যদি আগে থেকে প্যান কার্ড থেকে থাকে, ভুলেও আবেদন করবেন না। নাহলে মোটা অঙ্কের জরিমানা হতে পারে। সেই সঙ্গে আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করানো জরুরি। 

Advertisement

Advertisement