scorecardresearch
 

Paytm Payments Bank: এবার Axis ব্যাঙ্কের সঙ্গে পার্টনারশিপ Paytm-এর, RBI-ও দিল গ্রাহকদের স্বস্তি

Paytm Payments Bank: Paytm মার্চেন্ট সেটেলমেন্ট চালিয়ে যেতে নোডাল অ্যাকাউন্ট Axis Bank-এ স্থানান্তরিত করেছে। এদিকে Paytm পেমেন্টস ব্যাঙ্কের উপর বিরাজমান সঙ্কটের মধ্যে, রিজার্ভ ব্যাঙ্ক কোটি কোটি মানুষকে কিছুটা স্বস্তি দিয়েছে...

Advertisement
২ কোটি মানুষকে স্বস্তি দিল RBI ২ কোটি মানুষকে স্বস্তি দিল RBI

Paytm Payments Bank: Fintech ফার্ম One 97 Communications, যেটি Paytm ব্র্যান্ড পরিচালনা করে, তার নোডাল অ্যাকাউন্ট Paytm পেমেন্টস ব্যাঙ্ক থেকে স্থানান্তরিত করেছে (যেটির নিয়ন্ত্রক পদক্ষেপে আটকে আছে) Axis Bank-এ৷ Paytm-এর নোডাল অ্যাকাউন্ট একটি মাস্টার অ্যাকাউন্টের মতো যেখানে তার সমস্ত গ্রাহক এবং ব্যবসায়ীদের লেনদেন নিষ্পত্তি করা হয়। কোম্পানিটি শেয়ারবাজারে এ তথ্য জানিয়েছে। ১৫ মার্চের পরে Paytm পেমেন্টস ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে জমা এবং লেনদেন বন্ধ করার জন্য RBI নির্দেশের পরে সংস্থাটি এই পদক্ষেপ নিয়েছে। 

Paytm তার সাবসিডিয়ারি পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (PPBL) এর সঙ্গে  তার প্রধান অ্যাকাউন্ট পরিচালনা করছে। কিন্তু RBI-এর সক্রিয়তার পরে, Paytm-এর মসৃণ অপারেশন নিয়েও সন্দেহ দেখা দিয়েছে। কিন্তু One97 Communications-এর মূল অ্যাকাউন্ট Axis Bank-এ স্থানান্তর করায় পরিস্থিতি অনেকাংশে পরিষ্কার হয়ে গিয়েছে। এই পদক্ষেপটি ১৫ মার্চের পরেও Paytm QR, সাউন্ডবক্স, কার্ড মেশিনের ধারাবাহিকতা অনুমোদন করবে।

Paytm বিবৃতিতে বলেছে, কোম্পানি আগের মতো ক্রেতাদের নির্বিঘ্ন লেনদেন চালিয়ে যেতে তার মূল অ্যাকাউন্টটি Axis Bank-এ স্থানান্তর করেছে (একটি এসক্রো অ্যাকাউন্ট খাতার মাধ্যমে)। এই ব্যবস্থার মাধ্যমে, নতুন অ্যাকাউন্টটি Paytm পেমেন্ট ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক করা অ্যাকাউন্টটি প্রতিস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন

১৫ মার্চের পরও কাজ চলবে
সংস্থাটি বলেছে যে Paytm পেমেন্ট সার্ভিসেস লিমিটেড (PPSL), One97 কমিউনিকেশনের সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী, ইতিমধ্যেই অ্যাক্সিস ব্যাঙ্কের পরিষেবাগুলি ব্যবহার করছে৷ এর আগে, আরবিআই বলেছিল যে যদি Paytm QR কোড, Paytm Soundbox বা Paytm POS টার্মিনালগুলি PPBL-এর পরিবর্তে অন্য ব্যাঙ্কগুলির সঙ্গে  লিঙ্ক করা হয় তবে তারা ১৫ মার্চের পরেও কাজ চালিয়ে যাবে।

এদিকে, Paytm এর প্রতিষ্ঠাতা এবং CEO বিজয় শেখর শর্মা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'X'-এ একটি পোস্টে বলেছেন যে Paytm QR, Soundbox এবং EDC (কার্ড মেশিন) ১৫ মার্চের পরেও যথারীতি কাজ করবে।  কোনো গুজব বা বিভ্রান্তিতে পড়বেন না। প্রসঙ্গত, পিপিবিএল-এর উপর এই কঠোর পদক্ষেপ নেওয়ার আগে, আরবিআই এটিকে ২০২২ সালের মার্চ মাসে নতুন গ্রাহক যোগ করা থেকে বিরত করেছিল। Paytm ব্র্যান্ডের মূল কোম্পানি One97 Communications, PPBL-এ ৪৯% অংশীদারিত্ব রয়েছে, কিন্তু  এটিকে তার সহযোগী সংস্থার পরিবর্তে একটি সহযোগী বলে।

Advertisement

এদিকে Paytm পেমেন্ট ব্যাঙ্কের চলমান সংকটের মধ্যে, শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক বহু প্রতীক্ষিত FAQ জারি করেছে।  রিজার্ভ ব্যাঙ্ক পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবা সম্পর্কে মানুষের মনে উদ্ভূত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছে। এর সঙ্গে , Paytm ফাস্ট্যাগ ব্যবহারকারী কোটি কোটি মানুষের সমস্ত প্রশ্নের উত্তরও দেওয়া হয়েছে।

Paytm Fastag পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক জারি করেছে, যার উপর রিজার্ভ ব্যাঙ্ক গত মাসে ব্যবস্থা নিয়েছে। ৩১ জানুয়ারি পদক্ষেপ গ্রহণ করে, রিজার্ভ ব্যাঙ্ক বলেছিল যে ২৯ ফেব্রুয়ারির পরে Paytm পেমেন্ট ব্যাঙ্ক বা ওয়ালেটে টাকা যোগ করা যাবে না। যেহেতু Paytm Fastag ওয়ালেটের সঙ্গে লিঙ্ক করে কাজ করে, তাই ২৯ ফেব্রুয়ারির পরে এটি রিচার্জ করার উপর নিষেধাজ্ঞা ছিল। এখন রিজার্ভ ব্যাঙ্ক ব্যবহারকারীদের কিছুটা স্বস্তি দিয়েছে এবং তারা কয়েক দিনের অতিরিক্ত সময় পেয়েছে।

RBI কতটা স্বস্তি দিয়েছে?
Paytm পেমেন্টস ব্যাঙ্কে টাকা জমা দেওয়ার বা ফাস্ট্যাগ রিচার্জ করার (ওয়ালেটে টাকা যোগ করা)  সময়সীমা এখন ২৯ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। এর মানে হল যে Paytm Fastag ব্যবহারকারীরা তাদের Fastag একইভাবে ব্যবহার করতে পারবেন যেভাবে তারা সবসময় ১৫ মার্চ পর্যন্ত করে আসছে। তবে ১৫ই মার্চের পর পরিস্থিতি আগের মতো থাকবে না।

আপনি কি ১৫মার্চের পরে এটি ব্যবহার করতে পারবেন?
RBI-এর পদক্ষেপের আগে প্রায় ২ কোটি মানুষ Paytm Fastag ব্যবহার করছিলেন। রিজার্ভ ব্যাঙ্কের FAQ অনুসারে, এখন সেই ব্যবহারকারীরা ১৫ মার্চের পরে তাদের Paytm Fastag রিচার্জ করতে পারবেন না। হ্যাঁ, যদি তাদের ফাস্ট্যাগে ইতিমধ্যেই টাকা থাকে তবে তারা ১৫ মার্চের পরেও অবশিষ্ট টাকা ব্যবহার করতে পারবে। রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞা ফাস্ট্যাগ ব্যবহারে নয়, রিচার্জ করার ওপর।

Paytm Fastag ব্যালেন্স কি ট্রান্সফার হবে?
মানুষের মনে একটা বড় প্রশ্ন ছিল যে তারা তাদের Paytm Fastag-এ টাকা (ব্যালেন্স) অন্য কোনও ব্যাঙ্কের জারি করা Fastag-এ ট্রান্সফার করতে পারবে কিনা, তখন রিজার্ভ ব্যাঙ্ক বলেছিল যে এটা সম্ভব নয়। RBI-এর মতে, বর্তমানে Fastag প্রোডাক্টে ব্যালেন্স/টাকা ট্রান্সফার করার কোনো সুবিধা নেই। এই পরিস্থিতিতে, ব্যবহারকারীরা তাদের Paytm Fastag ব্যালেন্স অন্য কোনও ফাস্ট্যাগে স্থানান্তর করতে পারবেন না।

কীভাবে অবশিষ্ট ব্যালেন্স ফেরত দেওয়া হবে?
লোকেরা বারবার জানতে চেয়েছিল যে তারা যদি বিধিনিষেধের পরে অন্য কিছু ফাস্ট্যাগ ব্যবহার করতে চায়, তবে তাদের পুরনো পেটিএম ফাস্ট্যাগের কী হবে এবং তারা কি অবশিষ্ট ব্যালেন্সের টাকা ফেরত পাবে? এই বিষয়ে, রিজার্ভ ব্যাঙ্কের FAQ-এ বলা হয়েছে যে ব্যবহারকারীদের তাদের ব্যাঙ্কের সঙ্গে  যোগাযোগ করতে হবে (এই ক্ষেত্রে Paytm পেমেন্ট ব্যাঙ্ক)। সবার আগে তাদের পুরনো Paytm Fastag বন্ধ করতে হবে। এর পরে তারা ব্যাঙ্ক থেকে ফেরতের অনুরোধ করতে পারে।

কীভাবে আপনার Paytm Fastag বন্ধ করবেন?
Paytm অ্যাপে লগ ইন করুন
ম্যানেজ ফাস্ট্যাগ অপশনে যান
আপনার নম্বরের সঙ্গে  লিঙ্ক করা ফাস্ট্যাগ দেখাতে শুরু করবে
এবার নীচের দিকে হেল্প অ্যান্ড সাপোর্ট অপশনে যান
'Need help with non-order related queries?'-এ ক্লিক করুন
'Queries related to updating FASTag profile' বিকল্পটি খুলুন
'I want to close my FASTag'-এ ক্লিক করুন
তারপর নির্দেশাবলী অনুসরণ করুন

Advertisement

আপনাকে যে কোনো ক্ষেত্রে সুইচ করতে হবে
এর আগে, ইন্ডিয়ান হাইওয়েজ ম্যানেজমেন্ট কোম্পানি (IHMCL), ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI) এর ইলেকট্রনিক টোলিং ইউনিটও একটি গুরুত্বপূর্ণ আপডেট শেয়ার করেছে। IHMCL ৩২ টি ব্যাঙ্কের তালিকা প্রকাশ করেছে যেখান থেকে ব্যবহারকারীরা নিজেদের জন্য Fastag কিনতে পারবেন। ফাস্ট্যাগ প্রদানকারী ব্যাঙ্কগুলির তালিকায় Paytm পেমেন্ট ব্যাঙ্কের নাম নেই। এটি স্পষ্ট করে যে পেটিএম ফাস্ট্যাগ ব্যবহারকারীদের শেষ পর্যন্ত তাদের প্রদানকারী ব্যাঙ্কে স্যুইচ করতে হবে।

Advertisement