scorecardresearch
 

PM Awas Yojana: এই সব জিনিস থাকলে আবাস যোজনায় ঘর পাবেন না, এভাবে চেক করুন নিজের নাম

পিএম আবাস যোজনার আওতায় বাড়ি তৈরির জন্য সমতল ও পাহাড়ি এলাকার মানুষের প্রাপ্ত অর্থের মধ্যে পার্থক্য রয়েছে। তবে শর্তাবলী সবার জন্য একই। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় সমতল এলাকায় বাড়ি তৈরির জন্য সরকার থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা এবং পাহাড়ি এলাকায় বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা করে দেয় সরকার। তবে এই প্রকল্পের সুবিধা সবাই পান না।

Advertisement
pm awas yojana প্রধানমন্ত্রী আবাস যোজনা। pm awas yojana প্রধানমন্ত্রী আবাস যোজনা।
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী আবাস যোজনায়
  • গরির পরিবারগুলিকে বাড়ি তৈরির জন্য অর্থ বরাদ্দ করা হয়।

গরিব মানুষের মাথার উপরে ছাদের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী আবাস যোজনা চালু করেছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের অধীনে গরিব পরিবারগুলিকে বাড়ি তৈরির জন্য অর্থ প্রদান করা হয়। পিএম আবাস যোজনার আওতায় বাড়ি তৈরির জন্য সমতল ও পাহাড়ি এলাকার মানুষের প্রাপ্ত অর্থের মধ্যে পার্থক্য রয়েছে। তবে শর্তাবলী সবার জন্য একই। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় সমতল এলাকায় বাড়ি তৈরির জন্য সরকার থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা এবং পাহাড়ি এলাকায় বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা করে দেয় সরকার। তবে এই প্রকল্পের সুবিধা সবাই পান না। এজন্য কয়েকটি শর্ত রয়েছে। পিএম আবাস যোজনার সুবিধা তাঁরাই পান যাঁদের পাকা বাড়ি নেই। প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে তালিকা তৈরির পর তা পুঙ্খানুপুঙ্খ যাচাই করা হয়। তার পরই মেলে সরকারি অর্থ। কী কী শর্ত পূরণ করলে মেলে এই প্রকল্পের সুবিধা? 

কারা আবেদন করতে পারবেন না? সরকারি চাকরিজীবীরা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এছাড়া যাঁদের দু-চাকা বা তিন চাকার গাড়ি আছে তাঁরাও প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা পাবেন না। যাঁদের দুই বা তিন চাকার গাড়ি আছে তাঁরা প্রধানমন্ত্রী আবাস যোজনায় অন্তর্ভুক্ত হতে পারেন না। কোনও নাগরিকের ৫০ হাজার টাকার বেশি ক্রেডিট কার্ড থাকলেও তিনি এই প্রকল্পের সুবিধা নিতে পারেন না। পরিবারের কোনও ব্যক্তি যদি সরকারি চাকরি করেন, সেক্ষেত্রেও মেলে না প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা। ফ্রিজ, ল্যান্ডলাইন সংযোগ বা আড়াই একর বা তার বেশি কৃষি জমি রয়েছে এমন পরিবারও এই প্রকল্পের যোগ্য নয়। 

আরও পড়ুন- কেন্দ্রীয় কর্মীদের বড় উপহার দিতে পারে কেন্দ্র, বিরাট বাড়বে মাইনে

প্রধানমন্ত্রী আবাস যোজনার লভ্যার্থীদের তালিকা দু'ভাগে তৈরি করা হয়। এই স্কিমের সুবিধা নিতে আপনি অনলাইনে আবেদন করতে পারেন। প্রধানমন্ত্রী আবাস যোজনা সারা দেশে প্রযোজ্য। সরকার এই প্রকল্পের অধীনে আবেদনকারী ব্যক্তিদের নাম নির্বাচন করে নির্দিষ্ট তালিকায় রাখে। শহর ও গ্রামীণ এই দুটি বিভাগে তালিকা তৈরি করা হয়। 

Advertisement

PM Awas Yojana Gramin (PM Awas Yojana Gramin)-এর তালিকা দেখতে পারবেন এই লিঙ্কে  https://awaassoft.nic.in/netiay/AdvanceSearch.aspx। এই লিঙ্কে ক্লিক করে সার্চ মেনুতে চলে যান। সেখানে নিজের রাজ্য, জেলা, ব্লকের তথ্যাদি পূরণ করতে হবে। এরপর তালিকাটি দেখতে সক্ষম হবেন।

কীভাবে চেক করবেন- 

প্রথমে প্রধানমন্ত্রী আবাস যোজনার ওয়েবসাইটে যান। 
হোম পেজে মেনু বিভাগে যান। 
Search Beneficiary-র মধ্যে Search By Name-এ যান।  
স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে। 
১২ সংখ্যার আধার নম্বর লিখুন। শো-তে ক্লিক করুন। 
স্ক্রিনে সুবিধাভোগীদের তালিকা চলে আসবে হবে। 
আবেদন গৃহীত হলে নাম দেখাবে।

১ ফেব্রুয়ারি বাজেট ভাষণে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য বরাদ্দ ৬৬% বাড়িয়ে ৭৯ হাজার কোটি টাকা করার ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। প্রধানমন্ত্রী আবাস যোজনার ওয়েবসাইট অনুসারে, এখনও পর্যন্ত ১.২০ কোটিরও বেশি বাড়ি তৈরি হয়েছে।
 

Advertisement