scorecardresearch
 

Vishwakarma Yojana: বিশ্বকর্মা জয়ন্তীতে আমজনতার জন্য বড় স্কিম মোদীর, কী কী সুবিধা? জেনে নিন

Vishwakarma Yojana: ২০২৩ সালের স্বাধীনতা দিবস উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লা থেকে ঘোষণা করেছিলেন যে কেন্দ্রীয় সরকার 'বিশ্বকর্মা যোজনা' চালু করবে। বিশ্বকর্মা জয়ন্তী উপলক্ষে এই প্রকল্প চালু করা হবে।

Advertisement
 প্রধানমন্ত্রী মোদী নিজেই এই স্কিমের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী নিজেই এই স্কিমের ঘোষণা করেছেন

Government Scheme: স্বাধীনতা দিবস উপলক্ষে লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময় প্রধানমন্ত্রী মোদী অনেক গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেছেন। এর সঙ্গেই প্রধানমন্ত্রী মোদী তার বক্তৃতায় একটি নতুন প্রকল্পও ঘোষণা করেছিলেন, যার সুবিধা দেশবাসী পেতে চলেছে। সেই সঙ্গে কবে থেকে এই স্কিম শুরু হবে তাও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।

বিশ্বকর্মা যোজনা
২০২৩ সালের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লা থেকে ঘোষণা করেছিলেন যে আগামী মাসে কেন্দ্রীয় সরকার 'বিশ্বকর্মা যোজনা' চালু করবে। বিশ্বকর্মা জয়ন্তী উপলক্ষে এই প্রকল্প চালু করা হবে। এই স্কিম সম্পর্কে তথ্য দিয়ে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে সরকার চিরাচরিত  দক্ষতা সম্পন্ন লোকদের জন্য এই প্রকল্পটি শুরু করছে।

শুরু হচ্ছে এদিন
পিএম মোদীর মতে, আগামী মাসে বিশ্বকর্মা জয়ন্তীতে বিশ্বকর্মা স্কিম চালু হবে। এর অধীনে, কেন্দ্রীয় সরকার ১৩,০০০ কোটি টাকা বরাদ্দ দিয়ে বিশ্বকর্মা প্রকল্প শুরু করবে। প্রধানমন্ত্রী মোদী এবার তার শাসন কালে দশম স্বাধীনতা দিবসের ভাষণ দেন  এবং সেখানেই ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্পের ঘোষণা করেছেন। এমন পরিস্থিতিতে ২০২৪  সালের লোকসভা নির্বাচনের আগে মানুষ এই প্রকল্পের সুবিধা পেতে শুরু করবে।

আরও পড়ুন

পরিকল্পনার অনুমোদন
কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৩,০০০ কোটি টাকার প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্প অনুমোদন করেছে, যা তাঁতি, স্বর্ণকার, কামার, লন্ড্রি শ্রমিক এবং নাপিত সহ প্রায় ৩০ লক্ষ ঐতিহ্যবাহী কারিগর এবং শিল্পকারদের উপকৃত করবে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রধানমন্ত্রী কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ঐতিহ্যগত দক্ষতা সম্পন্ন লোকদের সমর্থন করার জন্য 'পিএম বিশ্বকর্মা' প্রকল্প অনুমোদন করেছেন। এই প্রকল্পের অধীনে সহজ শর্তে ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।

১৬ অগাস্ট দেওয়া হয়েছে অনুমোদন
কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৬ অগাস্ট বুধবার ১৩,০০০ কোটির পিএম বিশ্বকর্মা স্কিমের অনুমোদন দিয়েছে। এর জেরে অন্তত ৩০ লাখ শিল্পীর সুবিধা হবে। সেই সঙ্গেই স্বর্ণকার , তাঁতি, ক্ষৌরকার, চর্মকার, ধোপা সহ বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত মানুষরা বিরাট উপকৃত হবেন। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, প্রথম পর্যায়ে সরকারের তরফে ওই পেশার সঙ্গে থাকা লোকজনকে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণপর্বেই প্রতিদিন ৫০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। আধুনিক যন্ত্রপাতি কেনার জন্য ১৫,০০০ টাকা পর্যন্ত সহায়তা করা হবে। ১ লাখ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। এক্ষেত্রে মাত্র ৫ শতাংশ সর্বোচ্চ সুদ দিতে হবে। দ্বিতীয় পর্যায়ে বিপননের সহায়তা করার পাশাপাশি ২ লাখ টাকা ধারের সুবিধা মিলবে। ১৫ অগস্ট ভারতের স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ভাষণ দেওয়ার সময় মোদী জানিয়ে দিয়েছিলেন বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত থাকা হস্তশিল্পীদের জন্য বিশ্বকর্মা যোজনার সূচনা করা হবে। স্কিল ডেভেলপমেন্টের ক্ষেত্রে ১৩,০০০ থেকে ১৫,০০০ কোটি টাকা পর্যন্ত সহায়তা করা হবে। যে সমস্ত যুবকরা চিরাচরিত নানা শিল্পকর্মের সঙ্গে যুক্ত তাঁদের বিরাট সুবিধা দেবে সরকার। তাদের পাশে থাকবে সরকার।

Advertisement

Advertisement