scorecardresearch
 

Post Office Account: পোস্ট অফিসে অ্যাকাউন্ট বন্ধ করতে চান? এই ডকুমেন্টগুলি ছাড়া অসম্ভব

ভারতীয় ডাক বিভাগের সাম্প্রতিক সার্কুলার অনুসারে, অ্যাকাউন্ট বন্ধ করার আগে অ্যাকাউন্টধারীকে পাসবুক জমা দিতে হবে। এমনকি যদি আপনি স্কিমটি মেয়াদপূর্তির পরে বন্ধ করে দেন, পাসবুক ছাড়া এই কাজটি সম্ভব হবে না। এর পরে অ্যাকাউন্ট হোল্ডার পোস্ট অফিস থেকে অ্যাকাউন্ট ক্লোজার রিপোর্ট (Account Closure Report) পাবেন।

Advertisement
 বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডাক বিভাগ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডাক বিভাগ
হাইলাইটস
  • বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডাক বিভাগ
  • এছাড়াও অ্যাকাউন্টে PAN এবং মোবাইল নম্বর আপডেট করুন
  • পাসবই জমা না দিয়ে পোস্ট অফিস অ্যাকাউন্ট বন্ধ করা সম্ভব হবে না

আপনারও যদি পোস্ট অফিস অ্যাকাউন্ট (Post Office Account) থাকে, তাহলে এই খবরটি আপনার কাজে লাগবে। এখন পোস্ট অফিস অ্যাকাউন্ট বন্ধ করতে পাসবুকের (Passbook) প্রয়োজন হবে। এখন পাসবই জমা না দিয়ে পোস্ট অফিস অ্যাকাউন্ট বন্ধ করা সম্ভব হবে না।

 

 

অ্যাকাউন্ট স্টেটমেন্টের জন্য কোনো চার্জ নেই 
ভারতীয় ডাক বিভাগের সাম্প্রতিক সার্কুলার অনুসারে, অ্যাকাউন্ট বন্ধ করার আগে অ্যাকাউন্টধারীকে পাসবুক জমা দিতে হবে। এমনকি যদি আপনি স্কিমটি মেয়াদপূর্তির পরে বন্ধ করে দেন, পাসবুক ছাড়া এই কাজটি সম্ভব হবে না। এর পরে অ্যাকাউন্ট হোল্ডার পোস্ট অফিস থেকে অ্যাকাউন্ট ক্লোজার রিপোর্ট (Account Closure Report)পাবেন। যদি অ্যাকাউন্টধারী তার অ্যাকাউন্টের স্টেটমেন্ট (Account Statement) চান, তবে এটি পাসবুকের পরিবর্তে তাকে দেওয়া হবে এবং এর জন্য কোনও চার্জ লাগবে না।

 

 

 পোস্ট অফিসের সমস্ত  অ্যাকাউন্টের জন্য পরিবর্তনগুলি প্রযোজ্য
সার্কুলার অনুযায়ী, এই পরিবর্তন সব ধরনের পোস্ট অফিস অ্যাকাউন্টে প্রযোজ্য। অ্যাকাউন্টটি মাসিক সেভিং স্কিম (MIS) বা সিনিয়র সিটিজেন সেভিং স্কিমেরই (Senior Citizen Saving Scheme) হোক না কেন, আপনি পোস্ট অফিস থেকে কিষাণ বিকাশ পত্র (KVP) নিয়েছেন বা ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (NSC) কিনেছেন, সেগুলো বন্ধ করতে অবশ্যই  পাসবুক জমা দিতে হবে। এটি রেকারিং ডিপোজিট এবং মেয়াদী আমানত অ্যাকাউন্টগুলির জন্যও বাধ্যতামূলক৷

প্যান, মোবাইল আপডেট না হলে সমস্যা বাড়বে 
এর বাইরে আরেকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। আপনি যদি আপনার অ্যাকাউন্টে আপনার প্যান এবং মোবাইল নম্বর আপডেট না করে থাকেন তবে আপনার সমস্যা আরও বাড়তে চলেছে। অন্যথায়, আপনি শুধুমাত্র ছোট লেনদেন করতে সক্ষম হবেন। এই ধরনের সমস্যা এড়াতে, অবিলম্বে আপনার পোস্ট অফিস অ্যাকাউন্টে PAN এবং মোবাইল নম্বর আপডেট করুন।

Advertisement

Advertisement