scorecardresearch
 

RD Interest Rates: পোস্ট অফিস না ব্যাঙ্ক, রেকারিং ডিপোজিটে সুদ বেশি কার? মধ্যবিত্তদের জন্য জরুরি খবর

RD Interest Rates: ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলির রেকারিং ডিপোজিটের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল সময়, কিন্তু তাদের সুদের হারের মধ্যেও একটি বড় পার্থক্য রয়েছে। এখানে আপনি জেনে নিতে পারবেন পারবেন কোন অপশনটি আপনার জন্য ভালো হতে পারে।

Advertisement
RD Interest Rates RD Interest Rates

Post Office VS Bank RDs: ভারতীয় পরিবারগুলির ছোট  ছোট সঞ্চয় করে ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করার খুব ভাল অভ্যাস রয়েছে। এই ক্ষুদ্র সঞ্চয়কে সমর্থন করার জন্য, ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলি একটি জনপ্রিয় স্কিম রেকারিং ডিপোজিট (RD) চালায়। অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে, পোস্ট অফিস আরডিতে সুদের হার বাড়িয়ে ৬.৭ শতাংশ করেছে। ব্যাঙ্ক বা পোস্ট অফিস, আপনার টাকা কোথায় বিনিয়োগ করা ভাল হবে এবং এই জায়গাগুলির মধ্যে কোনটি ভাল সুদ এবং সুবিধা প্রদান করতে পারে সে সম্পর্কে আপনি বিস্তারিত তথ্য জেনে নিন।

রেকারিং ডিপোজিট কী?
RD হল এক ধরণের পদ্ধতিগত সঞ্চয় পরিকল্পনা, যেখানে আপনি প্রতি মাসে সঞ্চয় করেন এবং কয়েক বছরের জন্য আপনার অর্থ জমা রাখতে থাকেন। আপনি RD এর নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরে সুদের সঙ্গে  এই অর্থ সংগ্রহ করবেন। তাই এই স্কিমটি মধ্যবিত্ত পরিবারগুলিতে  খুব পছন্দের। 

ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের RD  কীভাবে আলাদা?
ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের RD-এর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল সময়কাল। যদিও ব্যাঙ্কগুলি আপনাকে ৬ মাস থেকে পাঁচ বছরের মেয়াদ বেছে নেওয়ার প্রস্তাব দেয়, পোস্ট অফিসে শুধুমাত্র পাঁচ বছরের জন্য RD আছে।

আরও পড়ুন

সুদের হারে পার্থক্য কী?
আমরা যদি RD-এর সুদের হার দেখি, শুধুমাত্র কয়েকটি বেসরকারি ব্যাঙ্ক পোস্ট অফিসের চেয়ে এগিয়ে আছে। বেশিরভাগ ব্যাঙ্ক পোস্ট অফিসের তুলনায় RD-এ কম সুদ দেয়। শুধুমাত্র এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, কানারা ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা (বিওবি) বেশি সুদ দিচ্ছে। তাদের সুদের হার৬.৭৫ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত। 

যারা আরডি অ্যাকাউন্ট খুলতে পারে
একটি RD অ্যাকাউন্ট খুলতে, আপনাকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে। আপনার বয়স ১০ বছরের কম হলেও, এই অ্যাকাউন্টটি আপনার অভিভাবকের সঙ্গে  খোলা যেতে পারে। RD একটি যৌথ অ্যাকাউন্ট হিসাবেও খোলা যেতে পারে।

Advertisement

কত টাকা দিয়ে আপনি বিনিয়োগ শুরু করতে পারেন?
আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা দিয়ে পোস্ট অফিসে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। সর্বোচ্চ আপনি যে কোন পরিমাণ টাকা রাখতে পারেন। যেহেতু RD অ্যাকাউন্ট ভারত সরকার দ্বারা সমর্থিত, তাই এই স্কিমে কোন ঝুঁকি নেই। 

ব্যাঙ্কগুলির বিভিন্ন স্কিম রয়েছে
তবে ব্যাঙ্কের আরডি স্কিম পোস্ট অফিসের থেকে আলাদা। এটিতেও আপনি প্রতি মাসে ১০০ টাকা দিয়ে শুরু করতে পারেন। কিন্তু, লক্ষণীয় বিষয় হল আপনার মোট জমা এবং এতে সুদ ৫ লাখ টাকার বেশি হওয়া উচিত নয়। শুধুমাত্র ৫ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট ইন্স্যুরেন্স প্রোগ্রামের আওতায় রয়েছে।

সময় শেষ হওয়ার আগে কীভাবে টাকা তোলা যায়
তিন বছর পূর্ণ হলেই আপনি পোস্ট অফিসে RD অ্যাকাউন্ট বন্ধ করতে পারেন। যাইহোক, এমন পরিস্থিতিতে, আপনি শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্টে সুদ পাবেন। এছাড়াও, আপনি RD অ্যাকাউন্টের প্রেক্ষিতে  ঋণ নিতে পারেন, যার উপর ২% বেশি সুদ দিয়ে কিস্তিতে অর্থ পরিশোধ করা যেতে পারে। যেহেতু বেশিরভাগ ব্যাঙ্কে কোনও লক-ইন পিরিয়ড নেই, তাই সময়ের আগে টাকা তোলা বেশ সহজ। তবে, আপনাকে জরিমানা দিতে হতে পারে।

RD এর উপর আয়কর
আপনি RD অ্যাকাউন্টে ট্যাক্স সুবিধা পাবেন না। এটি ছাড়াও মেয়াদপূর্তির সুদকে আয় হিসাবে বিবেচনা করা হয়, তাই আপনাকে টিডিএস দিতে হবে।

কোথায় টাকা বিনিয়োগ করা ভাল, ব্যাঙ্ক বা পোস্ট অফিস?
আপনার RD অ্যাকাউন্ট ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে নিরাপদ। যাইহোক, ব্যাঙ্কের তুলনায়, পোস্ট অফিস আপনাকে আরও গ্যারান্টি দেয় যে আপনার টাকা নিরাপদ। কিন্তু আমরা যদি অ্যাকাউন্ট বন্ধ করার সহজ নিয়মগুলি দেখি তবে ব্যাঙ্কগুলি জয়ী হয়। অতএব, আপনি আপনার চাহিদা মাথায় রেখে সিদ্ধান্ত নিতে পারেন।

Advertisement