scorecardresearch
 

PPF Savings : পিপিএফে রোজ রাখুন মাত্র ১০০ টাকা, ১৫ বছরে ১০ লক্ষের ফান্ড, কী ভাবে?

PPF Savings: পিপিএফ (PPF) আপনার জন্য নিরাপদ অপশন। এ নিয়ে বোধহয় সংশয় থাকার কথা নয়। সেখানে আপনার ইনভেস্টমেন্ট নিরাপদেই রাখা থাকে। সঙ্গে ভাল রিটার্নও পাওয়া যায়।

Advertisement
পিপিএফকে নিরাপদ বিনিয়োগ বলা যেতে পারে (প্রতীকী ছবি) পিপিএফকে নিরাপদ বিনিয়োগ বলা যেতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আজকের দিনে বেশি রিটার্ন দেয়, এমন বহু সলিউশন রয়েছে
  • যদিও অনেক সলিউশন হাই রিটার্ন দিলেও সেখানে রিস্ক ফ্যাক্টরও হাই
  • যদি আপনি কোন কারণগুলোর কথা মাথায় রাখেন, তা হলে পিপিএফ (PPF) আপনার জন্য নিরাপদ অপশন

PPF Savings: আজকের দিনে বেশি রিটার্ন দেয়, এমন বহু সলিউশন রয়েছে। যদিও অনেক সলিউশন হাই রিটার্ন (High Return) দিলেও সেখানে রিস্ক ফ্যাক্টরও হাই (High Risk Factor)। এই কারণে অনেকে এই সব স্কিমে টাকা লাগাতে সংশয়ে থাকেন। সেটা ভুলও নয়। 

যদি আপনি কোন কারণগুলোর কথা মাথায় রাখেন, তা হলে পিপিএফ (PPF) আপনার জন্য নিরাপদ অপশন। এ নিয়ে বোধহয় সংশয় থাকার কথা নয়। সেখানে আপনার ইনভেস্টমেন্ট নিরাপদেই রাখা থাকে। সঙ্গে ভাল রিটার্নও পাওয়া যায়। যদি আপনি প্রতিদিন ১০০ টাকা করে জমা করতে পারেন তাহলে, ১৫ বছরে ১০ লক্ষ টাকার ফান্ড জমা করতে পারবেন।

সরকার থেকে মিলিত হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা
পিপিএফ-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হল যে সরকারের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা পাওয়া যায়। পিপিএফ অ্যাকাউন্ট (PPF Account) ১৫ বছরে ম্যাচিওর হয়। কিন্তু এটাকে আরও বাড়ানোও যেতে পারে। এটার দ্বিতীয় ভাল কথা হল যে রিটার্ন চক্রবৃদ্ধি ঋণের হিসাব থেকে পাওয়া।  

মানে এতে আপনি যত সময় দেবেন, তত লাভ। এই স্কিম (PPF)-টিতে আপনি একটি বছরে অন্তত ৫০০ টাকা লাগাতে পারেন। বছরে সর্বাধিক দেড় লক্ষ টাকা এই স্কিমটিতে লাগানো যেতে পারে।

আরও পড়ুন: প্রবীণ-মহিলারা বেশি সাইবার অপরাধের শিকার, বলছে NCRB-র তথ্য

২০ বছর বিনিয়োগ করলে ডবল হবে বিনিয়োগ
যদি আপনি এই স্কিম (PPF)-টির জন্য রোজ ১০০ টাকা জমা করেন, তাহলে মাসে আপনি ৩ হাজার টাকা জমা দিতে পারেন। মানে আপনি ৩৬ হাজার টাকা জমা করতে পারেন। 

গ্রো-র পিপিএফ ক্যালকুলেটর (Grow PPF Calculator) হিসেব কী বলছে দেখে নেওয়া যাক। সেখানে রোজ ১০০ টাকা করে জমা করলে ১৫ বছর পর ম্যাচিওর্ড হওয়া অঙ্কের পরিমাণ দাঁড়াবে ৯,৭৬,৩৭০ টাকা। আপনাকে বিনিয়োগ করতে হচ্ছে ৫,৪০,০০০ টাকা। এর ওপর আপনি সুদ পাচ্ছেন ৪,৩৬,৩৭০ টাকা। 

Advertisement

এখন যদি আপনি এটি আরও ৫ বছর চালিয়ে নিয়ে যেতে চান, তাহলে এটি স্কিম ইনভেস্টমেন্টের ডবলের থেকেও বেশি রিটার্ন দেবে। ২০ বছরের হিসেসে আপনার ইনভেস্টমেন্ট হচ্ছে ৭,২০,০০০ টাকা। 

আর আপনি হাতে ৮,৭৭,৯৮৯ টাকা সুদ হিসেবে পাবেন। এভাবে প্রতিদিন ১০০ টাকা বাঁচিয়ে আপনি ২০ বছর পর ১৫,৯৭,৯৮৯ টাকার ফান্ড তৈরি করতে পারেন।

অনেক ব্যাঙ্কের এফডি থেকে বেশি সুদ
দেখা যাচ্ছে, পিপিএফ স্কিমে ৭-৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এখন এই স্কিমে ৭.১ হারে সুদ পাওয়া যাচ্ছে। দেশটির আর্থিক অবস্থার হিসাব অনুযায়ী হার কম বা বেশি হয়। যদিও এখনও পিপিএফের ওপর ঋণ পাওয়া যায়, তার অধিকাংশ ব্যাঙ্কের ফিক্স ডিপোজিটের সুদ (FD Interest Rate)-এর থেকে বেশি হয়।

 

Advertisement