scorecardresearch
 

Kumbalangi India's First Sanitary Napkin-Free Village : ইতিহাসে কেরলের কুম্বালাঙ্গি! দেশের প্রথম স্যানিটারি ন্যাপকিন-মুক্ত গ্রাম

Kumbalangi India's First Sanitary Napkin-Free Village: ভারতের প্রথম স্যানিটারি ন্যাপকিনমুক্ত গ্রাম (India's First Sanitary Napkin- Free Village) হিসেবে পরিচিতি পেয়েছে কুম্বালঙ্গি (Kumbalangi) গ্রাম। সম্প্রতি তা ঘোষণা করা হয়েছে।

Advertisement
ইতিহাসে কেরলের কুম্বালঙ্গি গ্রাম (প্রতীকী ছবি) ইতিহাসে কেরলের কুম্বালঙ্গি গ্রাম (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ইতিহাস গড়ে ফেলল কেরলের এক গ্রাম
  • ভারতের প্রথম স্যানিটারি ন্যাপকিনমুক্ত গ্রাম হিসেবে পরিচিতি পেয়েছে সেটি
  • এর্নাকুলামের কুম্বালঙ্গি নাম সেই গ্রামের

Kumbalangi India's First Sanitary Napkin-Free Village: ইতিহাস গড়ে ফেলল কেরলের এক গ্রাম। এর্নাকুলামের কুম্বালঙ্গি (Kumbalangi) নাম সেই গ্রামের। ভারতের প্রথম স্যানিটারি ন্যাপকিনমুক্ত গ্রাম (India's First Sanitary Napkin- Free Village) হিসেবে পরিচিতি পেয়েছে কুম্বালঙ্গি (Kumbalangi) গ্রাম। সম্প্রতি তা ঘোষণা করা হয়েছে। স্যানিটারি ন্য়াপকিনের বিকল্প হিসেবে দেওয়া হয়েছে মেন্সট্রুয়াল কাপ (Menstrual Cup)।

আরও পড়ুন: হাতে এই ৩ রেখার ট্রায়াঙ্গল জানায় আপনি বড়লোক হবেন কিনা, দেখুন নিজের হাত

আরও পড়ুন: ৫ মিনিটেই হয়ে যান শেয়ারবাজার এক্সপার্ট, কীভাবে?

লাগাতার প্রচার
এর্নাকুলামের কুম্বালাঙ্গি (Kumbalangi)-তে এ ব্য়াপারে লাগাতার প্রচার করা হয়েছিল। তারই ফল মিলেছে। কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এই ঘোষণা করেন। এই উদ্যোগের অংশ হিসাবে, ১৮ বছর বা তার বেশি বয়সী মহিলাদের মধ্যে মেন্সস্ট্রুয়াল কাপ বিতরণ করা হয়। সব মিলিয়ে মোট ৫ হাজারটি মেন্সস্ট্রুয়াল কাপ বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন: বিশ্বভারতীর পাঠভবন-শিক্ষাসত্রের সিলেবাসে কাটছাঁটের সিদ্ধান্ত বদল, ক্ষুব্ধ পড়ুয়ারা 

আরও পড়ুন: বছরে আয় ১০ লক্ষ টাকা হলেও এক পয়সাও Income Tax নয়? দেখুন কীভাবে সম্ভব

সাংসদ হিবি ইডেনের মতে, প্রকল্পটি এর্নাকুলাম সংসদীয় এলাকায় বাস্তবায়িত 'আভালকায়ি' (তার জন্য) প্রকল্পের অংশ হিসাবে বাস্তবায়িত হচ্ছে। এই স্কিমের অন্যান্য অংশীদার হল এইচএলএল ম্যানেজমেন্ট আকাদেমি, তাদের 'থিঙ্গাল' স্কিমের মাধ্যমে এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন।

আরও পড়ুন: ১৮ মাসে ১৩৫ কেজি ঝরিয়ে এখন মিক্সড মার্শাল আর্ট ফাইটার!

মডেল গ্রাম
কুম্বালঙ্গি (Kumbalangi) একটি মডেল গ্রাম ঘোষণা করা হয়। মডেল গ্রাম প্রকল্পটি প্রধানমন্ত্রী সংসদ আদর্শ গ্রাম যোজনার (SAGY) মাধ্যমে বাস্তবায়িত হয়। কোচির পর্যটকদের জন্য অন্যতম প্রধান আকর্ষণ কুম্বালগ্নি (Kumbalangi)-তে একটি নতুন পর্যটন তথ্য কেন্দ্রও থাকবে। এটি ভারতের প্রথম মডেল পর্যটন গ্রামের শিরোপাও পেয়েছে।

Advertisement

আরও পড়ুন: বাড়ির ছাদে ভুল করেও নয় এই জিনিসগুলো, দেবীলক্ষ্মী রুষ্ট হতে পারেন

মেন্সট্রুয়াল কাপ কী?
এখন মেন্সট্রুয়াল কাপ (Menstrual Cup)-এর ব্যবহার অনেকটা বেড়েছে। এটা স্যানিটারি ন্যাপকিনের জায়গা নিচ্ছে। পিরিয়ডে মহিলাদের জন্য কষ্টকর একটা পর্ব। প্রতি মাসে তাঁদের সেই সমস্য়ার মুখোমুখি হতে হয়। 

সে সময় পেটে ব্যথা, বমি বমি ভাা, দুর্বলতার মুখোমুখি হতে হয় অনেককেই। পিরিয়ডে স্যানিটারি ন্যাপকিন, ট্যাম্পের ব্যবহার করা হয়। তবে ঘটনা হল দেশের মহিলাদের বড়সড় অংশ এ ব্য়াপারে সচেতন নন। বা আর্থিক কারণে তাঁরা স্য়ানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন না। ফলে সংক্রমণের আশঙ্কা থাকে।

স্যানিটারি ন্যাপকিন, ট্যাম্পেনের বিকল্প হিসেবে মেন্সট্রুয়াল কাপ (Menstrual Cup) এসেছে। সেটা আগেরগুলোর থেকে ব্যবহারে সুবিধাজনক। এটি তৈরি হয় সিলিকন দিয়ে। এর পাশাপাশি রবার দিয়েও এটি বানানো হয়। তাই এটি বায়োডিগ্রেডেবল। এটা একাধিকবার ব্যবহার করা যেতে পারে।

 

Advertisement