scorecardresearch
 

Rules For Bike Riding In India : পুজোয় বাইকে চেপে ঠাকুর দেখার প্ল্যান, এই ৫ বিষয় অবশ্যই মাথায় রাখুন

পুজোর প্ল্যানে ঠাকুর দেখা মাস্ট। এক্ষেত্রে কেউ কেউ আছেন হেঁটে ঠাকুর দেখতে পছন্দ করেন। কেউ আবার আছেন পরিবার-পরিজনকে নিয়ে গাড়িতে চেপে ঠাকুর দেখতে বেরোন। কারও কারও আবার পছন্দ বাইক বা স্কুটারে ঠাকুর দেখা। তবে বাইক বা স্কুটারে চেপে ঠাকুর দেখতে বেরোলে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত (Rules For Bike Riding In India)। 

Advertisement
দুর্গাপুজোয় বাইক চালকদের যে বিষয়গুলি মনে রাখা দরকার দুর্গাপুজোয় বাইক চালকদের যে বিষয়গুলি মনে রাখা দরকার
হাইলাইটস
  • দোরগোড়ায় দুর্গাপুজো
  • শুরু হয়ে গিয়েছে প্ল্যান
  • যেগুলি মনে রাখতে হবে বাইক চালকদের

সামনেই দুর্গাপুজো (Durga Puja 2022)। করোনার জেরে গত ২ বছর মানুষ সেভাবে পুজোর আনন্দ উপভোগ করতে পারেননি। তবে এবার মারণ ভাইরাস অনেকটাই নিয়ন্ত্রিত। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পুজোর প্ল্যান। আর পুজোর প্ল্যানে ঠাকুর দেখা মাস্ট। এক্ষেত্রে কেউ কেউ আছেন হেঁটে ঠাকুর দেখতে পছন্দ করেন। কেউ আবার আছেন পরিবার-পরিজনকে নিয়ে গাড়িতে চেপে ঠাকুর দেখতে বেরোন। কারও কারও আবার পছন্দ বাইক বা স্কুটারে ঠাকুর দেখা। তবে বাইক বা স্কুটারে চেপে ঠাকুর দেখতে বেরোলে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত (Rules For Bike Riding In India)। 

১. হেলমেট ব্যববার -  যখনই বাইকে চাপুন না কেন হেলমেট (Helmet) অবশ্যই ব্যবহার করবেন। চুল এলোমেলো হয়ে যেতে পারে বা স্টাইল নষ্ট হয়ে যেতে পারে, এই ভেবে হেলমেট এড়িয়ে যাবেন না। কারণ ক্ষণিকের স্টাইল ডেকে আনতে পারে বড় বিপদ। চালক এবং আরোহী , দু'জনকেই পরতে হবে হেলমেট। এছাড়া জরিমানার হাত থেকে বাঁচতেও হেলমেট পরা জরুরি।

২. চালকের সঙ্গে মাত্র একজন - পুজোয় বন্ধুবান্ধব-প্রিয়জনদের নিয়ে দল বেঁধে ঠাকুর দেখতে বেরোতে অনেকেই পছন্দ করনে। তবে মাথায় রাখবেন কখনওই বাইক বা স্কুটারে একজনের বেশি চাপাবেন না। অর্থাৎ চালকের সঙ্গে আর একজন (Pillion Rider) চাপতে পারেন। 

৩. গতি ও ব্রেক - পুজোর সময় রাস্তায় ভিড় থাকাটা খুবই স্বাভাবিক। তাই কখনও কোনও অবস্থাতেই বাইকের গতি বেশি বাড়াবেন না। আর সঙ্গে ব্রেক, ব্যক লাইট, লুকিং গ্লাস-সহ গাড়ির সমস্ত যন্ত্রাংশ ঠিক রয়েছে কিনা, সেই বিষয়ে নিশ্চিত হওয়ার পরেই বাইক বা স্কুটার নিয়ে রাস্তায় বেরোবেন। 

৪. ইন্ডিকেটর ব্যবহার - বাইক বা স্কুটার চালানোর সময় যে কোনও টার্ন নেওয়ার আগে অবশ্যই ইন্ডিকেটর ব্যবহার করুন বা হাত দেখিয়ে দিক নির্দেশ করুন। তাতে দুর্ঘটনা অনেকটাই এড়ানো যায়। এছাড়া বাইক চালানোর সময় পিছনে বসে থাকা আরোহীর সঙ্গে গল্পে মেতে উঠবেন না। বরং সজাগ ও সতর্ক হয়ে রাইড করুন। 

Advertisement

৫. লাইসেন্স ছাড়া কখনওই রাইডিং নয় - লাইসেন্স (Driving Licence) না থাকলে কখনওই স্কুটার বা বাইক চালাবেন না। এমনকী লাইসেন্স নেই এমন কোনও ব্যক্তির হাতে গাড়ি দেওয়াও এড়িয়ে চলুন। এছাড়া পলিউশন, ইনসিওরেন্স-সহ অন্যান্য সমস্ত কাগজপত্রও আপডেটেড রাখুন। কারণ কাগজপত্র আপডেটেড ন থাকলে হতে পারে জরিমানা।

আরও পড়ুনপানিহাটিতে নলি কেটে গঙ্গার চরে পোঁতা হল বন্ধুর দেহ, গ্রেফতার ৪


 

Advertisement