scorecardresearch
 

Sahara Refund Registration: শীঘ্রই দ্বিতীয় কিস্তির টাকা পাবেন সাহারার বিনিয়োগকারীরা, কীভাবে রিফান্ড দাবি করবেন?

Sahara Refund Registration: সাহারা গ্রুপে বছরের পর বছর আটকে থাকা টাকা পেতে শুরু করেছে বিনিয়োগকারীরা। পোর্টাল চালু হওয়ার পর থেকে লাখ লাখ মানুষ আবেদন করেছে। কেন্দ্র সরকার ১১২ জন বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ১০,০০০ টাকা করে রিফান্ড স্থানান্তর করেছিল।

Advertisement
কেন্দ্র সরকার ১১২ জন বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ১০,০০০ টাকা করে রিফান্ড স্থানান্তর করেছিল। কেন্দ্র সরকার ১১২ জন বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ১০,০০০ টাকা করে রিফান্ড স্থানান্তর করেছিল।
হাইলাইটস
  • সাহারা গ্রুপে বছরের পর বছর আটকে থাকা টাকা পেতে শুরু করেছে বিনিয়োগকারীরা।
  • চালু হওয়ার পর থেকে লাখ লাখ মানুষ আবেদন করেছে।
  • কেন্দ্র সরকার ১১২ জন বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ১০,০০০ টাকা করে রিফান্ড স্থানান্তর করেছিল।

Sahara Refund Registration: সাহারা গ্রুপে বছরের পর বছর আটকে থাকা টাকা পেতে শুরু করেছে বিনিয়োগকারীরা। জনগণের সুবিধার জন্য, কেন্দ্র সরকার জুলাই মাসে একটি বিশেষ পোর্টালও চালু করেছে, যেখানে আপনি রেজিস্ট্রেশন করে আপনার টাকা পেতে পারেন। পোর্টাল চালু হওয়ার পর থেকে লাখ লাখ মানুষ আবেদন করেছে। এর পরে, ৪ অগাস্ট, ২০২৩-এ, প্রথম পর্যায়ে, কেন্দ্র সরকার ১১২ জন বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ১০,০০০ টাকা করে রিফান্ড স্থানান্তর করেছিল। 

বিনিয়োগকারীদের ১.১২ লক্ষ কোটি টাকা আটকা পড়েছে
বিনিয়োগকারীরা সাহারার চারটি সমিতি সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড লখনউ, হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড কলকাতা, সাহারায়ণ ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড ভোপাল এবং স্টারস মাল্টিপারপাস কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড হায়দ্রাবাদে টাকা বিনিয়োগ করেছেন, এই পোর্টালে নিজেদের রেজিস্ট্রেশন করেছেন। আপনি আপনার হারানো টাকা দাবি করতে পারেন। এটি লক্ষণীয় যে মোট ২.৫ কোটি মানুষ সাহারা গ্রুপে ১.১২ লাখ টাকা বিনিয়োগ করেছিলেন। এখন কেন্দ্র সরকার বিনিয়োগকারীদের বছরের পর বছর আটকে থাকা টাকা রিফান্ড দিতে পোর্টালে রেজিস্ট্রেশন করার আহ্বান জানাচ্ছে।

২০ লাখেরও বেশি বিনিয়োগকারীর রেজিস্ট্রেশন হয়েছে
সাহারা গ্রুপে আটকে থাকা টাকা রিফান্ড দেওয়ার জন্য বিনিয়োগকারীদের জন্য ১৮ জুলাই ২০২৩-এ কেন্দ্রীয় সরকার একটি বিশেষ পোর্টাল চালু করেছে। এখন পর্যন্ত এই পোর্টালে মোট ২০ লাখেরও বেশি মানুষ অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন। প্রথম পর্যায়ে, ১১২ জন বিনিয়োগকারীকে মোট ১১,২০,০০০ টাকা রিফান্ড দেওয়া হয়েছে এবং শীঘ্রই এর দ্বিতীয় কিস্তিও প্রকাশিত হবে৷ এর পাশাপাশি সেপ্টেম্বরে আবারও তৃতীয় কিস্তি দেবে সরকার। আপনিও যদি আপনার আটকে থাকা টাকা পেতে চান, তাহলে আমাদের উল্লেখিত প্রক্রিয়ার মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করুন।

আরও পড়ুন

নিবন্ধনের জন্য কী কী কাগজপত্র প্রয়োজনীয়?
•    সাহারার সদস্য সংখ্যা,
•    অ্যাকাউন্ট নাম্বার
•    প্যান কার্ড (যদি পরিমাণ ৫০,০০০ টাকা বা তার বেশি হয়),
•    সক্রিয় মোবাইল নম্বর আধারের সঙ্গে সংযুক্ত,
•    ডিপোজিট সার্টিফিকেট/পাসবুকের বিবরণের কপি।

Advertisement

আবেদনের প্রক্রিয়া জেনে নিন-
সাহারা রিফান্ড পেতে, আপনি কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) গিয়ে রিফান্ড পোর্টালে আবেদন করতে পারেন। এ জন্য কেন্দ্র সরকার সব নির্দেশনা ঠিক করেছে।
এছাড়াও, আপনি https://mocrefund.crcs.gov.in ওয়েবসাইটেও যেতে পারেন। সঙ্গে অবশ্যই রাখুন উল্লেখিত নথিগুলি। 
এছাড়াও, আপনি সহযোগিতা মন্ত্রকের ওয়েবসাইট https://cooperation.gov.in- এ গিয়ে সাহারার টাকা ফেরতের দাবি করতে পারেন।

Advertisement