scorecardresearch
 

Senior Citizen Tax Savings: এক পয়সাও ট্যাক্স কাটবে না, সিনিয়র সিটিজেনরা অবশ্যই ব্যাঙ্কে গিয়ে করুন এই কাজ

Tax Savings Scheme: আয়কর আইন ১৯৬১ এর ধারা 80C এর অধীনে (Section 80C), আপনি ট্যাক্স সেভিংস এফডি (Tax-saving fixed deposits)-এ অর্থ সঞ্চয় করতে পারেন। এই বিভাগের অধীনে আপনি ১.৫ লক্ষ টাকা সঞ্চয় করতে পারেন।

Advertisement
প্রবীণ নাগরিকরাও ট্যাক্স বাঁচাবেন প্রবীণ নাগরিকরাও ট্যাক্স বাঁচাবেন

Tax Savings FD: ট্যাক্স সেভিং নিয়ে মানুষ খুব চিন্তিত, এবং ভাবতে থাকেন কোথায় বিনিয়োগ করে ট্যাক্স সাশ্রয় করবেন? বিশেষ করে প্রবীণ নাগরিকদের জন্য, কীভাবে ট্যাক্স বাঁচান যায় তা নিয়ে অনেক টেনশন রয়েছে... চলুন জানা যাক প্রবীণ নাগরিকদের ট্যাক্স বাঁচানোর জন্য  সেরা বিকল্প  সম্পর্কে, যার মাধ্যমে আপনি লাখ লাখ টাকা বাঁচাতে পারবেন।

আয়কর আইন ১৯৬১-এর ধারা 80C-এর (Section 80C) অধীনে, আপনি ট্যাক্স-সঞ্চয় ফিক্সড ডিপোজিটে  (Tax-saving fixed deposits)অর্থ সঞ্চয় করতে পারেন। এই বিভাগের অধীনে আপনি ১.৫ লক্ষ টাকা বাঁচাতে পারেন। এর জন্য প্রবীণ নাগরিকদের ট্যাক্স সাশ্রয়ী  ফিক্সড ডিপোজিটে  অর্থ বিনিয়োগ করতে হবে। 

৬০ বছরের বেশি বয়সীরা সুবিধা পাবেন
প্রবীণ নাগরিক বা ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা আয়করের ধারা 80C এর অধীনে  ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর সাশ্রয় করতে পারেন। এর সঙ্গে , আপনি প্রতি আর্থিক বছরে ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় দাবি করতে পারেন। এই কর কর্তন FD-তে প্রাপ্ত সুদের ক্ষেত্রেও প্রযোজ্য। 

আরও পড়ুন

প্রতি বছর একজনের কত বিনিয়োগ করা উচিত?
আপনি ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিটে মাত্র ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনার সমস্ত অর্থ এক অ্যাকাউন্টে রাখার পরিবর্তে, এটিকে ছোট অংশে ভাগ করুন এবং একটি ট্যাক্স-সেভিংস এফডিতে বিনিয়োগ করুন, যাতে আপনি সম্পূর্ণ ছাড়ের সুবিধা পেতে পারেন। 

এফডি ৫ বছরের জন্য
ট্যাক্স সেভিং এফডির মেয়াদ ৫ বছর। এই FD  প্রতি ৫ বছর পর ম্যাচিউর  হয়। বিশেষজ্ঞরা বলছেন যে এটি এক ধরনের ক্রমবর্ধমান স্থায়ী আমানত, যাতে ৫ বছর পর মেয়াদপূর্তিতে আপনাকে সুদ দেওয়া হয়। লক-ইন পিরিয়ডের সময় যদি FD ধারকের মৃত্যু হয়, তাহলে এমন পরিস্থিতিতে নমিনির মেয়াদপূর্তির আগে টাকা তোলার স্বাধীনতা রয়েছে।

Advertisement

TDS কাটা কী?
 আপনি যদি ট্যাক্স সেভিং এফডি-তে প্রতি বছর ৪০ হাজার টাকার বেশি সুদ পান, তবে আপনাকে ট্যাক্স দিতে হবে, তবে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই ছাড়ের সীমা ৫০ হাজার টাকা পর্যন্ত। মেয়াদপূর্তিতে, ব্যাঙ্ক টিডিএস কাটার পরে গ্রাহকদের অবশিষ্ট অর্থ প্রদান করে। 

Advertisement