scorecardresearch
 

Saving Schemes For Senior Citizens: আজীবন প্রতি মাসে অ্যাকাউন্টে ২০ হাজার টাকা ঢুকবে, পোস্ট অফিসের বাম্পার স্কিম

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম সম্পর্কে কথা বললে, এটি শুধুমাত্র অন্যান্য ব্যাঙ্কে এফডির তুলনায় উচ্চ সুদ দেয় না, তবে এতে নিয়মিত আয়ও নিশ্চিত করা হয় এবং এতে বিনিয়োগ করে প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়।

Advertisement
Saving Schemes For Senior Citizens Saving Schemes For Senior Citizens
হাইলাইটস
  • আপনি সর্বনিম্ন ১,০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন
  • এতে বিনিয়োগের উপর বার্ষিক সুদ ৮ শতাংশের বেশি

প্রত্যেকেই তাদের কষ্টার্জিত অর্থের কিছু সঞ্চয় করতে চায় এবং এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ কেবল নিরাপদই নয় বরং চমৎকার রিটার্নও পায়। একই সময়ে, কেউ কেউ এই ভেবে বিনিয়োগ শুরু করেন যে তাঁদের বৃদ্ধ বয়সে নিয়মিত আয় হবে, যাতে তাঁদের আর্থিক সমস্যায় পড়তে না হয়। এই ক্ষেত্রে, পোস্ট অফিস দ্বারা পরিচালিত বিভিন্ন সঞ্চয় প্রকল্পগুলি খুব জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে একটি হল পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (পোস্ট অফিস এসসিএসএস স্কিম), যা বিশেষত প্রবীণ নাগরিকদের জন্য এবং এতে বিনিয়োগের উপর বার্ষিক সুদ ৮ শতাংশের বেশি। অর্থাৎ ব্যাঙ্ক এফডি-র থেকে বেশি।

পোস্ট অফিসে প্রতিটি বয়সের জন্য বিভিন্ন বিভাগে ছোট সঞ্চয় প্রকল্প চালানো হচ্ছে, যেখানে সরকার নিজেই নিরাপদ বিনিয়োগের গ্যারান্টি দেয়। পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম সম্পর্কে কথা বললে, এটি শুধুমাত্র অন্যান্য ব্যাঙ্কে এফডির তুলনায় উচ্চ সুদ দেয় না, তবে এতে নিয়মিত আয়ও নিশ্চিত করা হয় এবং এতে বিনিয়োগ করে প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়। POSSC-তে উপলব্ধ সুদের হার সম্পর্কে কথা বলতে গিয়ে, সরকার ১ জানুয়ারি থেকে এতে বিনিয়োগকারীদের জন্য একটি চমৎকার ৮.২ শতাংশ সুদের হার অফার করছে।

মাত্র ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করুন

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম নিয়মিত আয়, নিরাপদ বিনিয়োগ এবং ট্যাক্স সুবিধার ক্ষেত্রে পোস্ট অফিসের সবচেয়ে প্রিয় স্কিমের তালিকায় অন্তর্ভুক্ত। এটিতে একটি অ্যাকাউন্ট খোলার মাধ্যমে আপনি সর্বনিম্ন ১,০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। এই সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে সর্বোচ্চ বিনিয়োগের সীমা ৩০ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। এই পোস্ট অফিস স্কিমটি অবসর গ্রহণের পরে আর্থিকভাবে স্বচ্ছল থাকতে খুব সহায়ক হতে পারে। এতে, ৬০ বছর বা তার বেশি বয়সের যে কোনও ব্যক্তি বা স্ত্রীর সঙ্গে একটি যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

Advertisement


পোস্ট অফিস সিনিয়র সিটিজেন স্কিমে বিনিয়োগকারী ব্যক্তিকে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে৷ যাইহোক, যদি এই সময়ের আগে এই অ্যাকাউন্টটি বন্ধ করা হয়, তবে নিয়ম অনুযায়ী অ্যাকাউন্টধারককে জরিমানা দিতে হবে। আপনি যে কোনও নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে সহজেই আপনার SCSS অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের অধীনে, কিছু ক্ষেত্রে বয়সের ছাড়ও দেওয়া হয়েছে। ভিআরএস গ্রহণকারী ব্যক্তির বয়স যেমন অ্যাকাউন্ট খোলার সময় ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে পারে, তেমনি অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মীদের বয়স ৫০ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে পারে, তবে, আছে এর জন্য কিছু বিধিনিষেধ, শর্তও আরোপ করা হয়েছে।

কর ছাড়ের সুবিধা

পোস্ট অফিসের এই স্কিমে অ্যাকাউন্টধারী কর ছাড়ের সুবিধা পান। SCSS-এ বিনিয়োগকারী ব্যক্তিকে আয়কর আইনের ধারা 80C-এর অধীনে দেড় লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক কর ছাড় দেওয়া হয়। এই স্কিমে, প্রতি তিন মাসে সুদের পরিমাণ পরিশোধের ব্যবস্থা রয়েছে। এতে প্রতি এপ্রিল, জুলাই, অক্টোবর ও জানুয়ারি মাসের প্রথম দিনে সুদ দেওয়া হয়। যদি অ্যাকাউন্ট ধারক মেয়াদপূর্তির মেয়াদ শেষ হওয়ার আগে মারা যায়, তবে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয় এবং এর সম্পূর্ণ পরিমাণ নথিতে নমিনিকে হস্তান্তর করা হয়।

এইভাবে মাসিক আয় হবে ২০ হাজার টাকা

উপরে উল্লিখিত হিসাবে, একজন বিনিয়োগকারী এই সরকারি স্কিমে মাত্র ১০০০ টাকা বিনিয়োগ শুরু করতে পারেন এবং এতে সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। এখন যদি আমরা এই স্কিম থেকে নিয়মিত ২০০০০ টাকা আয়ের হিসাব দেখি, তাহলে ৮.২ শতাংশ সুদে, যদি একজন ব্যক্তি প্রায় ৩০ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি বার্ষিক ২.৪৬ লাখ টাকা সুদ পাবেন। মাসের হিসেবে এটি ২০ হাজার টাকা।

Advertisement