scorecardresearch
 

LIC-কে টক্কর, দেশের বৃহত্তম বিমা সংস্থা আনতে চলেছে টাটা

এখন পর্যন্ত দেশের সবচেয়ে বড় আইপিও আনার খেতাব সবচেয়ে বড় বীমা কোম্পানি এলআইসির নামে থাকলেও এখন শিগগিরই এই শিরোপা ছিনিয়ে নেওয়া হতে পারে। প্রকৃতপক্ষে, টাটা গ্রুপ, দেশের প্রাচীনতম ব্যবসা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি, প্রায় ১৯ বছর পরে আইপিও বাজারে একটি শক্তিশালী এন্ট্রি করার প্রস্তুতি নিচ্ছে এবং বৃহত্তম আইপিও চালু করে একটি নতুন রেকর্ড তৈরি করতে পারে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • এখন পর্যন্ত দেশের সবচেয়ে বড় আইপিও আনার খেতাব সবচেয়ে বড় বীমা কোম্পানি এলআইসির নামে থাকলেও এখন শিগগিরই এই শিরোপা ছিনিয়ে নেওয়া হতে পারে।
  • প্রকৃতপক্ষে, টাটা গ্রুপ, দেশের প্রাচীনতম ব্যবসা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি, প্রায় ১৯ বছর পরে আইপিও বাজারে একটি শক্তিশালী এন্ট্রি করার প্রস্তুতি নিচ্ছে এবং বৃহত্তম আইপিও চালু করে একটি নতুন রেকর্ড তৈরি করতে পারে।

এখন পর্যন্ত দেশের সবচেয়ে বড় আইপিও আনার খেতাব সবচেয়ে বড় বীমা কোম্পানি এলআইসির নামে থাকলেও এখন শিগগিরই এই শিরোপা ছিনিয়ে নেওয়া হতে পারে। প্রকৃতপক্ষে, টাটা গ্রুপ, দেশের প্রাচীনতম ব্যবসা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি, প্রায় ১৯ বছর পরে আইপিও বাজারে একটি শক্তিশালী এন্ট্রি করার প্রস্তুতি নিচ্ছে এবং বৃহত্তম আইপিও চালু করে একটি নতুন রেকর্ড তৈরি করতে পারে। টাটার শেষ আইপিও ছিল ২০০৪ সালে। যদিও টাটা গ্রুপের অনেক কোম্পানির শেয়ার স্টক মার্কেটে তালিকাভুক্ত হয়েছে, টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড থেকে টাটা মোটরস পর্যন্ত নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

কিন্তু আমরা যদি গ্রুপের চালু করা সর্বশেষ আইপিওর কথা বলি, এটি প্রায় দুই দশক আগে ২০০৪ সালে এসেছিল, যখন আইটি কোম্পানি টিসিএস বাজারে প্রবেশ করেছিল। এরপর এখন প্রাথমিক গণপ্রস্তাব উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে গ্রুপের পক্ষ থেকে। টাটা টেক ছাড়াও টাটা সন্সের আইপিও, এখন পর্যন্ত যে আলোচনা চলছে, সে অনুযায়ী, টাটা গ্রুপের কোম্পানি টাটা টেকনোলজিসের আইপিও (টাটা টেক আইপিও) আসতে চলেছে। যদি রিপোর্টগুলি বিশ্বাস করা হয়, সেবিও টাটা টেকনোলজিসের আইপিও চালু করার অনুমোদন দিয়েছে। এদিকে সাম্প্রতিক একটি নিয়ন্ত্রক পরিবর্তন টাটা গ্রুপের আরেকটি আইপিওর পথ খুলে দিয়েছে।

আসলে, এখন গ্রুপটি তার হোল্ডিং কোম্পানি টাটা সন্সের আইপিও চালু করতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের প্রবিধানগুলিতে সাম্প্রতিক পরিবর্তনগুলির কারণে, কেন্দ্রীয় ব্যাঙ্ক টাটা সন্সকে উপরের স্তরের NBFC বিভাগে রেখেছে এবং টাটা সন্স এখন এই বিভাগ এড়াতে বিকল্পগুলি বিবেচনা করছে। ২০২৫ সালের সেপ্টেম্বরের মধ্যে চালু করার প্রস্তুতি বিজনেস টুডে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এর অধীনে, টাটা সন্সকে ২০২৫ সালের সেপ্টেম্বরের মধ্যে স্টক মার্কেটে তালিকাভুক্ত হওয়ার মতো বিকল্পগুলি দেখতে হতে পারে। একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ১৪ সেপ্টেম্বর, ২০২৩-এ, আরবিআই ১৫টি এনবিএফসি-র একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে টাটা সন্সের নাম উপরের স্তরের বিভাগে উপস্থিত রয়েছে। এমন পরিস্থিতিতে, এটি এড়াতে, সবচেয়ে সহজ বিকল্প হল কোম্পানিটিকে বাজারে তালিকাভুক্ত করা এবং এর জন্য Tata Sons এর IPO চালু করতে হবে। এভাবেই হয়ে যাবে দেশের সবচেয়ে বড় আইপিও।

Advertisement

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে টাটা সন্সের মূল্য আনুমানিক ১১ লাখ কোটি টাকা। এখন আইপিও চালু হওয়ার সাথে সাথে, কোম্পানিটিকে টাটা ট্রাস্ট এবং অন্যান্য শেয়ারহোল্ডারদের সহ প্রায় ৫ শতাংশ তার অংশীদারিত্ব কমাতে হবে এবং এর ভিত্তিতে, টাটা সন্সের আইপিওর ইস্যু আকার প্রায় ৫৫,000 কোটি টাকা হতে পারে। এই পরিসংখ্যান টাটা গ্রুপের আইপিওকে দেশের সবচেয়ে বড় আইপিও করে তুলবে। এটি লক্ষণীয় যে এর আগে, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া ২১,000 কোটি টাকার একটি আইপিও (এলআইসি আইপিও) চালু করেছিল, যা এখন পর্যন্ত একটি রেকর্ড। টাটার বাজার তালিকাভুক্ত কোম্পানি টাটা গ্রুপ শেয়ার বাজারে আধিপত্য বিস্তার করে এবং এর বাজার তালিকাভুক্ত কোম্পানি টিসিএস মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পরে দেশের দ্বিতীয় সবচেয়ে মূল্যবান সংস্থা। TCS-এর বাজার মূলধন (TCS MCap) হল ১৩.১৮ লক্ষ কোটি টাকা। এছাড়াও, যদি আমরা শেয়ার বাজারে টাটা গ্রুপের তালিকাভুক্ত কোম্পানিগুলির দিকে তাকাই, এর মধ্যে রয়েছে Tata Steel, Tata Motors, Tata Chemicals, Tata Power, Tata Consumer Products. ), Tata Communications, Tata Coffee, Titan, The Indian Hotels কোম্পানি, ভোল্টাস, ট্রেন্ট লিমিটেড, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন) এবং অন্যান্য।

 

TAGS:
Advertisement