scorecardresearch
 

৪ হাজার কোটি টাকার বিনিয়োগ! TATA-র এই শেয়ার ছুটবে রকেটের গতিতে

BlackRock Real Assets প্রায় ৪,০০০ কোটি টাকা (প্রায় ৫২৫ মিলিয়ন ডলার) বিনিয়োগ করতে চলেছে Mubadala-এর সঙ্গে। এই বিনিয়োগ টাটা পাওয়ার পুনর্নবীকরণযোগ্য ১০.৫৩ শতাংশ শেয়ারের পরিবর্তে হবে৷ এই চুক্তির আওতায় টাটা পাওয়ার রিনিউএবলের মূল্য ধরা হয়েছে ৩৪ হাজার কোটি টাকা।

Advertisement
টাটা পাওয়ার রিনিউয়েবলস হল টাটা পাওয়ারের একটি সহযোগী প্রতিষ্ঠান টাটা পাওয়ার রিনিউয়েবলস হল টাটা পাওয়ারের একটি সহযোগী প্রতিষ্ঠান
হাইলাইটস
  • টাটা পাওয়ার রিনিউয়েবলস হল টাটা পাওয়ারের একটি সহযোগী প্রতিষ্ঠান
  • বিদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে ৪০০০ কোটি টাকা পাওয়া যাবে

টাটা পাওয়ারের (Tata Power) একটি সহযোগী প্রতিষ্ঠান Tata Power Renewable Energy Ltd, বিশাল বিদেশী বিনিয়োগ পেতে চলেছে। টাটা গ্রুপের কোম্পানি টাটা পাওয়ার বৃহস্পতিবার স্টক মার্কেটকে জানিয়েছে যে এটি বিদেশী বিনিয়োগকারীদের একটি গ্রুপের সঙ্গে  বিদেশী বিনিয়োগের জন্য একটি বাধ্যতামূলক চুক্তিতে প্রবেশ করেছে। এই চুক্তির অধীনে, টাটা পাওয়ারের পুনর্নবীকরণযোগ্য শক্তির সহায়ক সংস্থা ব্ল্যাকরক রিয়েল অ্যাসেটের নেতৃত্বে একটি সমষ্টির কাছ থেকে ৪,০০০ কোটি টাকার বিনিয়োগ পাবে৷

এই কোম্পানি থেকে বিনিয়োগ আসছে
 টাটা পাওয়ার বিএসইকে জানিয়েছে যে ব্ল্যাকরক ছাড়াও মুবাদালা ইনভেস্টমেন্ট কোম্পানিও (Mubadala Investment Company) বিনিয়োগকারী বিদেশী কোম্পানিগুলির গ্রুপে অন্তর্ভুক্ত রয়েছে। সংস্থাটি বলেছে, 'ব্ল্যাকরক রিয়েল অ্যাসেটস মুবাদালার সঙ্গে যুক্ত হয়ে ৪,০০০  কোটি টাকা (প্রায় ৫২৫ ডলার মিলিয়ন) বিনিয়োগ করতে চলেছে। এই বিনিয়োগ টাটা পাওয়ার পুনর্নবীকরণযোগ্য ১০.৫৩ শতাংশ শেয়ারের পরিবর্তে হবে৷ এই চুক্তির অধীনে, টাটা পাওয়ার রিনিউএবলের মূল্য ধরা হয়েছে ৩৪,০০০ কোটি টাকা।

আজ থেকে চারদিন শেয়ার বাজার বন্ধ 
এই চুক্তির পরে, মনে করা হচ্ছে সোমবার যখন শেয়ার বাজার খুলবে, তখন টাটা পাওয়ারের স্টক রকেটে পরিণত হবে। আজ থেকে রবিবার পর্যন্ত শেয়ারবাজার বন্ধ থাকছে। প্রতি সপ্তাহের শনি ও রবিবার শেয়ারবাজার বন্ধ থাকে। এই সপ্তাহে বৃহস্পতিবার মহাবীর জয়ন্তী উপলক্ষে শেয়ারবাজারে কোনো লেনদেন হয়নি। এরপর শুক্রবারও গুড ফ্রাইডে উপলক্ষে বাজারে ব্যবসা বন্ধ থাকবে। এই কারণে, এখন সোমবার সরাসরি বাজার খুলবে এবং তারপরে টাটা পাওয়ারের স্টক ব্যাপক বৃদ্ধি পেতে পারে।

খুশি প্রকাশ করলেন টাটা পাওয়ারের সিইও 
বিনিয়োগ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, প্রবীর সিনহা, সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর , টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড বলেছেন, “টাটা পাওয়ার রিনিউয়েবলসের  বিস্তৃত এবং গভীর পোর্টফোলিও রয়েছে যা পরবর্তী প্রজন্মের ব্যবসার ইন্ডাস্ট্রি লিডার হিসাবে আত্মপ্রকাশ করবে । কোম্পানিটি গত বেশ কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে কাজ করছে এবং দ্রুত বৃদ্ধি পেতে সক্ষম হয়েছে। আমি BlackRock রিয়েল এস্টেট এবং Mubadala স্বাগত জানাতে উদগ্রীব। এই অ্যাসোসিয়েশন আমাদের আগামী দশকগুলিতে উত্তেজনাপূর্ণ সুযোগগুলিকে পুঁজি করতে সাহায্য করবে৷"

Advertisement

Advertisement