scorecardresearch
 

WB SishuSaathi Scheme: শিশুর হার্টের সমস্যার ফ্রি চিকিত্‍সা-অপারেশনও, দুর্দান্ত সরকারি প্রকল্প, কীভাবে পাবেন?

বিনামূল্যে অস্ত্রোপচার প্রকল্পের জন্য সরকার তিনটি বেসরকারি হাসপাতাল - বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টার এবং কলকাতার আরএন টেগর ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস এবং দুর্গাপুরের মিশন হাসপাতালের সঙ্গে চুক্তি করেছে৷

Advertisement
'শিশুসাথী' প্রকল্প 'শিশুসাথী' প্রকল্প
হাইলাইটস
  • প্রতি বছর ৩ হাজার শিশুর বিনামূল্যে হার্ট অপারেশন করা হয়
  • শিশুসাথী প্রকল্পের সুবিধাগুলি সরকারি এবং বেসরকারি উভয় হাসপাতালেই পাওয়া যাবে

'শিশুসাথী' স্কিম (Sishusaathi Scheme) হল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (CM Mamata Banerjee) মস্তিষ্কপ্রসূত একটি সরকারি প্রকল্প। এই প্রকল্পে সমস্ত শিশু, যাদের হার্টের অস্ত্রোপচারের (Heart Operation) প্রয়োজন, তাদের বিনামূল্যে অস্ত্রোপচার করা হয়। এর জন্য রাজ্য সরকার তিনটি বেসরকারি হাসপাতাল এবং কয়েকটি সরকারি হাসপাতালের সঙ্গে হাত মিলিয়েছে। প্রতি বছর ৩ হাজার শিশুর বিনামূল্যে পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জারি (Paediatric Cardiac Surgery) করা হয়। এছাড়াও হার্টের ভাল্বের সমস্যা, হার্ট ফুটো, রক্ত সঞ্চালনে অস্বাভাবিকতা ইত্যাদি সমস্ত হৃদরোগ এই প্রকল্পের আওতায় আনা হয়েছে।

বিনামূল্যে অস্ত্রোপচার প্রকল্পের জন্য সরকার তিনটি বেসরকারি হাসপাতাল - বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টার এবং কলকাতার আরএন টেগর ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস এবং দুর্গাপুরের মিশন হাসপাতালের সঙ্গে চুক্তি করেছে৷  এসএসকেএম, বি.সি রায় মেমোরিয়াল হাসপাতাল এবং আর.জি. কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল হল এমন কয়েকটি সরকারি হাসপাতাল, যেখানে শিশুদের চিকিৎসার জন্য অত্যাধুনিক সুবিধা রয়েছে।

আরও পড়ুন: West Bengal Chokher Alo Scheme: চোখ খারাপে ফ্রি-তে চশমা দেয় সরকার, কী ভাবে পাবেন? রইল জরুরি তথ্য

শিশুসাথী প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গের প্রতিটি শিশুর হৃদরোগের চিকিৎসার খরচ রাজ্য সরকার বহন করবে। ফলস্বরূপ, এই প্রকল্পের সুবিধাগুলি বহুমুখী, যা পশ্চিমবঙ্গের প্রতিটি শিশুর জন্য প্রযোজ্য।

  • শিশুসাথী প্রকল্পের অধীনে, রাজ্য সরকার পশ্চিমবঙ্গের প্রতিটি শিশুকে যথাযথ চিকিৎসা প্রদান করবে। হৃদরোগে আক্রান্ত সমস্ত শিশু এই প্রকল্পের অধীনে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবে।
  • জন্ম থেকে ১৮ বছর বয়সী সকল শিশুর কার্ডিওভাসকুলার চিকিৎসার খরচ রাজ্য সরকার বহন করবে। অন্য কথায়, ১৮ বছরের কম বয়সী সমস্ত শিশু এই প্রকল্পের সুবিধা পাবে।
  • শিশুসাথী প্রকল্পের অধীনে, রাজ্য সরকার প্রতি বছর প্রায় ৩০০০ শিশুর হার্ট সার্জারির ব্যবস্থা করেছে৷ 
  • শিশুসাথী প্রকল্পের সুবিধাগুলি সরকারি এবং বেসরকারি উভয় হাসপাতালেই পাওয়া যাবে।
  • এই প্রকল্পের অধীনে প্রতিটি শিশুকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা প্রদান করা হবে। অন্য কথায়, হৃদরোগ সংক্রান্ত যে কোনও সমস্যার চিকিৎসার সম্পূর্ণ খরচ রাজ্য সরকার বহন করবে।
  • পারিবারিক আয় নির্বিশেষে সমস্ত শিশু এই প্রকল্পের আওতায় আসতে পারে।

শিশুসাথী স্কিমের জন্য কীভাবে আবেদন করবেন (How to Apply for SishuSaathi Scheme)?

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দ্বারা পরিচালিত শিশুসাথী প্রকল্পের সম্পূর্ণ দায়িত্ব স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের উপর ন্যস্ত করা হয়েছে।

এছাড়াও কলকাতার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এই প্রকল্পের আওতায় চিকিৎসা দেওয়া হয়। সরকারি হাসপাতালগুলির মধ্যে রয়েছে এসএসকেএম এবং কলকাতা মেডিক্যাল কলেজ।

যাইহোক, এই দুটি হাসপাতাল ছাড়াও শিশুসাথী প্রকল্পের অধীনে বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা দেওয়া হয়।

শিশু সাথী প্রকল্পের সুবিধাগুলি পেতে, একজনকে প্রথমে তার জেলা স্বাস্থ্য অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে। যে কেউ কলকাতায় অবস্থিত হাসপাতাল থেকে পরিষেবা পেতে পারেন। তবে এর জন্য তাকে জেলা পর্যায় থেকে কলকাতায় আসতে হবে।

আরও পড়ুন: Gatidhara Scheme: কমার্সিয়াল গাড়ি কিনলে ১ লক্ষ টাকা দেয় রাজ্য সরকার, কীভাবে পাবেন?

Advertisement