scorecardresearch
 

School Uniform: কবে রাজ্য়ের স্কুল ছাত্রছাত্রীরা পাবে ফ্রি ইউনিফর্ম? জেনে নিন

শিক্ষা দফতরের তরফে ২০২২ সালের নভেম্বর মাসে স্কুল ইউনিফর্ম দেওয়া হয়েছিল। সে কারণে এই শিক্ষাবর্ষে একটু দেরিতে স্কুল ইউনিফর্ম পাবে পড়ুয়ারা। ইউনিফর্ম তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে স্বনির্ভর গোষ্ঠীকে।

Advertisement
স্কুল ইউনিফর্ম কবে পাবে পড়ুয়ারা? স্কুল ইউনিফর্ম কবে পাবে পড়ুয়ারা?
হাইলাইটস
  • শিক্ষা দফতরের তরফে ২০২২ সালের নভেম্বর মাসে স্কুল ইউনিফর্ম দেওয়া হয়েছিল।
  • সে কারণে এই শিক্ষাবর্ষে একটু দেরিতে স্কুল ইউনিফর্ম পাবে পড়ুয়ারা।

শীঘ্রই  ইউনিফর্ম পেতে চলেছে রাজ্যের সমস্ত স্কুলের ছাত্রছাত্রীরা।  মে মাসে তারা পাবে প্রথম সেট। আর দ্বিতীয় সেট জুলাইয়ে। চলতি শিক্ষাবর্ষে মে মাসে প্রথম সেট স্কুল ইউনিফর্ম পাবে রাজ্যে প্রায় ১ কোটি ১০ লক্ষ স্কুল পড়ুয়া। তার দুমাস পরে দ্বিতীয় সেট। স্কুল ইউনিফর্ম নিয়ে শনিবার স্কুল শিক্ষা দফতর, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প উদ্যোগ দফতর, সমবায়, স্বাস্থ‌্য-সহ একাধিক দফতরের সচিব ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ‌্যসচিব এইচকে দ্বিবেদী। 

শিক্ষা দফতরের তরফে ২০২২ সালের নভেম্বর মাসে স্কুল ইউনিফর্ম দেওয়া হয়েছিল। সে কারণে এই শিক্ষাবর্ষে একটু দেরিতে স্কুল ইউনিফর্ম পাবে পড়ুয়ারা। ইউনিফর্ম তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে স্বনির্ভর গোষ্ঠীকে।  পোশাকের উচ্চমানের ধরে রাখার জন্য সাহায্য নেওয়া হচ্ছে আধুনিক পাওয়ারলুমের। ১ কোটি মিটার কাপড় তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে এই পাওয়ার লুমগুলিতে। বস্ত্রশিল্পে উৎসাহ ভাতা চালু হওয়ার পর উন্নত মানের পাওয়ারলুমে কাজ চলছে। 

ছাত্রছাত্রীদের স্কুল ইউনিফর্ম বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। উদ্দেশ্য, গরিব ছাত্রছাত্রীরা যাতে স্কুল পোশাক পায়। সেই সঙ্গে মুখ্যমন্ত্রী বক্তব্য, এতে কর্মসংস্থানও তৈরি হচ্ছে রাজ্যে। রাজ্যের তাঁতিরা কাজ পাচ্ছেন। এ দিনের বৈঠকে তাঁতিদের আর্থিকভাবে সহযোগিতা করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। তাঁরা যাতে ঋণ সময়ে শোধ করতে পারেন সেজন্য পরিকল্পনা তৈরি করা হবে। রাজ্যের তাঁতিরা সরকারি সংস্থা ছাড়াও বেসরকারি সংস্থার কাছে যাতে তাঁদের উৎপাদিত বস্ত্র বিক্রি করতে পারেন, সেই লক্ষ্যে একটি পোর্টাল চালু করা হবে।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ঋণ শোধে সহায়তা করার আগে প্রাথমিক তাঁতি সমবায় সমিতির সদস্যদের আর্থিক পরিস্থিতি সমীক্ষা করে দেখা হবে। এখন তন্তুজ, মঞ্জুশ্রী, বঙ্গশ্রীর মতো সংস্থাগুলির কাছে তাঁতিরা কাপড় বিক্রি করেন। সেই কাপড় যাতে পোর্টালের মাধ্যমে বেসরকারি সংস্থার কাছেও বিক্রি করা যায়, সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন- নতুন রূপে সাজবে বাংলার ৯৩ স্টেশন, ৪ স্টেশন বিশ্বমানের, বিপুল বরাদ্দ রেলের

Advertisement