scorecardresearch
 

DA Hike Salary Calculation: DA বাড়ছে, এবার কত টাকা বেশি মাইনে পাবেন রাজ্য সরকারি কর্মীরা? রইল হিসেব

মে নয়, এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীরা ৪% ডিএ পাবেন। মঙ্গলবার নবান্নের তরফে এমনটাই জানান হয়েছে। ১ এপ্রিল থেকে শুরু হয় অর্থবর্ষ। সেকারণেই এবার ডিএ-বিজপ্তি পরিবর্তন করল নবান্ন। জানিয়ে দেওয়া হল, জুলাই মাসের বেতনে সঙ্গে এপ্রিল ও মে মাসের ৪ শতাংশ বর্ধিত ডিএ দিয়ে দেওয়া হবে সরকারি কর্মচারীদের।

Advertisement
কত টাকা ঢুকবে অ্যাকাউন্টে? কত টাকা ঢুকবে অ্যাকাউন্টে?


মে নয়, এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীরা ৪% ডিএ পাবেন। মঙ্গলবার নবান্নের তরফে  এমনটাই জানান হয়েছে। ১ এপ্রিল থেকে শুরু হয় অর্থবর্ষ। সেকারণেই এবার ডিএ-বিজপ্তি পরিবর্তন করল নবান্ন। জানিয়ে দেওয়া হল, জুলাই মাসের বেতনে সঙ্গে এপ্রিল ও মে মাসের ৪ শতাংশ বর্ধিত ডিএ দিয়ে দেওয়া হবে সরকারি কর্মচারীদের।

অর্থ দফতরের বিজ্ঞপ্তি
প্রসঙ্গত, লোকসভা ভোটের প্রচারে এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট মিটে যাওয়ার পর ১১ মে এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে বর্ধিত হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। জুলাই মাসে বেতনের সঙ্গে সেই ডিএ দেওয়া হবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছে রাজ্যের অর্থ দফতর।

প্রতিশ্রুতি রাখলেন মুখ্যমন্ত্রী
গত বছরের ডিসেম্বরে পার্কস্ট্রিটে ক্রিসমাস ফেস্টিভ্যালের সূচনা করেছিলেন মুথ্যমন্ত্রী। সঙ্গে সরকারি কর্মচারীদর ৪ শতাংশের ডিএ বৃদ্ধির ঘোষণাও করেব তিনি। এরপর সেই ঘোষণা রাজ্য বাজেটেও উল্লেখ করেছিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মার্চে বিজ্ঞপ্তি জারি হয়। তাতে বলা হয়, ১ মে থেকে ৪ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য় সরকারী কর্মচারীরা। এরপর লোকসভা ভোটের প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘সরকারি কর্মীদের ১ মে থেকে বর্ধিত হারে ডিএ দেওয়া হবে। টাকা পাবেন ১ জুন। আমি আলোচনা করে ঠিক করলাম, ১ মে থেকে নয়, ১ এপ্রিল থেকে টাকাটা দেব। ১ মে যখন বেতনের টাকাটা হাতে পাবেন, তখন সঙ্গে সেই বর্ধিত ভাতাও পাবেন।’ সেই প্রতিশ্রুতি এ বার পূরণ করলেন মমতা। 

আরও পড়ুন

অতিরিক্ত কত টাকা হাতে মিলবে?
জুন মাসের শেষে কর্মীদের যে বেতন ঢুকবে তাতে তাঁরা এপ্রিল মাসের বকেয়ার সঙ্গে এ মাসেরও ডিএ পাবেন। স্বাভাবিকভাবেই এই খবরে খুশি সরকারি কর্মীদের একটা বড় অংশ। DA বৃদ্ধির পর মোটের উপর সব ধরনের চাকুরিজীবীর ক্ষেত্রেই গড়ে ৮০০ টাকার মতো বেড়েছে বলেই নবান্নের একটি সূত্রে জানা গিয়েছে। সব মিলিয়ে বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের মোট ডিএ ১৪ শতাংশ। 

Advertisement

কেন্দ্রের সঙ্গে ফারাক কতটা?
নবান্ন ডিএ বৃদ্ধি করায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক কমে হল ৩২ শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ ডিএ পান। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী আগেই বলেছিলেন,  ‘কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যে ডিএ ঐচ্ছিক।’ রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে সরকারের ২,৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে। এতে উপকৃত হবেন রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মচারী। ডিএ বাড়ানোর ফলে সব থেকে বেশি উপকৃত হবে রাজ্যের বিসিএস ক্যাডাররা। এই পদের মধ্যে সবথেকে উঁচু পদ হল ‘সিনিয়র স্পেশাল সেক্রেটারি’। এই পদে যারা কর্মকর্তা রয়েছে তাদের বেতন সাধারণত ১ লাখ ৯০ হাজারের কাছাকাছি হয়ে থাকে। ৪ শতাংশ বর্ধিত DA হাতে আসলে তাহলে তারা  প্রায় ৮০০০ টাকা বাড়তি পাবে। অন্য সরকারি কর্মচারী যারা রয়েছেন তারা সেই জায়গায় পাবেন ৮০০ টাকা।

বাড়তি বেতন কত মিলবে? 
সরকারি কর্মচারীর বেসিক পে-এর উপরে নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তি ডিএ বাবদ কত টাকা পাবেন। বর্তমানে রাজ্য সরকারের গ্রুপ ডি কর্মীরা ন্যূনতম বেসিক বেতন ১৭ হাজার টাকা মতো। সেই বেসিক পে-এর উপরে ১৪ শতাংশ ডিএ ধার্য করা হবে। ৪ শতাংশ বেশি ডিএ পাওয়ায় আগামী মাস থেকে আরও বেশি বেতন পাবেন রাজ্যের সরকারি কর্মীরা। বেসিক বেতনের উপর ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি হবে। অর্থাৎ, কোনও কর্মীর বেসিক বেতন ২০,০০০ টাকা হলে তিনি ৪ শতাংশ হিসেবে প্রতি মাসে ৮০০ টাকা বেশি বেতন পাবেন। অর্থাৎ, এক বছরে তিনি বেশি পাবেন ৯,৬০০ টাকা। ফলে ইন হ্যান্ড স্যালারির অঙ্কটাও বৃদ্ধি পাবে। একইরকম ভাবে কোনও কর্মীর বেতন যদি ২৬,০০০ টাকা হয়, তিনিও  ৪ শতাংশ হারে অতিরিক্ত DA পাবেন। এরফলে তিনি প্রতি মাসে ১০৪০ টাকা বেশি হাতে পাবেন। সেক্ষেত্রে, বছরে বাড়বে ১২ হাজার ৪৮০ টাকা। ফলে তিনি প্রতি মাসে হাতে পাবেন ২৭ হাজার ১৪০ টাকা।

Advertisement