scorecardresearch
 

Maternity Insurance Policy: মাতৃত্বকালীন বিমাও হয়, প্রেগন্যান্সি পলিসিতে কী কী সুবিধা?

বিশাল খরচ বাঁচাতে অনেকেই এখন মাতৃত্বকালীন বিমার দিকে ঝুঁকছেন। এতে নিয়মিত মাতৃত্বকালীন চিকিৎসা, চেক-আপ, ডায়াগনস্টিক খরচ, রক্ত ​​ও প্রস্রাব পরীক্ষা, ডায়াগনস্টিক পরীক্ষা, গর্ভবতী মহিলাদের ওষুধ এবং হাসপাতালের খরচ অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement
মাতৃত্ব বিমা মাতৃত্ব বিমা
হাইলাইটস
  • অনেকেই এখন মাতৃত্বকালীন বিমার দিকে ঝুঁকছেন
  • ন্তানের জন্ম এবং হাসপাতালের খরচ সম্পর্কিত সমস্ত খরচ বিমা কভার করে

বাবা-মা হওয়া একটি ভিন্ন অভিজ্ঞতা। তা ভাষায় প্রকাশ করা যায় না। একটি নতুন জীবন আনা, তার লালনপালন, তার দায়িত্ব সমান গুরুত্বপূর্ণ। মাতৃত্বকালে অনেক কিছুর যত্ন নেওয়া প্রয়োজন। গর্ভাবস্থা থেকে সন্তান প্রসব এবং তার পরেও অনেক কিছু সাবধানে মেনে চলতে হয়। কিছু জিনিস পরিকল্পনা করতে হবে। মাতৃত্ব বিমা (Maternity Insurance Policy) নিয়ে প্রায়ই আলোচনা করা হয়। কিন্তু অনেক দম্পতিই এই বিষয়টি জানেন না।

আজকের প্রযুক্তিনির্ভর আধুনিক যুগে অনেক বিশেষজ্ঞ সার্জন, অ্যানেস্থেটিস্ট, আধুনিক সুযোগ-সুবিধা, নতুন ফিটনেস প্রযুক্তি সামনে এসেছে। বন্ধ্যাত্ব নিরাময়ও আছে। অবশ্যই, আপনাকে এই সুবিধাগুলির জন্য টাকা দিতে হবে। বর্তমানে প্রসব ও প্রসবের খরচ সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। গর্ভাবস্থার পর থেকে প্রসব পর্যন্ত চিকিৎসা ব্যয় ব্যাপকভাবে বেড়েছে।

আরও পড়ুন: Lakshmir Bhandar Status Check: লক্ষ্মীর ভাণ্ডারে জুড়লেন আরও ১১ লক্ষ, লিস্টে আপনি আছেন? জানুন

মাতৃত্ব বিমা কী (What is Maternity Insurance)?

এই বিশাল খরচ বাঁচাতে অনেকেই এখন মাতৃত্বকালীন বিমার দিকে ঝুঁকছেন। এতে নিয়মিত মাতৃত্বকালীন চিকিৎসা, চেক-আপ, ডায়াগনস্টিক খরচ, রক্ত ​​ও প্রস্রাব পরীক্ষা, ডায়াগনস্টিক পরীক্ষা, গর্ভবতী মহিলাদের ওষুধ এবং হাসপাতালের খরচ অন্তর্ভুক্ত রয়েছে। এর মানে হল যে সন্তানের জন্ম এবং হাসপাতালের খরচ সম্পর্কিত সমস্ত খরচ বিমা কভার করে।

এর জন্য বিমা প্রয়োজন

মাতৃত্ব বিমা একজন গর্ভবতী মহিলাকে স্বাস্থ্য সুরক্ষা এবং সুবিধা পেতে সাহায্য করে। মাতৃত্ব বীমা হাসপাতালে ভর্তি হওয়ার ও পরের পরের খরচ কভার করে। এছাড়াও, কিছু মাতৃত্ব বীমা সন্তানধারণের সময় থেকেই কভারেজ দেয়। এই স্কিমের অধীনে, হাসপাতাল থেকে ছাড়ার পর ৬০ দিনের খরচ কভার করা হয়।
মাতৃত্ব বিমা কেনার পর ক্যাশলেস হাসপাতালে ভর্তির সুবিধা পাওয়া যায়। এই বিমা পলিসিতে জরুরি ক্ষেত্রে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে অবিলম্বে টাকা জমা করার প্রয়োজন নেই। অন্যান্য স্থানে ভর্তির পর বিমা সংক্রান্ত তথ্য দিতে হবে, প্রয়োজনীয় কাগজপত্র জমা করতে হবে। অ্যাম্বুলেন্সের খরচও মাতৃত্ব বিমার আওতায় থাকে। বিমা কেনার আগে আপনি বিমা কোম্পানির প্রতিনিধির সঙ্গে পরামর্শ করতে পারেন। তার ভিত্তিতে বিমা পলিসির সুবিধা নির্ধারণ করা হয়।

Advertisement

এই বিমা কতটা উপকারী (befefits and coverage of Maternity Insurance Policy)?

এই পলিসি মাতৃত্বকালীন সময়ের বিপুল খরচ বাঁচাতে সাহায্য করে। দম্পতিকে তাদের হাসপাতাল খরচ, গর্ভাবস্থার অসুবিধা নিয়ে ভাবতে হবে না। এই বিমা করার জন্য আপনাকে অনুশোচনা করতে হবে না।

Advertisement