scorecardresearch
 

2000 Rupee Notes Exchange: ২০০০ টাকা ভাঙাতে গিয়ে বিভ্রান্তি, ব্যাঙ্কের নগদে টান, পরিষেবা বিলম্বের আশঙ্কা

2000 Rupee Notes Exchange: ২০০০ টাকা ভাঙাতে গিয়ে ব্যাঙ্কের নগদে টান পড়তে পারে। অন্যান্য পরিষেবাগুলি বিলম্বিত হতে পারে। ২,০০০ টাকার নোট ভাঙাতে গিয়ে কী কী সমস্যা হতে পারে, সে বিষয়ে আগাম সতর্ক করলেন এসবিআই স্টাফ অ্যাসোসিয়েশনের (বেঙ্গল সার্কেল) প্রাক্তন ডেপুটি চিফ সেক্রেটারি অশোক মুখোপাধ্যায়...

Advertisement
২০০০ টাকা ভাঙাতে গিয়ে ব্যাঙ্কের নগদে টান, পরিষেবা বিলম্বের আশঙ্কা! ২০০০ টাকা ভাঙাতে গিয়ে ব্যাঙ্কের নগদে টান, পরিষেবা বিলম্বের আশঙ্কা!
হাইলাইটস
  • ২০০০ টাকার নোট বদলাতে ব্যাঙ্কে পৌঁছে অনেকেই অভিযোগ করেছেন যে নোটগুলি বদলানোর পরিবর্তে ব্যাঙ্ক সেগুলি তাদের অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য চাপ দিচ্ছে।
  • কেউ কেউ বলেছেন যে, নোট জমা দেওয়ার সময় অনেক ব্যাঙ্ক কর্মচারী পরিচয়পত্রও চাইছেন।

2000 Rupee Notes Exchange: আজ, ২৩ মে ২০২৩ থেকে ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা করা এবং সেগুলিকে ভাঙিয়ে নেওয়া শুরু হয়েছে। ব্যাঙ্কের শাখাগুলি খোলার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষ সেখানে গিয়ে ২০০০ টাকার নোটগুলি ভাঙিয়ে নিতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) নোট ভাঙিয়ে নেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছে। ২০ হাজার টাকা পর্যন্ত (অর্থাৎ, ১০টা ২০০০ টাকার নোট) ২০০০ টাকার নোট সহজেই ব্যাঙ্কের শাখায় গিয়ে ভাঙিয়ে নেওয়া যাবে। পাশাপাশি, ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২,০০০ টাকার নোট জমা দেওয়ার কোনও সীমা নেই। তবে এর জন্য ব্যাঙ্কের টাকা জমা দেওয়ার নিয়ম মানতে হবে।

২০০০ টাকা ভাঙাতে গিয়ে বিভ্রান্তি
২০০০ টাকার নোট বদলাতে ব্যাঙ্কে পৌঁছে অনেকেই অভিযোগ করেছেন যে নোটগুলি বদলানোর পরিবর্তে ব্যাঙ্ক সেগুলি তাদের অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য চাপ দিচ্ছে। কেউ কেউ বলেছেন যে, নোট জমা দেওয়ার সময় অনেক ব্যাঙ্ক কর্মচারী পরিচয়পত্রও চাইছেন। যদিও মিডিয়া রিপোর্টে বলা হয়েছিল যে, ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট বদলাতে কোনও পরিচয়পত্র জমা দেওয়া বা দেখানোর দরকার নেই।

আরও পড়ুন: আজ থেকে পাল্টাতে পারবেন ২ হাজারের নোট, নিয়ম জানুন

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকায় স্পষ্টভাবে বলা হয়েছে যে, ২,০০০ টাকার নোট বিনিময়ের জন্য বা ভাঙিয়ে নেওয়ার জন্য ব্যাঙ্কে কোনও ফর্ম পূরণ করতে হবে না বা তার জন্য গ্রাহককে আলাদা করে কোনও পরিচয়পত্র জমা দিতে হবে না। আপনি একবারে সর্বাধিক ২,০০০ টাকার ১০টি নোট পরিবর্তন করতে পারেন।

সারা দেশের ৩১টি জায়গায় রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক অফিস রয়েছে। তবে ২,০০০ টাকার নোট আহমেদাবাদ, বেঙ্গালুরু, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, গুয়াহাটি, হায়দরাবাদ, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, নতুন দিল্লি, পটনা এবং তিরুবনন্তপুরম থেকে বদলে নেওয়া যাবে।

Advertisement
2000 Rupee Notes Exchange

২০০০ টাকা ভাঙাতে গিয়ে কী কী সমস্যা হতে পারে?
তবে এই ২,০০০ টাকার নোট ভাঙাতে গিয়ে কী কী সমস্যা হতে পারে, সে বিষয়ে আগাম সতর্ক করলেন এসবিআই স্টাফ অ্যাসোসিয়েশনের (বেঙ্গল সার্কেল) প্রাক্তন ডেপুটি চিফ সেক্রেটারি (Ex Dy Chief Secretary of SBISA) অশোক মুখোপাধ্যায়। অশোকবাবু বলেন, “২০০০ টাকা ভাঙাতে গিয়ে ব্যাঙ্কের নগদে টান পড়তে পারে। কারণ, প্রত্যেক ব্যাঙ্ক শাখারই তার গ্রাহক সংখ্যার নিরিখে নগদ ধরে রাখার নির্দিষ্ট সীমা থাকে। একে ক্যাশ রিটেনশন লিমিট (Cash retention limit) বলা হয়। ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ক্যাশ রিটেনশন লিমিটের বেশি ২,০০০ টাকার নোট ভাঙানোর আবেদন এলে সমস্যায় পড়তে হবে ব্যাঙ্কের গ্রাহক থেকে কর্মচারী— সকলকেই।”

অশোকবাবু বলেন, “টাকা ভাঙানোর প্রথম দিনেই উত্তরবঙ্গের বেশ কয়েকটি চা বাগান লাগোয়া ব্যাঙ্কের শাখায় নগদ খুচরো টাকা ফুরিয়ে যায়। তারপর, ঘণ্টাখানেকের ব্যবধানে ফের টাকা আনিয়ে বাকি গ্রাহকদের ২,০০০ টাকার নোট ভাঙানোর ব্যবস্থা করা হয় বলে খবর পেয়েছি।”

অশোকবাবু বলেন, “২,০০০ টাকার নোট ভাঙাতে গিয়ে ব্যাঙ্কের নগদে টান পড়ার পাশাপাশি ব্যাঙ্কের অন্যান্য কাজও বাধাপ্রাপ্ত হতে পারে। যেমন, ক্যাশ কাউন্টারে ২,০০০ টাকার নোট ভাঙানোর লাইন পড়লে ওই লাইনে অপেক্ষমান অন্যান্য গ্রাহকদের পরিষেবা পেতে দেরি হতে পারে। কারণ, অধিকাংশ ব্যাঙ্কের শাখাতেই একটি বা বড়জোড় দুটি ক্যাশ কাউন্টার রয়েছে। ফলে ক্যাশ কাউন্টারে ২,০০০ টাকার নোট ভাঙানোর পাশাপাশি অন্যান্য পরিষেবাগুলি বিলম্বিত হতে পারে।”

অশোকবাবু জানান, অধিকাংশ ব্যাঙ্কের শাখাতেই কম সংখ্যক কর্মী নিয়ে পরিষেবা চালানো হচ্ছে। এই অবস্থায় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে প্রবীণ নাগরিকদের জন্য ২,০০০ টাকার নোট ভাঙানোর আলাদা কাউন্টার চালু করা প্রায় অসম্ভব। তাই সব মিলিয়ে ২,০০০ টাকার নোট ভাঙানোর এই প্রক্রিয়ায় ব্যাঙ্কের স্বাভাবিক ও দৈনন্দিন পরিষেবাগুলি বিঘ্নিত ও বিলম্বিত হওয়ার আশঙ্কা রয়েছে।

Advertisement