scorecardresearch
 

World Environment Day 2022 : গরমে ঘরের বাতাস থাকবে ফুরফুরে-আরামদায়ক, কীভাবে? এই বিষয়গুলি খেয়াল রাখুন

গরমে অনেকেই ঘর পরিষ্কার করেন। যেহেতু শীতের পর আবহাওয়ার পরিবর্তন হয়, তাই পোশাক থেকে শুরু করে এসি, অনেক কিছুরই সার্ভিস করাতে হয়। এমনকি যানবাহন থেকে নির্গত ধোঁয়াও আমাদের উপর খারাপ প্রভাব ফেলে।বাড়িতে রাখা শো প্ল্যান্ট থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড গ্রীষ্মের মৌসুমে সমস্যা বাড়াতে পারে।

Advertisement
বিশ্ব পরিবেশ দিবস (প্রতীকী ছবি) বিশ্ব পরিবেশ দিবস (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিভিন্ন ঋতুতে বাতাসের গুণমান থাকে আলাদা
  • গরমে কীভাবে ঠিক রাখবেন বাড়ির বাতাস
  • জেনে নিন কিছু উপায়

শীতকালে, এয়ার কোয়ালিটি এবং এয়ার পিউরিফায়ারের মতো অনেক শব্দের সঙ্গে আমরা পরিচিত হই। কিন্তু গ্রীষ্ম ও অন্যান্য ঋতুতে যখনই আমরা বিশুদ্ধ বাতাস পাই তখনই এয়ার কোয়ালিটি ইনডেক্স এবং এয়ার পিউরিফায়ার মতো বিষয়গুলি আমাদের মন থেকে উধাও হয়ে যায়। 

আজ অর্থাৎ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। এই উপলক্ষে  Dyson-এর Environmental Care ডিজাইন  ম্যানেজার Muzaffar Izamuddin বাড়িতে তাজা বাতাস বজায় রাখার বিষয়ে অনেকগুলি বিবরণ শেয়ার করেছেন। কারণ প্রতিটি ঋতুতে বাতাসের গুণমান আলাদা। এই পরিস্থিতিতে, বাড়িতে বাতাসের ভাল গুণমান বজায় রাখাতে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। চতুন জেনে নেওয়া যাক গ্রীষ্মে কীভাবে বাড়ির বাতাসের মান বজায় রাখা যায়। 

গরমে অনেকেই ঘর পরিষ্কার করেন। যেহেতু শীতের পর আবহাওয়ার পরিবর্তন হয়, তাই পোশাক থেকে শুরু করে এসি, অনেক কিছুরই সার্ভিস করাতে হয়। এমনকি যানবাহন থেকে নির্গত ধোঁয়াও আমাদের উপর খারাপ প্রভাব ফেলে। বাড়িতে রাখা শো প্ল্যান্ট থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড গ্রীষ্মের মৌসুমে সমস্যা বাড়াতে পারে। ক্রমবর্ধমান তাপ এবং যানবাহন থেকে নির্গত ধোঁয়া ওজোন স্তরের উপর প্রভাব ফেলে। বাড়ির বাতাসের মান উন্নত করতে আমরা বিভিন্ন পদক্ষেপ করতে পারি। এর জন্য প্রথমে আমাদের বাড়িতে ব্যবহৃত কিছু পণ্য কমাতে হবে। যেমন, বর্তমান সময়ে মোমবাতির প্রয়োজন নেই। তাই অযথা ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত।

এছাড়াও, রান্না করার সময়, জানালা এবং দরজা খোলা রাখুন, যাতে ধোঁয়া বেরিয়ে যায়। এতে শুধু ঘরের ধোঁয়াই বের হবে না, বাইরে থেকে তাজা বাতাসও ঘরে ঢুকবে। পিউরিফায়ার ব্যবহার করলেও ভাল ফল পাওয়া যায়। এক্ষেত্রে HEPA ফিল্টারযুক্ত পিউরিফায়ার ব্যবহার করলে ঘরে বায়ু চলাচল ভালভাবে বজায় থকাবে। 

আরও পড়ুন'আর একটা সৌরভ পাব কিনা সন্দেহ আছে', বাংলার ক্রীড়ার মান নিয়ে প্রশ্ন দিলীপের

Advertisement

 

Advertisement