scorecardresearch
 

দম্পতির কীর্তি! ২৭ হাজার কোটি টাকার Bitcoin লুঠ

জেনে নেওয়া যাক গোটা বিষয়টি। আমেরিকার সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী ৩৪ বছরের Ilya 'Dutch' Lichtenstein এবং ৩১ বছরের  Heather R. Morgan-কে এই মাসে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে অভিযোগ হল, তাঁরা কোটি কোটি বিটকয়েনকে নিজেদের কষ্টের উপার্জন বলে খরচ করেছেন। আসলে, ২০১৬ সালে Bitfinex কারেন্সি এক্সচেঞ্জ হ্যাক করা হয়েছিল এবং কোটি কোটি টাকার ক্রিপ্টো কারেন্সি চুরি হয়েছিল। 

Advertisement
ধৃত দম্পতি ধৃত দম্পতি
হাইলাইটস
  • বিটকয়েন লুঠের অভিযোগ
  • তদন্তকারীরা জানাচ্ছেন, ৬ বছরের পুরনো মামলা
  • গ্রেফতার মার্কিন দম্পতি

ক্রিপ্টো কারেন্সিতে একটি বড় লুঠের ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে এক দম্পতির বিরুদ্ধে বিটকয়েনের (Bitcoin) কোটি কোটি টাকা তছরূপের অভিযোগ উঠেছে। আশ্চর্যের বিষয় হল, ওই দম্পতি নিজেদের 'ওয়াল স্ট্রিটের কুমির' বলেন। এখনও পর্যন্ত ২৭ হাজার কোটিরও বেশি বিটকয়েন বাজেয়াপ্ত হয়েছে। অভিযুক্ত দম্পতি আমেরিকার ম্যানহ্যাটনের বাসিন্দা বলে জানা যাচ্ছে। 

এবার জেনে নেওয়া যাক গোটা বিষয়টি। আমেরিকার সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী ৩৪ বছরের Ilya 'Dutch' Lichtenstein এবং ৩১ বছরের  Heather R. Morgan-কে এই মাসে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে অভিযোগ হল, তাঁরা কোটি কোটি বিটকয়েনকে নিজেদের কষ্টের উপার্জন বলে খরচ করেছেন। আসলে, ২০১৬ সালে Bitfinex কারেন্সি এক্সচেঞ্জ হ্যাক করা হয়েছিল এবং কোটি কোটি টাকার ক্রিপ্টো কারেন্সি চুরি হয়েছিল। 

কী ভুল হয়েছিল?
তদন্তকারীরা জানাচ্ছেন, ৬ বছরের পুরনো মামলা, যাতে ক্রিপ্টো কারেন্সি উধাও হয়ে গিয়েছিল। এই ঘটনায় প্রায় ৩৭ হাজার টাকা মূল্যের ওয়ালমার্ট গিফট কার্ডের তদন্ত শুরু করেন তদন্তকারীরা। যেটি একটি রাশিয়ায় রেজিস্টার্ড ইমেইলে পাঠানো হয়েছিল। তদন্তে জানা গেছে, নিউইয়র্কের ক্লাউড পরিষেবা প্রদানকারীর আইপি অ্যাড্রেস থেকে এই লেনদেন করা হয়েছিল। 

পরে Ilya 'Dutch' Lichtenstein-এর সঙ্গে ঘটনার যোগ পান তদন্তকারীরা। আদালতে যে নথিগুলি তুলে ধরা হয়েছিল সেই অনুসারে, এই গিফট কার্ডটি ওয়ালমার্টের ফোন অ্যাপ থেকে রিডিম করা হয়েছিল। এর মধ্যে তিনটি কেনাকাটা করা হয়েছিলHeather R. Morgan-এর নামে। সেগুলির মধ্যে একটি ইমেল তাঁরও ছিল। তাতে রেজিস্ট্রার্ড ঠিকানা ছিল ওয়াল স্ট্রিট অ্যাপার্টমেন্ট। ওই দম্পতির বিরদ্ধে অভিযোগ যে তাঁরা অনেক কৌশল ব্যবহার করে বিটকয়েনকে বৈধ করেছেন। এ জন্য তাঁরা অনেক ভুয়ো আইডি ও ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করেন।

Advertisement

পাঁচ বছরের মধ্যে ঘটেছে
তদন্তে দেখা গিয়েছে যে বিটফাইনেক্স ওয়েবসাইটে গত পাঁচ বছরে কেউ ১১৯,৭৫৪ অবৈধ বিটকয়েন লেনদেন করেছেন বলে অভিযোগ রয়েছে। এর পরে এই ডিজিটাল ফান্ডের  Lichtenstein ডিজিটাল ওয়ালেটে স্থানান্তরিত করা হয়।

ধৃত দম্পতি
ধৃত দম্পতি

চুরি হয়েছে ১ লক্ষরও বেশি বিটকয়েন
বিটফাইনেক্স একটি ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জার। ২০১৬ সালের অগাস্টে, হ্যাকাররা নিরাপত্তা ভেঙ্গে ১ লক্ষ ২০ হাজার বিটকয়েন চুরি করে। তখন এর মূল্য ছিল ৭০ মিলিয়ন মার্কিন ডলার (বর্তমানে ৫ বিলিয়ন ২৪০ মিলিয়নেরও বেশি), তখন একটি বিটকয়েনের দাম ছিল ৬০০ ডলার (৪৪ হাজারের কাছাকাছি)। আজ একটি বিটকয়েনের দাম ৪৪,২৯৫.৬০ (৩৩ লাখ টাকার বেশি)। তদন্তকারীরা জানাচ্ছেন, ২০১৬ সালের হ্যাক সম্পর্কিত ২৭ হাজার কোটি টাকারও বেশি মূল্যের বিটকয়েন বাজেয়াপ্ত করা হয়েছে।

আরও পড়ুনসময় কম-বাজেটও কম? দেশের এই হিল-স্টেশনগুলি ঘুরে আসুন, কাছেই এয়ারপোর্ট


 

Advertisement