scorecardresearch
 

Cuckoo Call Spring Season: বসন্তকালেই কোকিল ডাকে কেন? অনেকেই এর কারণ জানেন না

বসন্তকাল ছাড়া অন্য সময়ে কোকিল ডাকে না কেন? এর পেছনে রয়েছে বেশ কিছু কারণ।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • বসন্তকাল ছাড়া অন্য সময়ে কোকিল ডাকে না কেন? এর পেছনে রয়েছে বেশ কিছু কারণ।
  • বসন্তকাল কোকিলের প্রজনন মরসুম। এই সময়ে পুরুষ কোকিল স্ত্রী কোকিলের মনযোগ আকর্ষণ করার জন্য মধুর সুরে ডাকে।
  • বসন্তকালে কোকিলের দেহে প্রজনন হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায়। এই হরমোন পুরুষ কোকিলকে প্রজননের জন্য প্রস্তুত করে।

কোকিলের কুহুতান বসন্তের আগমনী বার্তা নিয়ে আসে। শীতের শেষে যখন প্রকৃতি নবজীবনে সতেজ হয়ে ওঠে, তখনই অলস দুপুর কোকিলের মধুর সুরে মুখরিত হয়ে ওঠে। কিন্তু বসন্তকাল ছাড়া অন্য সময়ে কোকিল ডাকে না কেন? এর পেছনে রয়েছে বেশ কিছু কারণ।

প্রজনন মরসুম: বসন্তকাল কোকিলের প্রজনন মরসুম। এই সময়ে পুরুষ কোকিল স্ত্রী কোকিলের মনযোগ আকর্ষণ করার জন্য মধুর সুরে ডাকে। তাদের কুহুতান আসলে স্ত্রী কোকিলের কাছে প্রেমের আবেদন।

হরমোনের প্রভাব: বসন্তকালে কোকিলের দেহে প্রজনন হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায়। এই হরমোন পুরুষ কোকিলকে প্রজননের জন্য প্রস্তুত করে। এতে তাদের গান গাওয়ার প্রবৃত্তি বৃদ্ধি পায়।

আরও পড়ুন

আবহাওয়া: বসন্তকালে আবহাওয়া মনোরম থাকে। দিন আরও দীর্ঘ হয় এবং তাপমাত্রাও অনুকূল থাকে। এই আবহাওয়া কোকিলের প্রজননের জন্য উপযুক্ত।

খাদ্যের প্রাচুর্য: বসন্তকালে পোকামাকড়ের প্রাদুর্ভাব বৃদ্ধি পায়। কোকিলের খাদ্যের অন্যতম প্রধান অংশ হল পোকামাকড়। তাই খাদ্যের প্রাচুর্য থাকায় বসন্তকালে কোকিলের প্রজনন ক্ষমতা বৃদ্ধি পায়।

বাসস্থান: বসন্তকালে গাছে নতুন পাতা গজায়। ফলে কোকিলের জন্য নিরাপদ বাসস্থান তৈরি হয়।

অন্যান্য কারণ: বসন্তকালে প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি পায়। এটি কোকিলের মনে প্রজননের আকাঙ্ক্ষা জাগ্রত করে।

বসন্তকাল ছাড়া অন্য সময়ে কোকিল ডাকে না। কারণ সেই সময়ে প্রজনন মরসুম থাকে না। তাদের দেহে হরমোনের ক্ষরণ কম থাকে এবং আবহাওয়াও অনুকূল থাকে না।

উল্লেখ্য যে, বসন্তকাল ছাড়াও অন্য সময়ে কোকিলকে ডাকতে শোনা গেলেও তা তেমন প্রবল হয় না। এটি বেশিরভাগ ক্ষেত্রেই তাদের প্রজনন মরসুমের বাইরেও স্ত্রী কোকিলের মনোযোগ আকর্ষণ করার চেষ্টা, অথবা তাদের স্থান নির্ধারণের জন্য ডাক।

Advertisement

Advertisement