scorecardresearch
 

পাহাড় সমস্যার সমাধানে ১১ জনজাতিকে তপশিলি উপ-জাতির মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের

প্রসঙ্গত, এখনও পর্যন্ত পাহাড়, তরাই ও ডুয়ার্সে ১৮টি জনজাতির মধ্যে ৭টিকে তপশিলি উপজাতির মর্যাদা দেওয়া হয়েছে। বাকি ১১টি জনজাতিকে এবার সেই মর্যাদা দেওয়ার কাজই শুরু করতে চলেছে কেন্দ্র।     

Advertisement
দার্জিলিয়ের পথে ট্রেন দার্জিলিয়ের পথে ট্রেন
হাইলাইটস
  • তরাই ও ডুয়ার্সে ১৮টি জনজাতির মধ্যে ৭টিকে তপশিলি উপজাতির মর্যাদা দেওয়া হয়েছে
  • ১১ জনজাতিকে তপশিলি উপ-জাতির মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের
  • নতুন করে পাহাড়, তরাই ও ডুয়ার্সে  জাতিসত্ত্বার স্বীকৃতির দাবি চাগার দিয়ে উঠেছে

পাহাড়, তরাই ও ডুয়ার্সের ১১টি উপজাতিকে এবার তপশিলি উপজাতির(ST Status) গুরুত্ব দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এক কথায় বলা যেতে পারে গত কয়েক দশকের দাবিকেই এবার মান্যতা দিতে চলেছে সরকার। বিজেপি সূত্রে অন্ত্যত এমনটাই খবর। 

এক বিজেপি সাংসদের কথায়, মোদী সরকার অত্যন্ত দ্রুততার সঙ্গে এই কাজ শেষ করতে চাইছে। প্রসঙ্গত, ২০১৯ লোকসভা নির্বাচন এবং ২০২১ বিধানসভা নির্বাচনে বিজেপির অন্যতম অ্যাজেন্ডাই ছিল গোর্খাল্যান্ড ইস্যু ও তপশিলি ভূক্ত উপজাতিদের দাবিতে স্থায়ী সমাধান বের করা। রাজনৈতিক মহলের মত, বঙ্গ জয় সফল না হলেও, ২০২৪-এর লক্ষ্যেই এবার এই দুই সমস্যার স্থায়ী সমাধান চাইছে মোদী অ্যান্ড কোম্পানি।

২০১৯-এর লোকসভার নিরিখে, বিধানসভা নির্বাচনে ভরাডুবি হলেও, উত্তরবঙ্গে উল্লেখযোগ্য ভাবে আবারও ভাল ফল করেছে বিজেপি। এরপরই নতুন করে পাহাড়, তরাই ও ডুয়ার্সে  জাতিসত্ত্বার স্বীকৃতির দাবি চাগার দিয়ে উছেঠে। একদিকে, পাহাড়ে বিমল গুরুংয়ের গুরুত্ব বৃদ্ধি থেকে বিজেপি সাংসদ জন বার্লার উত্তরবঙ্গকে নিয়ে পৃথক রাজ্যের দাবি- এই দাবিগুলিকে প্রশমিত করতেই মনে করা হচ্ছে তড়িঘড়ি ১১টি উপজাতিকে তপশিলি উপজাতির গুরুত্ব দিতে চলেছে কেন্দ্র। পাশাপাশি, দলের অভ্যন্তরেই আওয়াজ তোলা জন বার্লাকেও বার্তা দিতে এবার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা হয়েছে। 

উত্তরবঙ্গের দার্জিলিং থেকে দিনাজপুর পর্যন্ত ৬টি লোকসভা আসনই ২০১৯ সালে জিতে যায় বিজেপি। অন্যদিকে, পাহাড়ে বিধানসভা নির্বাচনেও ভাল ফল করে দল। আর তাকে কাজে লাগাতেই কার্যত তপশিলি উপজাতির গুরুত্ব দেওয়া হচ্ছে এই এলাকাগুলিতে বলে মত রাজনৈতিক মহলের। যদিও, গোর্খা জনমুক্তি মোর্চার দাবি, এটা ভাওতা দেওয়া ছাড়া কেন্দ্রীয় সরকারের আর কোনও উদ্যোগ নয়। কারণ এই গুরুত্ব দিতে গেলে, সংবিধানের বহু বদল আনতে হবে। যা এখনই সম্ভব নয়। প্রসঙ্গত, পাহাড়ে তৃণমূল কংগ্রেসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বিমল গুরুংয়ের মোর্চা। 

Advertisement

দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তার কথায়, গোর্খাদের তপশিলি উপজাতি হিসেবে ইতিহাস গণ্যে করে এসেছে শতাব্দীর পর শতাব্দী ধরে। কিন্তু, দুঃখের বিষয়, স্বাধীনতার পর থেকে তারা জাতিসত্ত্বার নিরাপত্তাহিনতীয় ভুগছে। আর তাই এবার সময় এসেছে, পাহাড়তে নতুন করে সাজানোর। সেখানকার মানুষদের স্বীকৃতি দেওয়ার

প্রসঙ্গত, এখনও পর্যন্ত পাহাড়, তরাই ও ডুয়ার্সে ১৮টি জনজাতির মধ্যে ৭টিকে তপশিলি উপজাতির মর্যাদা দেওয়া হয়েছে। বাকি ১১টি জনজাতিকে এবার সেই মর্যাদা দেওয়ার কাজই শুরু করতে চলেছে কেন্দ্র।

    

Advertisement