scorecardresearch
 

Red Panda Of Darjeeling: 'বন্যেরা বনে সুন্দর,' দার্জিলিং চিড়িয়াখানার ৩ পান্ডাকে ছাড়া হল ফরেস্টে

Red Panda Of Darjeeling: পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক (PNHNP) থেকে নুমা (৪ বছর বয়সী), তিস্তা (২ বছর) এবং নীরা (২ বছর) নামের মহিলা পান্ডাগুলিকে সিংগালিলা জাতীয় উদ্যানের গৈরিবাসের একটি বিশেষ এলাকায় ছাড়া হল। এরপর তাদের খোলা জঙ্গলে ছাড়া হবে।

Advertisement
দার্জিলিং চিড়িয়াখানার ৩ টি রেড পান্ডাকে ছাড়া হল সিঙ্গালিলা জাতীয় উদ্যানে দার্জিলিং চিড়িয়াখানার ৩ টি রেড পান্ডাকে ছাড়া হল সিঙ্গালিলা জাতীয় উদ্যানে
হাইলাইটস
  • দার্জিলিং চিড়িয়াখানার ৩ টি রেড পান্ডাকে ছাড়া হল
  • সিঙ্গালিলা জাতীয় উদ্যানে আপাতত ছাড়া হল
  • পরে সেগুলিকে জঙ্গলে ছাড়া হবে

Red Panda Of Darjeeling: সিংগালিলা জাতীয় উদ্যানে রেড পান্ডা বাড়ানোর লক্ষ্যে দার্জিলিং চিড়িয়াখানায় বিলুপ্তপ্রায় এই প্রজাতির তিনটি প্রাণীকে জঙ্গলে ছাড়া হল। এগুলি দার্জিলিং চিড়িয়াখানায় জন্ম নিয়েছিল। রবিবার তিনটি রেড পান্ডাকে খোলা জঙ্গলে ছাড়ার আগে সফট রিলিজ করা হয়েছে। বিপন্ন প্রজাতির এই প্রাণীর ভারসাম্য রক্ষা.য় এই উদ্যোগ বলে জানানো হয়েছে। পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক (PNHNP) থেকে নুমা (৪ বছর বয়সী), তিস্তা (২ বছর) এবং নীরা (২ বছর) নামে মহিলা পান্ডাগুলিকে সিংগালিলা জাতীয় উদ্যানের গৈরিবাসের একটি বিশেষ এলাকায় ছাড়া হল।

সফট রিলিজ কী?

এটিকে একটি সফট রিলিজ বলা হয়। যা জন্তুটিকে পার্কের একটি অংশে ছেড়ে দেওয়া হয়। যেখানে এটি বন্যের মধ্যে ছেড়ে দেওয়ার আগে পর্যবেক্ষণ করার জন্য রাখা হয়। এটি ১৯৮৬ সালের প্রোগ্রাম 'প্রোজেক্ট রেড পান্ডা' এর একটি অংশ যার একটি গুরুত্বপূর্ণ অংশ সিংগালিলা জাতীয় উদ্যান। ৫ বছরের ব্যবধানে ২০ টি লাল পান্ডাকে বনের মধ্যে পুনর্বাসন করা হয়েছে।

রেড পান্ডা

চিড়িয়াখানা কর্তৃপক্ষের দাবি

পিএনএইচজেডপি-এর চিড়িয়াখানার পরিচালক ডঃ বাসবরাজ বলেন, “ছোট বৃক্ষজাতীয় স্তন্যপায়ী প্রাণী, রেড পান্ডা, বৃহস্পতিবার সিঙ্গালিলা জাতীয় উদ্যানের গৈরিবাসের এই বিশেষ ঘেরে মুক্ত করা হয়েছে। তিনি যোগ করেছেন, "স্তন্যপায়ী প্রাণীদের বর্তমানে পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং বিশেষ বেষ্টনিতে রাখা হয়েছে। যাতে তারা স্থায়ীভাবে মুক্ত হওয়ার আগে বন্য পরিস্থিতির সাথে নিজেদের মানিয়ে নিতে পারে।" বিপন্ন শ্রেণির তিনটি স্তন্যপায়ী প্রাণী এখন রেড পান্ডা প্রজেক্টের প্রাথমিক লক্ষ্যের সফল কৃতিত্বের জন্য 'ব্যাক টু দ্য ওয়াইল্ড' প্রোগ্রামের অধীনে চূড়ান্ত প্রকাশের আগে রেডিও-কলার পরানো হয়েছে বলে তিনি জানান। আরও, সবকিছু ঠিক থাকলে, নুমা, তিস্তা এবং নীরা ২০২৩ সালের জানুয়ারিতে তাদের বন্য যাত্রা শুরু করবে।

Advertisement

মার্চ মাসে আরও তিনটি লাল পান্ডাকে ছাড়া হয়েছিল

এর আগে দার্জিলিং চিড়িয়াখানায় মার্চ মাসে রেডিও কলার সহ আরও তিনটি লাল পান্ডাকে বনে ছাড়া হয়েছিল। সিংগালিলা জাতীয় উদ্যানে পর্যবেক্ষণের জন্য রাখা হয়েছিল। "রেডিও কলার চিড়িয়াখানা কর্তৃপক্ষকে মক-ওয়াইল্ড পরিস্থিতিতে পান্ডাদের নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ করার অনুমতি দেয় যাতে আমরা বুঝতে পারি যে তারা চূড়ান্ত মুক্তির আগে বন্যের জন্য প্রস্তুত কিনা," চিড়িয়াখানা পরিচালক জানিয়েছেন।

২০০৩ সালে, দার্জিলিং চিড়িয়াখানা প্রথমবারের মতো গৈরিবাসে দুটি বিপন্ন লাল পান্ডা ছেড়ে দেওয়া হয় যা  দেশের মধ্য়ে প্রথম। ২০২২ সালের জানুয়ারিতে ১৭ বছরের ব্যবধানে পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কের পরে, যখন তারা চারটি লাল পান্ডাকে বনে ছেড়ে দেয়। দার্জিলিং চিড়িয়াখানায় এই বছরের শুরুতে ৬টি নতুন শাবকের জন্ম হয়। এখন প্রায় ২৯ টি লাল পান্ডা রয়েছে। যাই হোক, নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্কে জনসংখ্যা কমছে বলে জানা গিয়েছে। বন্যপ্রাণী সুরক্ষা আইনের তফসিল ১ এর অধীনে লাল পান্ডাকে বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। আজ বিশ্বব্যাপী মাত্র ১৫,০০০-১৬,০০০ রেড পান্ডা পাওয়া যায়।


 

Advertisement