scorecardresearch
 

দেড় বছর পর একজন পর্যটককে ঢুকতে দিচ্ছে ভুটান, তাতেই উল্লাস সার্কিটে

দেড় বছর পর ভুটানের গেট বহির্বিশ্বের জন্য খুলে গেল। প্রথম পর্যটক একজন মার্কিন ব্যবসায়ী। একজন পর্যটকই সই, তবু তো সার্কিট খুলল। খুশি গোটা পর্যটন মহল। ফলে পুজোর আগেই পর্যটনকে স্বাভাবিক ছন্দে দেখছেন তাঁরা। আপনারা তৈরি তো ?

Advertisement
ভুটান-বহির্বিশ্বের অপেক্ষায় ভুটান-বহির্বিশ্বের অপেক্ষায়
হাইলাইটস
  • দেড় বছর পর ভুটানের গেট খুলল
  • প্রথম পর্যটক একজন মার্কিন ব্যবসায়ী
  • ২১ দিন কোয়ারান্টাইন আপাতত মাস্ট

দেড় বছর পর ভুটানের গেট খুলছে বহির্বিশ্বের জন্য

দেড় বছর ভুটানে পা রাখেননি বাইরের কোনও মানুষ। অত্যাবশ্যকীয় প্রয়োজন ছাড়া এবং চিকিৎসার প্রয়োজন ছাড়া ভুটান সংলগ্ন ভারতে পর্যন্ত আসেননি তাঁরা। ফলে পর্যটন সার্কিটের কাছে তা একটা বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল।

ভুটান বন্ধ থাকায় সার্কিটের তাল কাটছিল

তার কারণ, ইউরোপ-আমেরিকার যে সমস্ত পর্যটক দল এই এলাকায় ঘুরতে আসেন, তাঁরা প্রত্যেকেই লম্বা সফরে এলাকায় পা রাখেন। অন্তত ১৫ দিন থেকে শুরু করে এক, দেড়, দুমাস পর্যন্ত তাঁরা একটা রিজিওনে কাটান। কিন্তু গত দেড় বছরে প্রথম দিকে করোনার কারণে বন্ধ থাকলেও পরের দিকে বিভিন্ন জায়গায় শর্তসাপেক্ষে ছাড় দেওয়া হয়েছিল, যাতায়াত-যোগাযোগ সহ বিভিন্ন ব্যবস্থায়। কিন্তু ভুটান নিরাপত্তার খাতিরে নিশ্ছিদ্র আঁটোসাঁটো ব্যবস্থা চালু রেখেছিল।

আগ্রহ ছিল না ইউরোপ-আমেরিকার কাছে

ফলে বিদেশি পর্যটকদের কাছে এই সার্কিট সমানভাবে গ্রহণযোগ্য হচ্ছিল না। তার কারণ নেপাল, এদেশের সিকিম এবং পশ্চিমবঙ্গের এই উত্তর অংশ তরাই-ডুয়ার্স সহ অসম যেতে পারলেও ভুটানে প্রবেশ করতে না পারায় সার্কিটটি সম্পূর্ণ হচ্ছিল না। যে কারণে তাঁরাও আগ্রহ দেখাচ্ছিসলেন না।

অবশেষে অচলায়তন ভাঙল

অবশেষে ছাড়পত্র মেলায় হাঁফ ছেড়ে বাঁচল গোটা পর্যটন। সার্কিটে প্রবেশের জন্য প্রথমে মাত্র একজনকে অনুমতি দেওয়া হয়েছে ভুটানের প্রবেশের জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রের পর্যটক ৭৫ বছরের ব্যবসায়ীর পাহাড়ি রাজ্যে পা দেওয়ার কথা। ভুটান প্রশাসন পরীক্ষামূলকভাবে প্রবেশের ছাড়পত্র দিলেও তা সফল হবে বলে আশা করছেন সকলে।

পুজোর মধ্যে জোয়ার আসা করছেন তাঁরা

হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল বলেন, ভুটান নিয়ে বিদেশি পর্যটকদের আগ্রহ চিরদিনই বেশি। বর্তমান পরিস্থিতিতে জানতে এবং বেড়াতে আসার আগ্রহ প্রকাশ করে অনেকেই যোগাযোগ করেছেন। সব কিছু ঠিকঠাক চললে এবং এখন যেভাবে চলছে, তা যদি চালু রাখা যায়, তাহলে পূজার মধ্যে ফের পর্যটনের ভরা মরশুম আশা করা যাচ্ছে।

Advertisement

ভুটান দেড় বছরে কোনও ছাড় দেয়নি

তবে ওই পর্যটক এর নাম পরিচয় এখনই সামনে আনতে চাইছে না ভুটান সরকার। গত বছরের মার্চ মাস থেকেই লকডাউন এর সময় থেকে বন্ধ ভুটান। বাকি অন্যান্য দেশ বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ছাড় দিয়ে পরীক্ষা করে দেখলেও ভুটান সে পথে হাঁটেনি। কার্যত ভুটান-ভারত সীমান্তের জয়গাঁ এলাকার ব্যবসা লাটে উঠেছে। ভুটানের গেট বন্ধ হয়ে যাওয়াতে গোটা সার্কিট মুখ থুবড়ে পড়েছিল।

পরিস্থিতি কঠিন, মেনে নিচ্ছেন পর্যটক

তবে ওই একমাত্র পর্যটককে সমস্ত পরীক্ষা-নিরীক্ষার পর ভুটানে ঢুকে ২১ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।প্রতিদিন খরচ করতে হবে ২৫০ মার্কিন ডলার। তারপর ছাড়পত্র পাবেন ঘুরে বেড়ানোর জন্য ২০১৯ সালেও তিনি ভুটানে বেড়াতে এসেছিলেন। তিনি এখানকার আথিথেয়তায় খুশি। তবে এবার পরিস্থিতি ভিন্ন হলেও তা মেনে নিচ্ছেন নিরাপত্তার খাতিরেই। 

একদিনে ভুটান ছাড়তে হয়েছিল ৩০ হাজার পর্যটককে

গত বছর যখন লকডাউন শুরু হয়, নিষেধাজ্ঞার সঙ্গে সঙ্গে একদিনে প্রায় ৩০ হাজার পর্যটককে ভুটান ছাড়তে হয় রাতারাতি। তবে যাঁরা ২১ দিন কোয়ারেন্টাইন এ থাকতে সম্মত হবেন, তাঁদেরই এই ভুটান ঘোরার সম্মতি দেওয়া হবে। ফলে স্থানীয় পর্যটকদের এখনই খুব একটা আশার আলো দেখা যাচ্ছে না।

 

Advertisement