scorecardresearch
 

বক্সায় জল খেতে গিয়ে চৌবাচ্চায় হাতি, জলাধার ভেঙে উদ্ধার

মায়ের সাথে জল পান করতে এসেই জলাধারে পড়ে যায় একটি হস্তিশাবকটি। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে বক্সা টাইগার রিজার্ভের ওয়েষ্ট ডিভিশনের পানা রেঞ্জের আদমা বিটে। পরে দীর্ঘক্ষণের চেষ্টায় জলাধার ভেঙে হাতির বাচ্চাটিকে উদ্ধার করা হয়।

হাতি তুলতে গলদঘর্ম বন দফতর হাতি তুলতে গলদঘর্ম বন দফতর
হাইলাইটস
  • জল খেতে গিয়েই বিপত্তি
  • মা হাতিটির সমস্ত প্রচেষ্টা বিফল
  • চৌবাচ্চা ভেঙে উদ্ধার শিশু হাতিটিকে

আচমকা সাত সকালে এলাকায় হাতির কান ফাটানো চিৎকার। কোথা থেকে আসছে? চিৎকারটা এক জায়গা থেকেই আসছে। কোথায়! খুঁজতে বের হয়ে থতমত খেয়ে গেলেন এলাকার বাসিন্দারা। বস্তির জল সরবরাহের চৌবাচ্চায় পড়ে চিৎকার করছে একটি ছোট্ট বাচ্চা হাতি। তাকে ক্রমাগত টেনে তুলতে চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন মা হাতিটি। আর যতবার ব্যর্থ হচ্ছে, ততবার আস্ফালন করছে তারা। একবার মা হাতিটি, একবার বাচ্চাটি। 

জলপান করতে গিয়েই বিপত্তি

মায়ের সাথে জল পান করতে এসেই জলাধারে পড়ে যায় একটি হস্তিশাবকটি। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে বক্সা টাইগার রিজার্ভের ওয়েষ্ট ডিভিশনের পানা রেঞ্জের আদমা বিটে। এদিন সকালে পানা জঙ্গল থেকে এক দল হাতি পানা বিটের লোকালয়ে প্রবেশ করে। সেখানে পানা বস্তিতে জল সরসবরাহের জন্য তৈরি চৌবাচ্চায় জল পান করতে আসে মা হাতিটি। সঙ্গে ছিল তার বাচ্চাটিও।

পা হড়কে চৌবাচ্চায়, উঠতে পারেনি

আচমকাই বাচ্চা হাতিটি আকারে ছোট হওয়ায় পা হড়কে জলাধারে পড়ে যায়। কানা উঁচু থাকায় বাচ্চাটি নিজে উঠতে পারেনি। মা যতবার শুঁড়ে পেঁচিয়ে তুলতে চেষ্টা করছে, ততবারই পিছল কানায় পা হড়কে গিয়েছে। মা হাতিটি অনেক চেষ্টা করেও বাচ্চা হাতিটিকে জলাধার থেকে তুলতে পারেনি। এরপর মা হাতিটির চিৎকারে স্থানীয় বাসিন্দারা ছুটে এসে দেখেন বাচ্চা হাতিটি জলাধারে পড়ে আছে।মা হাতি বাচ্চাটিকে জল থেকে টেনে তোলার চেষ্টা করছে।

বন দফতরে খবর পাঠানো হয়

সঙ্গে সঙ্গে খবর পাঠানো হয় বন দফতরে। স্থানীয়দের খবর পেয়ে, ঘটনাস্থলে ছুটে যান পানা রেঞ্জ এবং আদমা বিটের বন কর্মীরা।

বনকর্মীদের সঙ্গে মন কষাকষি মা হাতিটির

বনকর্মীরা গেলেও উদ্ধার কাজ শুরু হৃকরতে দেরি হয় মা হাতিটির জন্য়ই। মা নিজে এলাকা ছাড়তে নারাজ। দফতরের কর্মীরাও জঙ্গলির সামনে যেতে নারাজ। দীর্ঘক্ষণ বনকর্মী-হাতি রেষারেষির পর মা হাতিটিকে কিছুটা দূরে সরিয়ে দেওয়া হয়। তবে সে স্থান ত্যাগ করে না। বনকর্মীদের তাড়া খেয়ে হাতিটি কিছুটা দূরে সরে যাবার পর বনকর্মীরা উদ্ধারের কাজ শুরু করে।

জলাধার ভেঙে বাচ্চাটিকে উদ্ধার

এরপর বনকর্মীরাও প্রথমে চেষ্টা করে বাচ্চাটিকে তুলতে পারেনি। পরে নিরূপায় দেখে তাঁরা সেই জলাধারটি ভাঙার সিদ্ধান্ত নেন। এক দিক থেকে জলাধারটি ভেঙে বাচ্চাটিকে উদ্ধার  করা সম্ভব হয়। ঘণ্টা খানেকের চেষ্টায় হাতির বাচ্চাটিকে উদ্ধার করতে সমর্থ হয় বন দফতর।

কৃতজ্ঞ মায়ের অভিবাদন

এরপর মা হাতিটি শিশু হাতিকে সঙ্গে নিয়ে জঙ্গলে প্রবেশ করে। দফতরের কর্মীদের প্রতি কৃতজ্ঞতায় শুঁড় নাড়তেও দেখা যায় হাতিটিকে।

বনাধিকারিকের বক্তব্য

বক্সা টাইগার রিজার্ভের এফডি বুদ্ধরাজ শেওয়া জানিয়েছেন ওই রিজার্ভার থেকে পানা বস্তিতে জল সাপ্লাই করা হয়। সেই রিজার্ভারটি ভেঙ্গে হাতির বাচ্চাটিকে উদ্ধার করা হয়েছে। বাচ্চা হাতিটি সুস্থ ছিলো। সে তার মায়ের সাথে জঙ্গলে ফিরে গিয়েছে।