scorecardresearch
 

উত্তরবঙ্গ মেডিক্যালে অক্সিজেন প্লান্ট বসানো নিয়ে কেন্দ্র-রাজ্য চাপানউতর

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনার দ্বিতীয় ঢেউতে অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ শুরু হওয়া এখন কার্যত বিশ বাঁও জলে।

Advertisement
উত্তরবঙ্গ মেডিক্য়াল কলেজ হাসপাতাল উত্তরবঙ্গ মেডিক্য়াল কলেজ হাসপাতাল
হাইলাইটস
  • কেন্দ্র-রাজ্য টানাপোড়েন
  • ডিনের দাবি সমস্যা মিটবে
  • টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন

কেন্দ্র রাজ্য টানাপোড়েনে অক্সিজেন প্লান্ট বসানো নিয়ে চাপানউতর

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনার দ্বিতীয় ঢেউতে অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ শুরু হওয়া এখন কার্যত বিশ বাঁও জলে। এখনও অক্সিজেন প্লান্ট তৈরির কাজ শুরু করে উঠতে পারেনি জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। বিষয়টি নিয়ে শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক গৌতম দেব কেন্দ্রীয় সরকারের দিকে আঙ্গুল তুলেছেন। অন্যদিকে শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ বিষয়টি নিয়ে রাজ্য সরকার ব্যর্থতাকে দায়ী করেছেন। তবে দ্বিতীয় ঢেউ দূরে থাক করোনার তৃতীয় ঢেউতেও এখানকার অক্সিজেন প্ল্যান্ট তৈরি হবে কিনা সন্দেহ রয়েছে স্বাস্থ্য কর্তাদের।

দুটি প্লান্ট বসানোর কথা ছিল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে

করোনার দ্বিতীয় এবং তৃতীয় ঢেউয়ে অক্সিজেনের বিপুল প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে রাজ্যের অন্যান্য হাসপাতালের পাশাপাশি শিলিগুড়ির উত্তরবঙ্গ মেডিকেলে দুটি অক্সিজেন প্ল্যান্ট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ইতিমধ্যে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে জায়গা চিহ্নিত হয়ে গিয়েছে। জানা গেছে ইতিমধ্যে মেডিক্যাল কর্তৃপক্ষ সিভিল ওয়ার্ক সেরে রেখেছে।

টেন্ডার প্রক্রিয়ার কাজও শেষ

যার মধ্যে প্রথম ও দ্বিতীয় টেন্ডার প্রক্রিয়া ম্যাচুয়ের হয়ে গেছে এরপর টেকনিক্যাল ভেরিফিকেশন প্রায় সম্পন্ন। এখন শুধু ওয়ার্ক অর্ডারের অপেক্ষা। মেডিকেল সূত্রের খবর এই অক্সিজেন প্লান্ট বসলে নির্দিষ্ট পাইপ লাইনের মাধ্যমে বিভিন্ন ওয়ার্ডে সহজেই পর্যাপ্ত অক্সিজেন সাপ্লাই করা যাবে। সেই ক্ষেত্রে অক্সিজেনের সমস্যা অনেকটা দূর হবে বলে আশাবাদী চিকিৎসকরা। তবে এতো অক্সিজেনের এতটা প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও এখনো অব্দি অক্সিজেন পাম্প বসানোর কাজ শুরু না হওয়ায় প্রশ্ন হচ্ছে বিভিন্ন মহলে।

ডিন এর দাবি অক্সিজেনের ক্রাইসিস নেই

এই বিষয় নিয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল ও কলেজ হাসপাতালের ডিন সন্দীপ সেনগুপ্ত বলেন, উত্তরবঙ্গ কিংবা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই মুহূর্তে অক্সিজেনের কোনও ক্রাইসিস নেই। এই অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা সময়োপযোগী পদক্ষেপ। প্রথম টেন্ডারের পর দ্বিতীয় টেন্ডার হয়। এবং স্বাস্থ্য দপ্তর ও জনসাস্থ কারিগরি দপ্তর মিলিতভাবে সমস্ত কিছু ভেরিফিকেশন করেছে। খুব শীঘ্রই ওয়ার্ক অর্ডার হবে। এদিন তিনি আরও বলেন অক্সিজেন প্লান্ট হবেই তবে বেশ কিছু টেকনিক্যাল নিয়ম মেনে এই প্লান্ট তৈরি করতে হয়, সে ক্ষেত্রে বেশ কিছুটা সময় লাগবে।

Advertisement

রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যানের দাবি

মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান গৌতম দেব বলেন, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অক্সিজেন প্লান্ট তৈরীর জন্য এখনও কেন্দ্রীয় সরকার অনুমতি দেয়নি তা সত্ত্বেও স্বাস্থ্য দপ্তর ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তর তাদের সিভিল ওয়ার্ক সেরে রেখেছে। জেলাশাসককে বলেছি যাতে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর সাথে কথা বলে খুব শীঘ্রই কাজটি শুরু করা হবে।

শিলিগুড়ির বিধায়কের অভিযোগ

অন্যদিকে শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ বলেন, ২০১৮ সালে প্রধানমন্ত্রী স্বাস্থ্য বিমা যোজনা আওতায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ সহ বেশ কয়েকটি হাসপাতালে অক্সিজেন প্লান্ট বসানোর অনুমতি দেওয়া হয়েছিল। এবং এর জন্য অর্থ বরাদ্দ করা হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত সেই প্লান্ট বসানোর কোন কাজ শুরু হয়নি উত্তরবঙ্গ মেডিক্যাল। অন্যদিকে তিনি এই অক্সিজেন প্লান্ট না বসানো নিয়ে রাজ্য সরকারের ব্যর্থতা বলে কটাক্ষ করেছেন।

 

Advertisement