scorecardresearch
 

সিকিমে ফের নিয়ম বদল, যাঁরা যেতে চান এই বেলা জেনে নিন

সিকিম যাওয়ার পরিকল্পনা আছে ? ঘুরতে অথবা কাজে ? তাহলে নতুন নিয়ম জানা আছে কি ? না জানা থাকলে জেনে নিন। রবিবার ১ অগাস্ট থেকে বদলে যাচ্ছে নিয়ম। আগের চেয়ে সহজ হচ্ছে নিয়মের গেরো।

Advertisement
সিকিম-ফাইল ছবি সিকিম-ফাইল ছবি
হাইলাইটস
  • করোনা নিয়মে বড় বদল সিকিমে
  • শিথিল হচ্ছে নিয়ম
  • চাকরি করলে বড় ছাড়

নিয়মে বদল সিকিমে

ফের নিয়মে বদল সিকিমে। জটিলতা কাটিয়ে ফের সিকিম যাত্রা সহজ হতে চলেছে। পর্যটক হয়রানি কিংবা সাধারণ যাত্রী আর টিকার দুটি দল বাধ্যতামূলক নয়। শৈল রাজ্যে প্রবেশের ক্ষেত্রে রংপো কিংবা মল্লি, যেখান দিয়েই সিকিমে প্রবেশ করুন না কেন, একটিমাত্র যদি আপনার নেওয়া হয়ে থাকে, তাহলে স্রেফ rt-pcr টেস্ট কিংবা র্যাপিড অ্যাকশন টেস্ট করে সার্টিফিকেট বগলদাবা করে চলে এলেই মিলবে সিকিমে প্রবেশপত্র।

নতুন বিজ্ঞপ্তি

সিকিম সরকারের তরফে শনিবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, কোভিড নাইনটিন অতিমারি পরিস্থিতিতে নেওয়া কনটেইনমেন্ট গাইডলাইন রিভিউ করা হচ্ছে। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছেই বিধিনিষেধ আরোপ করেও কোনও লাভ হয়নি। ফলে অযথা কড়াকড়ির কোনও মানে হয় না।

কারা কীভাবে যেতে পারে ?

১ অগাস্ট থেকে কারা ঢুকতে পারবেন সিকিমে, তার স্পষ্ট তালিকা তৈরি করে দেওয়া হয়েছে।

প্রথমত যারা কোভিড এর দুটি টিকাই নিয়েছেন, তাঁরা সরাসরি রাজ্যে ঢুকতে পারবেন।

দ্বিতীয়ত সেনাবাহিনী এবং নিরাপত্তা বাহিনী কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের বিভিন্ন আধিকারিকরা, কোনও অফিসিয়াল ট্যুরে সরাসরি রাজ্যে ঢুকতে পারবেন।

তৃতীয়ত পাশাপাশি যাঁরা সাধারণ সিকিমবাসী, কিংবা সিকিম সরকারের কিংবা সিকিমে থাকা বিভিন্ন প্রাইভেট সংস্থায় কাজ করেন, চাকরি করেন, তাঁদের নেগেটিভ আরটিপিসিআর রিপোর্ট ৭২ ঘণ্টার মধ্যে করানো নেগেটিভ দেখালেই হবে।

চতুর্থত পর্যটকদের মধ্যে যাঁরা দুটি টিকাই নিয়েছেন, তাঁরা ঢুকতে পারবেন। যে সমস্ত পর্যটকরা আংশিক টিকাকরণ করে নিয়েছেন অর্থাৎ একটি টিকা নেওয়া হয়েছে তারা যদি ১৮ বছরের নিচে হয়, তাদের আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট দেখালেই রাজ্যে প্রবেশের অনুমতি মিলবে। যে গাড়িতে আসবেন, সেই চালকের দুটি টিকা নেওয়া হয়ে থাকতে হবে, অথবা সিকিম থেকে ওই চালককে ওই দিন গিয়ে থাকতে হবে।

Advertisement

পঞ্চমত রাজ্যের বিভিন্ন প্রকল্পে কাজ করা বা প্রকল্প সম্বন্ধীয় কাজ করা বিভিন্ন লোকজন, কোনও আরটিপিসিআর রিপোর্ট ছাড়াই ঢুকতে পারবেন, কিন্তু তাদের সাত দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন এ থাকতে হবে। জেলাশাসকের নজরদারিতে তাঁরা থাকবেন। অথবা ওই প্রজেক্টে সরাসরি এই কোয়ারেন্টিন ব্যবস্থা রাখবে। যার রিপোর্ট সরকারকে দিতে হবে।

ষষ্ঠত বিভিন্ন কনসালটেন্ট বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার টেকনিশিয়ান যারা সিকিম রাজ্যে প্রবেশ করতে এবং প্রজেক্ট এর কাজে আসবেন এবং সাতদিনের কম থাকার পরিকল্পনা থাকবে তাদের নেগেটিভ আর্টিফিশিয়াল রিপোর্ট জমা করলে ঢুকতে দেওয়া হবে। তার জন্য কোনও রকম টিকার প্রয়োজন নেই। পাশাপাশি তাদের রিটার্ন টিকিট দেখাতে হবে, যে তাঁরা সাত দিনের মধ্যেই ফিরে যাবেন। এবং তাঁরা ওই প্রজেক্ট এলাকার বাইরে কোথাও যেতে পারবেন না।

সপ্তমত গাড়ির ক্ষেত্রে সিকিম নম্বরের গাড়িগুলি এবং ইভেন্ট নম্বরে অল্টারনেটিভ ডে-তে যেতে পারবে।

অষ্টমত ট্রাক এবং বড় ক্যারিং ট্রাককে কোনও রকম রেস্ট্রিকশন ছাড়াই রাজ্যে প্রবেশ করতে পারবে। অন্যদিকে রাজ্য থেকে বেরিয়ে যাওয়ার ক্ষেত্রে কাউকে কোনও নিয়মের গেরোয় পড়তে হবে না।

 

Advertisement