scorecardresearch
 

চোখ রাঙাচ্ছে ডেঙ্গিও, উত্তরবঙ্গে আসতে হলে সাবধান, সতর্ক করছে স্বাস্থ্য় দফতর

উত্তরবঙ্গে আসার পরিকল্পনা থাকলে সাবধান। সতর্ক করছে স্বাস্থ্য দফতর। করোনার বিধি নিষেধ তো রয়েছেই, তার উপর চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। ফলে সতর্কতা জরুরি।

Advertisement
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ-ফাইল ছবি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ-ফাইল ছবি
হাইলাইটস
  • ডেঙ্গি ছড়িয়েছে শিলিগুড়ি লাগোয়া এলাকায়
  • কড়া সতর্কতা শিলিগুড়িতেও
  • হিসেবের বাইরেও রয়েছে করোনা

করোনায় রক্ষে নেই, দোসর ডেঙ্গি

একে করোনায় রক্ষে নেই, তাই আবার দোসর ডেঙ্গি। শিলিগুড়ি লাগোয়া কার্শিয়াং মহকুমার সমতল এলাকা ডেঙ্গিতে কাঁপছে। ফলে উত্তরবঙ্গে আসার পরিকল্পনা থাকলে, প্রস্তুতি নিয়ে আসুন। সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

দুধিয়ায় ডেঙ্গির আক্রমণ

কার্শিয়ংয়ের দুধিয়াতে ডেঙ্গি সংক্রমণ বাড়ছে। তাছাড়া শুধু দুধিয়া নয়, জেলার সমস্ত হাসপাতালেই একের পর এক ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। কার্শিয়ংয়ের দুধিয়ার প্রায় ৫০ জনের শরীরে ডেঙ্গির জীবাণু পাওয়া গিয়েছে। দুধিয়া ছাড়া এখনও পর্যন্ত অন্য কোনও ব্লকে তেমন ডেঙ্গি সংক্রমণ পাওয়া যায়নি। একমাত্র সেখানেই একযোগে এতগুলি ডেঙ্গু আক্রান্ত সংখ্যা মিলেছে।

ডেঙ্গি কেন, চিন্তায় স্বাস্থ্য দফতর

কেন ওই এলাকায় ডেঙ্গি হচ্ছে, তার খোঁজ শুরু করেছে দপ্তর। এমনিতে দুধিয়া ও আশপাশের এলাকা তেমন অস্বাস্থ্যকর নয় এবং শহরাঞ্চল না হওয়ায় ঘিঞ্জি এবং জমা জল জাতীয় সমস্যা খুব একটা নেই। তা সত্ত্বেও ডেঙ্গি বাড়ছে কেন, তা চিন্তায় রেখেছে দপ্তরকে।

ডেঙ্গি বাড়ছে

জুন থেকে জুলাই পর্যন্ত পরপর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। দুধিয়া এলাকায় জুলাই এর মাঝামাঝি একসঙ্গে চারজনের ডেঙ্গির জীবাণু ধরা পড়ে। এর পরে বাড়তে থাকে সংখ্য়াটা। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, সব মিলিয়ে এলাকায় মোট ১৩৯ জন্য রক্ত পরীক্ষা করা হয়েছিল। যার মধ্যে ৩৬ জন রোগী পাওয়া গিয়েছে, যাঁদের ডেঙ্গি হয়েছে।

হিসেবের বাইরে অনেক আক্রান্ত রয়েছেন

তবে আরও কিছু ডেঙ্গি আক্রান্ত রয়েছে বলেই স্বাস্থ্য় কর্তাদের ধারণা। কারণ মনে করা হচ্ছে যাঁরা রক্ত পরীক্ষা করাননি বা চিকিৎসকের কাছে আসেননি। তাঁদের মধ্য়েও অনেকে রয়েছেন যাঁদের এই সমস্যা হয়েছে।

কনটেনমেন্ট জোন দুধিয়া

এলাকাকে কনটেনমেন্ট জোন করা হয়েছে। পাশাপাশি শিলিগুড়ি শহরের ৪৭ টি ওয়ার্ডের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দুধিয়ার পাশাপাশি কার্শিয়ং, শিলিগুড়ি, নকশালবাড়ি, খড়িবাড়ি, ফাঁসিদেওয়া এলাকায় প্রতিদিনই জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে। অনেকেই করোনা সন্দেহে প্রকাশ্যে আসছেন না। এটাও একটা ভয়ঙ্কর প্রবণতা বলে মনে করছেন স্বাস্থ্যকর্তারা। তবে করোনা ও ডেঙ্গির বাইরেও প্রচুর ভাইরাল জ্বর হচ্ছে বলে জানা গিয়েছে। তা নিয়ে চিন্তার কিছু না থাকলেও, জ্বর হলেই চিকিৎসকের দ্বারস্থ হতে পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Advertisement

বহিরাগতদের জন্য পরামর্শ

যাঁরা বাইরে থেকে উত্তরবঙ্গে আসছেন, তাঁরা যেন প্রাথমিক জ্বরেরর ওষুধ, জলের সুবন্দোবস্ত দেখে তারপর আসেন বলে জানান। কারণ এমনিতে জল বদল হলে কিছু পার্থক্য তৈরি হয়। তার উপর ডেঙ্গি সংক্রমণের আশঙ্কা থাকলে তা চিন্তার কারণ হতে পারে।

 

Advertisement