scorecardresearch
 

North Bengal Medical College: শিলিগুড়ির হাসপাতালে যুবকের কেটে যাওয়া হাত খুবলে খেল কুকুর

দুর্ঘটনায় জখম রোগীর কাটা হাত নিয়ে পালিয়ে গেল কুকুর। রোগীর আত্মীয়রা গিয়ে দেখলেন হাতের মাংস খুবলে খাচ্ছে কুকুর। সোমবার সকালে শিলিগুড়িতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে এমন ঘটনা দেখে শিউরে উঠলেন রোগীর আত্মীয়রা। তারপর কী হল জানুন...

Advertisement
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল-ফাইল ছবি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল-ফাইল ছবি
হাইলাইটস
  • দুর্ঘটনায় যুবকের হাত কাটা পড়েছিল
  • ওয়ার্ডে ঢুকে যুবকের হাত খুবলে খেল কুকুর
  • তদন্ত কমিটি গড়ছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ

দুর্ঘটনায় জখম রোগীর কাটা হাত (Severed Hand) নিয়ে পালিয়ে গেল কুকুর। রোগীর আত্মীয়রা গিয়ে দেখলেন হাতের মাংস খুবলে খাচ্ছে কুকুর (Dog)। সোমবার (Monday) সকালে শিলিগুড়িতে (Siliguri) উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের (North Bengal Medical College) ঘটনা। এমন ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়। গাফিলতির অভিযোগে হাসপাতাল সুপারের (Hospital Super) ঘরের সামনে বিক্ষোভ দেখায় বাংলা পক্ষ (Bangla Pakkho) নামে একটি সংগঠন। ক্ষোভে ফেটে পড়েন রোগীর আত্মীয়রা। তাঁরা ঘটনায় দোষীর শাস্তি দাবি করেছেন। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে তদন্ত কমিটি গঠন করার আশ্বাস দিয়েছেন।

হাসপাতালের গাফিলতির অভিযোগে সরব পরিবার

প্রশ্ন উঠতে শুরু করেছে হাসপাতাল কর্মী, নার্সদের দায়িত্ব ও কর্তব্য নিয়ে (Question In Duty)। গাফিলতির অভিযোগ তুলছেন আত্মীয়রা। হাসপাতালের ভিতরে কীভাবে কুকুর ঢুকল? আর সেখান থেকে থেকে কীভাবে কাটা হাত নিয়ে গেল, কেউ কেন দেখলো না? এই প্রশ্ন তুলছেন তাঁরা। একজনের জীবনে একটা বড় দুর্ঘটনার পর তার চিকিৎসার সুযোগ পাওয়া গেল না, এর দায় কে নেবে? এমন প্রশ্নেও সরব হয়েছেন তাঁরা।

দুর্ঘটনায় বিচ্ছিন্ন হয়ে যায় হাত

রবিবার শিলিগুড়ি সংলগ্ন গোরা মোড় এলাকায় পথ দুর্ঘটনায় গুরুতর জখম হন শিলিগুড়ির ২০ নম্বর ওয়ার্ডের দুর্গাদাস কলোনির বাসিন্দা সঞ্জয় সরকার। দুর্ঘটনায় সংঘর্ষের জেরে তার একটি হাত শরীর থেকে কাঁধ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ঘটনার পর সঞ্জয়বাবুর সঙ্গে তাঁর কাটা হাতটি নিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছন তাঁর পরিবার। শুরু হয় চিকিৎসা। 

সোমবার সকালেই হাতটি ছিল

সোমবার যুবকের সিটি স্ক্যান করিয়ে তাঁকে ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়। তাঁর কাটা হাতও নিয়ে যাওয়া হয় ওয়ার্ডে। অভিযোগ, ওয়ার্ড থেকেই যুবকের কাটা হাত মুখে করে নিয়ে চলে যায় কুকুর। এদিকে সঞ্জয়ের পরিবারের সদস্যরা সোমবার হাসপাতালে গিয়ে দেখেন হাত খুঁজে পাওয়া যাচ্ছে না।

Advertisement

কুকুরের মুখে রোগীর হাত

তারপর হাসপাতালের ছাদে একটি কুকুরকে মানুষের হাত মুখে নিয়ে থাকতে দেখা যায়। এই ঘটনা প্রসঙ্গে সঞ্জয়ের ভাই বলেন, "আমরা ছাদে গিয়ে দেখি দাদার হাত খুবলে খাচ্ছে কুকুর। এই দৃশ্য দেখে আমরা শিউরে উঠি। এখন তো আর ওই হাতটা দিয়ে কিছুই করা যাবে না। যেটুকু ঠিক হওয়ার সম্ভাবনা ছিল তাও এখন আর নেই। আক্ষেপ ভাইয়ের।

হতাশ জখম রোগীর পরিবার

এই ঘটনার কথা জানার পর কান্নায় ভেঙে পড়েছেন সঞ্জয়ের মা। কাঁদতে কাঁদতে তিনি বলেন, "দুর্ঘটনায় ছেলের হাত কাটা পড়েছিল। তারপর খবর পেয়ে আমার প্রতিবেশীরা ছেলেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। চিকিৎসকরা বলেছিলেন যে এখান থেকে যদি বাইরে নিয়ে যাওয়া যায় একটু বেশি টাকা খরচ করলে হয়তো হাতটা লাগানো সম্ভব হবে। কিন্তু, টাকা না থাকায় তাঁরা মেডিক্যাল কলেজে নিয়ে যান তাঁরা। হাত জোড়া লাগবে আশা করেছিলেন তাঁরা। কিন্তু এখন আর সে সম্ভাবনা নেই। কারণ এখন আর হাতটাই নেই। রবিবার থেকে কোনও চিকিৎসা হয়নি। ফলে হাত তো আর লাগানো সম্ভব নয়। তাই ছেলেকে যত তাড়াতাড়ি সুস্থ করা যায় সেই ব্যবস্থা করতে হবে।"

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি

হাসপাতাল সুপার সঞ্জয় মল্লিক জানিয়েছেন, ঘটনাটি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কেন এমন ঘটল তার তদন্ত করা হবে। প্রয়োজনে তদন্ত কমিটি গড়ে বিষয়টি দেখা হবে।

 

Advertisement