scorecardresearch
 

Dooars Honey: সুন্দরবনের মধুকে টক্কর দিতে আসছে 'ডুয়ার্স হানি', পুজোর আগেই

Dooars Honey: সুন্দরবনের মধুকে কড়া প্রতিযোগিতায় ফেলতে বাজারে আসছে 'ডুয়ার্স হানি'। সুন্দরবনের গহন বনের ভিতর থেকে যেমন মধু সংগ্রহ করা হয়, তেমনই ডুয়ার্সের বন ও লাগোয়া এলাকা থেকে মধু সংগ্রহ করা হবে বলে জানানো হয়েছে। তবে মৌমাছি-প্রতিপালকদের কাছ থেকেও মধু সংগ্রহ করা হবে বলে ঠিক হয়েছে। অনলাইন ও অফলাইনে পাওয়া যাবে মধু।

Advertisement
বাজারে আসতে চলেছে ডুয়ার্স হানি।                   প্রতীকী ছবি বাজারে আসতে চলেছে ডুয়ার্স হানি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাজারে আসছে 'ডুয়ার্স হানি',
  • সুন্দরবনের মধুকে টক্কর দেবে এই মধু
  • পুজোর আগেই বাজারে আসবে এই মধু

কবি শঙ্খ ঘোষ লিখেছিলেন, "সোঁদরবনের মধু চৌদ্দ আনা খাঁটি।" সুন্দরবনের মধুর খ্যাতি দেশজুড়েই। এবার সেই সুন্দরবনের মধুকে এবার কড়া প্রতিযোগিতায় ফেলতে চলেছে 'ডুয়ার্স হানি'। সুন্দরবনের গহন বনের ভিতর থেকে যেমন মধু সংগ্রহ করা হয়, তেমনই ডুয়ার্সের বন ও লাগোয়া এলাকা থেকে মধু সংগ্রহ করা হবে বলে জানানো হয়েছে। তবে মৌমাছি-প্রতিপালকদের কাছ থেকেও মধু সংগ্রহ করা হবে বলে ঠিক হয়েছে। অনলাইন ও অফলাইনে পাওয়া যাবে মধু।

আরও পড়ুনঃ God Or Pir Jhulelal Worship In Pakistan : এই দেবতার বাহন ইলিশ, পূজিত হন পাকিস্তানে

কোন মধুর দাম কেমন? 

মধুর ভ্যারাইটি অনুযায়ী বিভিন্ন প্রকারের মধু মিলবে। খাঁটির প্রকারভেদ এবং প্রাকৃতিক ও পালিত মৌমাছির মধুর দামের মধ্যে ও বৈচিত্র্যের মধ্য়েও ফারাক থাকবে। বিশেষজ্ঞদের মতে, ইতালিয়ান ম্যালিভেরা প্রজাতির মৌমাছির উৎপাদিত মধুর, কেজি প্রতি দাম পড়বে প্রায় ৬০০ টাকার ওপরে। এছাড়া, স্থানীয় এপিস ইন্ডিয়া প্রজাতির মৌমাছি থেকে প্রাপ্ত মধুর দাম প্রায় ১০০০ টাকা পড়তে পারে। তবে গুণগত মান বিশ্বের যে কোনও প্রান্তের মধুর সঙ্গে পাল্লা দিতে পারবে বলে দাবি তাঁদের।

কোথায় হচ্ছে প্রসেসিং ইউনিট?

প্রাথমিকভাবে আলিপুরদুয়ার ২ নম্বর বিডিও অফিস চত্বরে প্রসেসিং ইউনিটটি খোলা হচ্ছে। মধু সংগ্রহ করার পর তা সেখানেই পরিশ্রুত করে বোতলবন্দি করার কাজ চলবে। মৌমাছি পালকদের কাছ থেকে মধু সংগ্রহের পর তা দেশীয় প্রযুক্তিতে পরিশোধিত করে বোতলবন্দি করা হবে বলে জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

কোথায় মিলবে মধু?

আপাতত নিউ আলিপুরদুয়ার স্টেশন, আলিপুরদুয়ার জংশন স্টেশন, ডুয়ার্সকন্যা প্রশাসনিক দফতর সহ একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় স্টল তৈরি করে মধু বিক্রি করবে প্রশাসন। চেষ্টা করা হচ্ছে মালবাজার, শিলিগুড়ি, লাটাগুড়ি, বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলিতে ডুয়ার্সের মধুর আলাদা স্টল দিতে। সেগুলি করতে একটু সময় লাগবে। পাশাপাশি অনলাইনেও ডুয়ার্স হানি পাওয়া যাবে।

Advertisement

আরও পড়ুনঃ Hilsa Egg: ইলিশের পেটে ডিম আছে কী না, কীভাবে বুঝবেন?

প্রচার ও মার্কেটিংয়ে জোর

শনিবার আলিপুরদুয়ার পুরসভার তরফে জেলা প্রশাসন ও মৌ-প্রতিপালকদের সঙ্গে ডুয়ার্স হানি নিয়ে ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ সোসাইটির বৈঠক হয়। সেখানে অতিরিক্ত জেলা শাসক নৃপেন্দ্র সিং, আলিপুরদুয়ার চেম্বার অফ কমার্সের প্রতিনিধি এবং ডিস্ট্রিক্ট কোঅপারেটিভ সোসাইটির সদস্যরা উপস্থিত ছিলেন। অতিরিক্ত জেলা শাসক নৃপেন্দ্র সিং সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পুজোর মধ্যেই বাজারে আসবে ডুয়ার্স হানি। কীভাবে মধুর মার্কেটিং করা হবে, কত দামে মৌমাছি পালকদের কাছ থেকে কেনা হবে এবং কত টাকায় তা বাজারে বিক্রি করা হবে,সে সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শীঘ্রই বাজারে আনা হবে মধুটি বলে জানান তিনি।

 

Advertisement