scorecardresearch
 

আপনার এলাকার বাজার কবে বন্ধ, ব্য়াগ নিয়ে বেরোবার আগে জেনে নিন

শিলিগুড়ির বাসিন্দা ! রোজ ব্য়াগ নিয়ে বাজারে না গেলে মন ভরে না ? সাবধানে। বাজারে যেদিন ইচ্ছে যাওয়ার আগে আপনার এলাকার বাজার কবে খোলা, কবে বন্ধ জানেন তো ! না জেনে থাকলে এক্ষুণি জেনে নিন।

Advertisement
শিলিগুড়ি মহানন্দা ব্রিজ- ফাইল ছবি শিলিগুড়ি মহানন্দা ব্রিজ- ফাইল ছবি
হাইলাইটস
  • সপ্তাহে একদিন করে সব বাজার বন্ধ
  • বন্ধ যেদিন, সেদিন হবে করোনা সাফাই
  • সোমবার থেকেই বন্ধ বাজার

সংক্রমণ রোধে বাজার নিয়ন্ত্রণের সিদ্ধান্ত

করোনায় বিধিনিষেধ অনেকটাই শিথিল। সংক্রমণও অনেকটা নিয়ন্ত্রণে। তার মধ্য়ে নতুন করে যাতে করোনা সংক্রমণ না ছড়ায় এ কারণে শিলিগুড়িতে সমস্ত খুচরো সবজি, মাছ ও পাইকারি বাজারগুলিকে ঘুরিয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। একটি বিবৃতি জারি করে কবে, কোথায়, কোন বাজার বন্ধ রাখা হবে তার তালিকা প্রকাশ করা হয়েছে।

রবিবার শেষ অবাধ বাজার

প্রশাসনের সঙ্গে যৌথ উদ্যোগে এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান শহরের সমস্ত ধরণের মানুষ। রবিবার সকালে অবাধ বাজারের শেষ দিন। সোমবার থেকেই এই নতুন নিয়ম লাগু করা হয়েছে। পরবর্তী নতুন নির্দেশ না আসা পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে বলে জানিয়েছেন বৃহত্তর শিলিগুড়ি খুচরা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বিপ্লব রায়মুহুরি।

সপ্তাহে একদিন করে বন্ধ থাকবে সব বাজারই

বর্তমান কোভিড পরিস্থিতিতে প্রশাসনের পক্ষ থেকে পুর এলাকার গুরুত্বপূর্ণ বাজারগুলি সপ্তাহে একদিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গত ১৭ জুলাই শিলিগুড়ি পুরনিগমের প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান গৌতম দেব এবং অন্যান্য সদস্যদের সঙ্গে বৈঠক করেন 'বৃহত্তর শিলিগুড়ি খুচরা ব্যবসায়ী সমিতি'র সদস্যরা। সেখানে শিলিগুড়ি পুর এলাকার প্রায় সমস্ত ব্যবসায়ী সংগঠনগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিল।

নির্দেশ পালন বাধ্যতামূলক

ওই সভাতেই করোনা সংক্রমণ রুখতে এই নির্দেশ দেওয়া হয়। সেই অনুযায়ী বিভিন্ন ব্যবসায়ী সমিতি, বাজার কমিটি রোটেশন পদ্ধতিতে বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা ইতিমধ্যেই 'বৃহত্তর শিলিগুড়ি খুচরা ব্যবসায়ী সমিতি'র পক্ষ থেকে পুর কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

যেদিন বন্ধ সেদিন সাফাই ও স্যানিটাইজেশন

যেদিন বাজার বন্ধ থাকবে সেদিনগুলিতে বাজারগুলি শিলিগুড়ি পুরনিগমের পক্ষ থেকে সম্পূর্ণ স্যানিটাইজ করা হবে বলে জানানো হয়েছে। এই প্রক্রিয়া আগামী সোমবার থেকে শুরু হবে। এছাড়া মার্কেট, বাজারে কোভিড বিধি পালন করার যে সকল নির্দেশ প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে সেই বিষয়ে 'বৃহত্তর শিলিগুড়ি খুচরা ব্যবসায়ী সমিতি' এবং বিভিন্ন ব্যবসায়ী সমিতি ও বাজার কমিটিগুলি কড়া নজর রাখবে। কোনও নির্দিষ্ট ব্যবসায়ী কোভিড বিধি না মানলে তাদের দোকান সাসপেন্ড করতে পারে বাজার কমিটিগুলি।

Advertisement

কোন বাজার কবে বন্ধ থাকবে তার তালিকা তুলে দেওয়া হয়েছে

সোমবার : টাউন স্টেশন বাজার (বাগরাকোট), চম্পাসারি মোড়, চম্পাসারি এসজেডিএ মার্কেট, নিবেদিতা রোড, সবজি বাজার, ঝংকার মোড়, সবজি বাজার, সুভাষপল্লি, রবীন্দ্রনগর ও রথখোলা বাজার।

মঙ্গলবার : ডিআই ফান্ড মার্কেট, পুরাতন বাজার, ডিআই ফান্ড শিবাজী মার্কেট (সবজি), জলপাই মোড় ও এনজেপি স্টেশন মার্কেট।

বৃহস্পতিবার : হায়দরপাড়া বাজার, ঘোগোমালি বাজার, গুরুংবস্তি বাজার, ডিআই ফান্ড মার্কেট (কলাহাটি), ডিআইফান্ড মার্কেট (মুড়িহাটি ও চালহাটি), এনজেপি গেট বাজার এবং সবজি বাজার।

শুক্রবার : মহাবীরস্থান বাজার ও টিকিয়াপাড়া বাজার।

শনিবার : শান্তিনগর বউ বাজার।


 

Advertisement