scorecardresearch
 

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ফলে সাফল্যে ছেলেদের টেক্কা দিল মেয়েরা

করোনা আবহের মধ্যেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ফল প্রকাশ হলো। শুক্রবার বিকেলে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ফল ঘোষণা করা হয়েছে। সন্ধ্যা ছটার পর থেকে ফল সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। ফলে ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা।

Advertisement
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ফাইল চিত্র উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ফাইল চিত্র
হাইলাইটস
  • শুক্রবার সন্ধ্যা ছটায় ফল প্রকাশ
  • ছেলেদের টেক্কা দিল মেয়েরা
  • উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে মিলবে ফল

ছেলেদের ছাপিয়ে গেল মেয়েরা

করোনা আবহের মধ্যেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ফল প্রকাশ হলো। শুক্রবার বিকেলে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ফল ঘোষণা করা হয়েছে। সন্ধ্যা ছটার পর থেকে ফল সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। ফল প্রকাশের পর দেখা যাচ্ছে ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা।

ওয়েব থেকে সরাসরি ফল ডাউনলোড করা যাবে

পাশাপাশি বিভিন্ন কলেজের ওয়েবসাইট থেকে প্রভিশনাল রেজাল্ট ডাউনলোড করতে পারা যাবে বলে জানানো হয়েছে। ছাত্র-ছাত্রীরা সরাসরি নিজেরাও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকে রেজিস্ট্রেশন নম্বর সংশ্লিষ্ট জায়গায় দিলেই মার্কশিট ডাউনলোড করার সুযোগ মিলবে। ২৫ মে থেকে মার্কশিট এর হার্ডকপি সংগ্রহ করতে পারবেন কলেজগুলি। এবারের পরীক্ষা শেষ হওয়ার ১১ দিনের মাথায় রেকর্ড সময়ের মধ্যে প্রকাশ হলো ফলাফল।

সাফল্যের শতাংশ

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ফল প্রকাশ হলো শুক্রবার। ফলে সাফল্যের হারে ছাত্রদের চেয়ে এগিয়ে ছাত্রীরা। প্রথম সেমিস্টারে বিএ অনার্স এ ৪ হাজার ৫৫৮ জন ছাত্র এবং ৮ হাজার ৭৪৬ জন ছাত্রী পরীক্ষায় বসে ছিলেন। তাদের মধ্যে ৯৩.৩৭ শতাংশ ছাত্র এবং ৯৬.১৮ শতাংশ ছাত্রী পাস করেছেন। বিএ প্রোগ্রাম কোর্সে পাস করেছেন ৭৯. ৪৯ শতাংশ ছাত্র এবং ৮৫.১৯ শতাংশ ছাত্রী। বিএসসি অনার্সে ৯৫.৪৩ শতাংশ ছাত্র এবং ৯৭.৫৩ ছাত্রী উত্তীর্ণ হয়েছেন। বিএসসি প্রোগ্রাম কোর্সে ৮৯.২২ শতাংশ ছাত্রের তুলনায় ছাত্রসংখ্যা ৯১.৭৯ শতাংশ। বি-কম অনার্স এ ৯২.৭৯ শতাংশ ছাত্র সেখানেও ছাত্রীরা টেক্কা দিয়ে ৯৬.১৭ শতাংশ হারে পাস করেছেন। বিকম প্রোগ্রাম করছে ৭৯.৪০ শতাংশ ছাত্র এবং ৮৮.৮৪ শতাংশ ছাত্রী পাস করেছেন।

তৃতীয় সেমেস্টারের ফল

তৃতীয় সেমিস্টারে বিএ, বিএসসি, বিকম অনার্স মেয়েদের পাশের হার ৯৩ শতাংশ বেশি। ছেলেদের পাসের হার তুলনায় অনেকটাই কম। প্রোগ্রাম কোর্সে মেয়েদের সর্বোচ্চ পাসের হার ৯৩.৫৫ শতাংশ। 
সেখানে একটি প্রোগ্রাম কোর্সে মেয়েদের তুলনায় ছেলেদের পাসের হার ৮৯.৩৫ শতাংশ।

Advertisement

পঞ্চম সেমেস্টারে পাশের হার

পঞ্চম সেমিস্টারের বিএ, বিএসসি, বিকম তিন ক্ষেত্রেই অনার্সের পাশের হার ৯৪ শতাংশ বেশি বিএ প্রোগ্রাম কোর্সে পাশের হার ৭২ শতাংশ। বিএসসি প্রোগ্রাম কোর্সে সেই হার ৯২ শতাংশ। 

 

 

Advertisement