scorecardresearch
 

বেআইনি টি-টুরিজম বন্ধের দাবি, দার্জিলিংয়ে অনশনে হামরো পার্টি

চা-গাছ তুলে ফেলে সেখানে জোর করে হোম-স্টে তৈরি করা হচ্ছে। অভিযোগ তুলে টি-টুরিজম বন্ধের দাবি তুলে, দার্জিলিংয়ে অনশনে বসলেন হামরো পার্টি।

Advertisement
অনশনে হামরো পার্টি অনশনে হামরো পার্টি
হাইলাইটস
  • রিলে অনশনে হামরো পার্টি
  • বেআইনি টি-টুরিজমের বন্ধের দাবি
  • চা গাছ উঠিয়ে বেআইনি কাজ হচ্ছে

চা বাগানে কোনও রকম হোম-স্টে করতে দেওয়া যাবে না। এমন দাবি তুলে রিলে অনশন শুরু করেছিল দার্জিলিংয়ের নতুন দল ও পুরসভার শাসকদল হামরো পার্টি। তা এদিন রিলে অনশনের তৃতীয় দিন। অনশনে হাজির ছিলেন, পার্টি প্রেসিডেন্ট অজয় এডওয়ার্ড।

রঙ্গিত কাঞ্চন-ভিউ চা বাগানে শুক্রবার থেকে রিলে অনশন ধর্মঘট শুরু হয়। হোম-স্টেগুলির বিরুদ্ধে চা গাছ উপড়ে ফেলে হোম-স্টের মধ্যে নির্মাণ করা উচিত নয় বলে তাঁদের ক্ষোভ। অভিযোগ, সরকারি নিয়ম না মেনে চলছে হোম-স্টেগুলি। অথচ সরকারি ভাতার সুবিধা নিচ্ছে। এমন অভিযোগ তুলে রাজ্য সরকারের কাছে সে সমস্ত হোম-স্টেগুলির রেজিস্ট্রেশন বাতিল করার দাবি জানিয়েছিলেন দার্জিলিং পুরসভার শাসক দল হামরো পার্টি।

ছবি

হামরো পার্টির সভাপতি অজয় ​​এডওয়ার্ডও প্রথম দিন থেকে অনশনে বসেন। আইন না মেনে যে সমস্ত হোম স্টে চলছে, লিজ বাতিল করে বাগান দখলের জন্য মুখ্যমন্ত্রীর কাছে চিঠি লিখেছেন। এতে শামিল হন হোম-স্টের কর্মীরাই। শুধু কর্মীই নয়, এলাকার সমাজ ও হামরো পার্টির সভাপতি অজয় ​​এডওয়ার্ডস তার স্ত্রী সহ দলের অন্য নেতারা।

অজয় ​​এডওয়ার্ড লিজ বাতিল করার জন্য এবং দায়িত্ব নেওয়ার জন্য সিএমকে চিঠি লিখেছিলেন, কারণ মালিকরা সরকারি নিয়ম না মানছেন না। সরকারি নিয়ম হল, চা বাগানের অতিরিক্ত ও উদ্বৃত্ত জমিতে হোম-স্টে করা যেতে পারে। কিন্তু আইনের ফাঁক গলে অনেক বাগান কর্তৃপক্ষ চট-জলদি বেশি লাভ করার জন্য চা-গাছ উপড়ে ফেলে নিয়ম ভঙ্গ করছেন। এই সমস্ত চা গাছগুলি ১০০ বছরেরও বেশি। তারা হোম-স্টে তৈরি করতে চান। আর বাগান বন্ধ করার চেষ্টা করছে।

শনিবার এসপি, এডিএম অনশন মঞ্চ পরিদর্শন করে অনশন প্রত্যাহারের অনুরোধ করলেও তা গৃহীত হয়নি। এবং রিলে অনশন অব্যাহত রেখেছেন তাঁরা।

Advertisement

 

Advertisement